নতুন স্বপ্নে বিভোর রাউল গঞ্জালেস

প্রকাশ : ১৮ এপ্রিল ২০১৮, ০০:০০

ক্রীড়া ডেস্ক

পেশাদারি ক্লাব ক্যারিয়ার শুরু করেছিলেন রিয়াল মাদ্রিদের হয়ে। পরে দলের দায়িত্বও তুলে নিয়েছিলেন নিজ কাঁধে। সমর্থকদের কাছে সমার্থক হয়ে গিয়েছিল রাউল ও রিয়াল শব্দটা। কিন্তু মাদ্রিদের ঘরের ছেলে রাউল গঞ্জালেস ইতি টানতে পারেননি তার প্রিয় ক্লাবের হয়ে।

ক্যারিয়ারের পড়তি সময়ে তাকে ছেড়ে দিয়েছিল স্প্যানিশ জায়ান্টরা। স্প্যানিশ কিংবদন্তি রাউল যোগ দিয়েছিলেন জার্মান ক্লাব শালকে জিরো ফোরে। সেখান থেকে ক্যারিয়ারের ইতি টানেন আমেরিকার সকার লিগের ক্লাব নিউইয়র্ক কসমসের হয়ে। তাও তিন বছর গত হয়ে গেল খেলোয়াড়ি জীবন বিদায় জানিয়েছেন। কিন্তু ফুটবলকে একেবারেই বিদায় দেওয়া হলো না তার। ফের তিনি ফুটবলে ফিরছেন। তবে এবার কোচের ভূমিকায়।

‘হ্যাঁ, আমি কোচ হতে চাই।’ রিয়াল মাদ্রিদ কিংবদন্তি রাউল নিজেই সাংবাদিকদের নিশ্চিত করেছেন এই কথা বলে। রাউল আরো জানান, ‘এখন সবচেয়ে গুরুত্বপূর্ণ হচ্ছে সবকিছু সুন্দরভাবে করা। তারপর জুনে আমি ক্লাবের সঙ্গে কথা বলব। এটা পরিষ্কার যে, বর্তমানে আমার সাবেক সতীর্থরা রিয়াল মাদ্রিদের সঙ্গে কাজ করছে এবং ভবিষ্যতে আমার কোচিং ক্যারিয়ারের সম্ভাব্যতা নিয়ে তাদের সঙ্গে আলোচনা করতে হবে।’

রাউল আরো বলেছেন, ‘এরই মধ্যে আমি কোচিংয়ের জন্য প্রশিক্ষণ নিতে শুরু করেছি। এবং অভিজ্ঞতাটা সম্পূর্ণ করার জন্য এক বছর আমি কোনো একটা ক্লাবের হয়ে কোচিং ক্যারিয়ার শুরু করতে চাই। নিজেকে প্রমাণ করতে চাই কোচ হিসেবে আমি কতটুকু যোগ্য।’

স্প্যানিশ সংবাদপত্র মার্কা এক প্রতিবেদনে জানিয়েছে, আগামী মৌসুমে রাউল রিয়াল মাদ্রিদের তরুণ দল রিয়াল জুবেনিল বি’র হয়ে তার কোচিং ক্যারিয়ার শুরু করবেন। দলটির বর্তমান কোচ হিসেবে নিযুক্ত আছেন রিয়াল মাদ্রিদের সাবেক খেলোয়াড় গুতি। আগামী মৌসুমে প্রমোশন হতে পারে তার। রিয়াল মাদ্রিদের সিনিয়র যুব দল কাস্তিয়াতে যোগ দিতে পারেন তিনি। গুতির শূন্য পদটিতে স্থলাভিষিক্ত হতে পারেন রাউল।

বর্তমানে রিয়ালের কোচ হিসেবে নিযুক্ত আছেন ফ্রেঞ্চ কিংবদন্তি খেলোয়াড় জিনেদিন জিদান। রাউল অনুপ্রাণিত হতে পারেন জিজুর দ্বারা। কারণ দুইজনই রিয়লের ‘গ্যালাকটিকো’ অধ্যায়ে ছিল, মাতিয়েছিলেন মাঠ। খেলোয়াড়ি জীবনকে বিদায় জানিয়ে জিদানও কোচিং ক্যারিয়ার শুরু করেছিলেন রিয়ালের যুবদলের হয়ে। উত্তরসূরি হয়েছিলেন কার্লো আনচেলত্তির।

"