ক্রীড়া প্রতিবেদক

  ২১ এপ্রিল, ২০১৮

মোসাদ্দেকের দুর্দান্ত সেঞ্চুরি

প্রাণবন্ত লড়াইয়ের পর ড্র

চোখের ইনজুরির কারণে দীর্ঘদিন ধরে মাঠের বাইরে ছিলেন মোসাদ্দেক হোসেন সৈকত। মাঠে ফিরেছিলেন ঠিকই কিন্তু চেনারূপে ছিলেন না। বাংলাদেশ প্রিমিয়ার লিগ ও ঢাকা প্রিমিয়ার ডিভিশন ক্রিকেট লিগে সেভাবে নিজেকে চেনানোর সুযোগও পাননি এই তরুণ অলরাউন্ডার। অথচ পারফরম্যান্সের মানদ-ে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের কেন্দ্রীয় চুক্তি থেকে বাদ দেওয়া হয়েছে মোসাদ্দেককে। জবাবটা কাল মাঠেই দিলেন তিনি। কাল দক্ষিণাঞ্চলের জার্সিতে তুলে দিলেন দুর্দান্ত এক সেঞ্চুরি। যদিও মধ্যাঞ্চলের বিপক্ষে জয় নিয়ে মাঠ ছাড়তে পারেনি তার দল।

বাংলাদেশ ক্রিকেট লিগের পঞ্চম রাউন্ডের শেষ দিনে দক্ষিণাঞ্চল ও মধ্যাঞ্চলের ম্যাচ উত্তেজনা ছড়ালেও শেষ পর্যন্ত ড্র হয়েছে। শুক্রবার দ্বিতীয় ইনিংসে ৮ উইকেটে ৪৮৪ রানে ইনিংস ঘোষণা করে দক্ষিণাঞ্চল। ৩৭৪ রানের লক্ষ্যে নেমে মধ্যাঞ্চল দেড়শর আগে ৫ উইকেট হারালেও বাঁচাতে পেরেছে ম্যাচ।

কাল সকালে দক্ষিণাঞ্চলের দ্রুত রান তোলার অভিযানেই সেঞ্চুরিটি করেছেন মোসাদ্দেক। গত বিপিএল ও ঢাকা প্রিমিয়ার লিগে টানা ব্যাটিংয়ে নামানো হয়েছে তাকে লোয়ার মিডল অর্ডারে। সেভাবে কিছু করে দেখানোর সুযোগই ছিল। বিসিএলের এই ইনিংসেও খেলেছেন আট নম্বরে। তবু লোয়ার অর্ডারে সঙ্গী পেয়েছিলেন বলে করতে পারলেন সেঞ্চুরি।

২২ রানে দিন শুরু করেছিলেন মোসাদ্দেক। অপর প্রান্তে ১৭ রানে শুরু করা জিয়াউর রহমান ফিরে যান ২৫ রানেই। মোসাদ্দেককে এরপর ব্যাট হাতে সঙ্গ দেন তরুণ অফ স্পিনার নাঈম হাসান। অষ্টম উইকেটে ১২১ রানের জুটি গড়েন দুজন। দলের ইনিংস ঘোষণার তাড়া ছিল। দ্রুত রান তোলার সেই দাবি দারুণভাবে মিটিয়েছেন মোসাদ্দেক। ১০ চার ও ৪ ছক্কায় অপরাজিত ১০২ করেছেন ১০৭ বলে। ২৮ প্রথম শ্রেণির ম্যাচে এটি তার নবম সেঞ্চুরি। ব্যাটিং গড় ৬৭.৯৪।

৪৩ রানে নাঈম আউট হওয়ার পরই ইনিংস ঘোষণা করে দক্ষিণাঞ্চল। প্রথম ইনিংসে ১১১ রানের লিড পেলেও মধ্যাঞ্চলের সামনে তখন ম্যাচ বাঁচানোর চ্যালেঞ্জ। সেই চ্যালেঞ্জের জবাব দেওয়ার শুরুটা খারাপ হয়নি। সাইফ হাসান ও সাদমান ইসলাম উদ্বোধনী জুটিতে তোলেন ৪৬ রান। সাদমানকে ১৮ রানে ফেরান কামরুল ইসলাম রাব্বি। পরে আব্দুর রাজ্জাক ৪৩ রানে ফিরিয়ে দেন সাইফকে।

মিডল অর্ডারে মার্শাল আইয়ুব, তানবীর হায়দার ও ইরফান শুক্কুর দ্রুত ফিরে গেলে একটু চাপে পড়ে যায় মধ্যাঞ্চল। তবে তিনে নামা আব্দুল মজিদ এক প্রান্ত আগলে অপরাজিত ৬০ রানের ইনিংসে নিশ্চিত করেন ড্র। প্রথম ইনিংসে ৬টির পর দ্বিতীয় ইনিংসে ৩ উইকেট নিয়ে ম্যাচের সেরা আব্দুর রাজ্জাক।

এই নিয়ে এবারের বিসিএলের ৫ ম্যাচের সবকটিই ড্র করল দক্ষিণাঞ্চল। ৪৪ পয়েন্ট নিয়ে তারা পয়েন্ট টেবিলের দুইয়ে। ৩৯ পয়েন্ট নিয়ে সবার শেষে মধ্যাঞ্চল। ৫৮ পয়েন্ট নিয়ে শিরোপা ধরে রাখার পথে অনেকটা এগিয়ে উত্তরাঞ্চল।

সংক্ষিপ্ত স্কোর

দক্ষিণাঞ্চল-মধ্যাঞ্চল

দক্ষিণাঞ্চল ১ম ইনিংস : ১৯১

মধ্যাঞ্চল ১ম ইনিংস : ৩০২

দক্ষিণাঞ্চল ২য় ইনিংস : ১০৮.৩ ওভারে ৪৮৪/৮ (ডি.) (আগের দিন ৩৪৮/৬) (জিয়াউর ২৫, মোসাদ্দেক ১০২*, নাঈম ৪৩; আবু হায়দার ২/৮০, শাকিল ০/৭৬, এবাদত ১/১০১, মোশাররফ ৩/১১০, তানবীর ২/৮৫, মাহমুদউল্লাহ ০/২৫)।

মধ্যাঞ্চল ২য় ইনিংস: (লক্ষ্য ৩৭৪) ৫৫ ওভারে ১৫৮/৫ (সাইফ ৪৩, সাদমান ১৮, মজিদ ৬০*, মার্শাল ১৬, তানবীর ৩, ইরফান ২, মোশাররফ ১২*; রাজ্জাক ৩/৭৩, নাঈম ১/৫৩, কামরুল রাব্বি ১/২৮)।

ফল : ম্যাচ ড্র

ম্যান অব দা ম্যাচ : আব্দুর রাজ্জাক

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist