চটেছেন খ্যাপাটে মরিনহো

প্রকাশ : ১৮ এপ্রিল ২০১৮, ০০:০০

ক্রীড়া ডেস্ক

ইংলিশ প্রিমিয়ার লিগের সবচেয়ে কুলিন ক্লাবের একটি ম্যানচেস্টার ইউনাইটেড। টুর্নামেন্টের ইতিহাসে সবচেয়ে সফল দলও এটা। অথচ সেই দলটিই কিনা অঘটনের শিকার হলো পয়েন্ট টেবিলের কুড়ি নাম্বারে থাকা ওয়েস্টব্রমের কাছে! সেটা যেন ‘কাটা ঘায়ে নুনের ছিটা’ হয়ে এসেছে ৫ ম্যাচ বাকি থাকতে চিরশত্রু ম্যানচেস্টার সিটির লিগ শিরোপা নিশ্চিত হয়ে যাওয়াটা।

এক মৌসুম বিরতি দিয়ে ইংলিশ লিগের রাজত্বে ফেরায় স্বাভাবিকভাবেই এখন সিটিজেন কোচ পেপ গার্দিওলার প্রশংসায় পঞ্চমুখ সবাই। অন্যদিকে দলের বাজে পারফরম্যান্সের কারণে রীতিমতো মু-ুপাত চলছে ইউনাইটেড কোচ হোসে মরিনহোর। তাতেই পর্তুগিজ কোচের মেজাজ উঠে গেছে চড়কগাছে! ওয়েস্টব্রম ম্যাচে খোলসবন্দি থাকা খেলোয়াড়দের কঠিন হুশিয়ারি দিয়ে রাখলেন চটে যাওয়া ‘স্পেশাল ওয়ান’। খ্যাপাটে মরিনহো শেষ অবধি কী করছেন সেটা জন্য অবশ্য অপেক্ষায় থাকতে হচ্ছে।

আগামী শনিবার টটেনহাম হটস্পারের বিপক্ষে এফএ কাপের সেমিফাইনালে মতো গুরুত্বপূর্ণ ম্যাচে ওইসব খেলোয়াড়কে বেঞ্চে বসিয়ে শুরুর একাদশ গঠনের সিদ্ধান্ত নিয়েছেন মরিনহো। শুধু তাই নয়, আজ রাতে বোর্নমুথের বিপক্ষের ম্যাচে রেড ডেভিলসদের একাদশ নিয়ে মৌ উদ্বেগ-উৎকণ্ঠায় রেখেছেন সমর্থকদের।

লিগ শিরোপাটা তুলে দিতে হয়েছে চিরশত্রুদের হাতে। সেই সঙ্গে চ্যাম্পিয়নস লিগে সেভিয়ার সঙ্গে হেরে শেষ ষোলো থেকে বাদ পড়তে হয়েছে ইউনাইটেডকে। সব হারানো ম্যানচেস্টার জায়ান্টরা এফএ কাপে মরণ কামড় দেওয়ার পণ করে বসেছে। পুরো দলের অগ্রাধিকার এখন ওয়েম্বলি স্টেডিয়ামে সেমিফাইনাল ম্যাচের দিকে। সেখানে পা হড়কালেই বিপদ! মৌসুমটা শিরোপাবিহীন কাটাতে হবে রেড ডেভিলসদের।

তবে ঘুরেফিরে আলোচনায় আসছে ওয়েস্টব্রম ম্যাচটাই। যেখানে ছাত্রদের বাজে পারফরম্যান্সের দায়টা গিয়ে শেষ অবধি পড়ছে কোচ মরিনহোর কাঁধে। পর্তুগিজ কোচ আবার তোপ দাগাচ্ছেন শিষ্যদের ওপর। বিশেষ করে তার অভিযোগের আঙুুলটা উঠছে পল পগবার দিকে। যদিও ‘ব্যাগি’দের বিপক্ষে মূল একাদশের বাইরে ছিলেন ফরাসি এই মিডফিল্ডার।

মরিনহো অবশ্য এই মৌসুমের শুরু থেকেই চড়াও হয়ে আছেন ক্লাবের ইতিহাসে সবচেয়ে দামি ফুটবলারের ওপর। এমনও শোনা যাচ্ছে, মরিনহোর দলে ব্রাত্য হয়ে পড়া পগবা ইউনাইটেড ছাড়তে পারেন মৌসুম শেষে। অথচ কদিন আগে ম্যানচেস্টার ডার্বির একাদশে সুযোগ পেয়ে কী পারফরমটাই না করলেন পগবা। তার দুর্দান্ত পারফরম্যান্সে সুবাদে দুই গোলে পিছিয়ে থাকার পরও ম্যানচেস্টার সিটিকে ৩-২ ব্যবধানে হারিয়েছিল ইউনাইটেড। যেখানে দলের তিন গোলের দুটিই আবার পগবার। কিন্তু ছন্দটা ধরে রাখতে পারেননি পগবা।

তাতে সাময়িক সময়ের জন্য পগবার ওপর আস্থা এসেছিল কোচ মরিনহোর। কিন্তু সেটা ওয়েস্টব্রম ম্যাচের পরই হারিয়ে ফেলেছেন পর্তুগিজ কোচ। পরশু সংবাদ সম্মেলনে এসে ‘হ্যাপিওয়ান’ সোজা সাপ্টা বলে গেলেন, ‘আমি যেভাবে দল নির্বাচন করব সেভাবেই খেলা হবে। ওয়েস্টব্রমের বিপক্ষে খেলা অনেক খেলোয়াড়ের ওয়েম্বলির সেমিফাইনালে জায়গা হবে না। পারফরম্যান্স দিয়েই দলে জায়গা নিতে হবে তাদের।’

"