‘ইংলিশ লিগ জেতা খুব কঠিন’

প্রকাশ | ১৭ এপ্রিল ২০১৮, ০০:০০

ক্রীড়া ডেস্ক

দুই গোলে পিছিয়ে থেকেও ‘ডার্বি’ জিতেছিল ম্যানচেস্টার ইউনাইটেড। দারুণ জয়ে রেড ডেভিলসরা অপেক্ষা বাড়িয়ে দিয়েছিল নগর প্রতিদ্বন্দ্বী ম্যানচেস্টার সিটির। সিটির শিরোপা উৎসব আরো বিলম্বিত করার সুযোগ ছিল ইউনাইটেডের কাছে। কিন্তু ঘরের মাঠ ওল্ড ট্র্যাফোর্ডে অঘটনের শিকার হয়ে যেন চিরশত্রুর হাতে ইংলিশ প্রিমিয়ার লিগের শিরোপাটা তুলে দিল হোসে মরিনহোর দল!

পরশু ওয়েস্টব্রম অ্যালবিয়নের কাছে ১-০ গোলে হেরে গেছে ম্যানচেস্টার জায়ান্টরা। তাতেই এক মৌসুম বিরতি দিয়ে চ্যাম্পিয়নশিপ নিশ্চিত হয়ে গেল সিটিজেনদের। অথচ, লিগের বাকি এখনো আরো পাঁচ ম্যাচ। তাই আগামী শনিবার ইতিহাদ স্টেডিয়ামে চ্যাম্পিয়ন হিসেবেই সোয়ানসি সিটির বিপক্ষে মাঠে নামবে পেপ গার্দিওলার দল।

দল শিরোপা নিশ্চিত করেছে। স্বাভাবিকভাবেই সিটিজেন সমর্থক ও খেলোয়াড়রা ইতেমধ্যেই সেরে নিয়েছে অনানুষ্ঠানিক শিরোপা উৎসব। তবে আনুষ্ঠানিক আয়োজনটা তারা তুলে রেখেছে ইতিহাদে সোয়ানসি সিটি ম্যাচের জন্য। তার আগে জয়ের আনন্দটা ভাগাভাগি করতে ভুললেন না সিটি অধিনায়ক ভিনসেন্ট কোম্পানি। নিজের অফিশিয়াল টুইটার পেজে লিখেন, ‘চ্যাম্পিয়ন!!! কি চমৎকার অনুভূতি। আমাদের প্রিয় সমর্থকদের সঙ্গে তৃতীয়বারের মতো ট্রফিটা ভাগাভাগি করতে পেরে সত্যিই আমরা আনন্দিত।’

তাহলে পেপ (গার্দিওলা), এই মুহূর্তে আপনার অনুভূতি কী? কেমন লাগছে প্রথমবারের মতো ইংলিশ প্রিমিয়ার লিগ শিরোপা জিততে পেরে? পরশু সাংবাদিকদের প্রশ্নের জবাবে ৪৭ বছর বয়স্ক গার্দিওলা প্রথমেই বললেন, ‘চমৎকার অনুভূতি!’

লিগ শিরোপা জয় এবারই প্রথম নয় এই স্প্যানিশ কোচের। বার্সেলোনার হয়ে ছয় বছরের কোচিং ক্যারিয়ারে জিতেছেন লা লিগাসহ মোট ১৪টি শিরোপা। তন্মধ্যে দুইবার জিতেছেন উয়েফা চ্যাম্পিয়নস লিগ। বার্সার পাট চুকিয়ে গিয়েছিলেন বায়ার্ন মিউনিখে।

সেখানেও সফল গার্দিওলা। জার্মান জায়ান্টদের জিতিয়েছেন বুন্দেসলিগ শিরোপা। এরপরে ইংলিশ প্রিমিয়ার লিগে আসার দ্বিতীয় মৌসুমেই চ্যাম্পিয়নশিপ জিতে আরেকবার প্রমাণ করলেন কেন তিনি বিশ্বসেরা কোচদের একজন। মজার বিষয় হচ্ছে, গার্দিওলা ম্যানইউর সঙ্গে ওয়েস্টব্রমের ম্যাচটা দেখেনই-নি। ওই সময়টায় তিনি ছিলেন গলফ কোর্সে। পরে জানতে পারেন, রেড ডেভিলসদের অঘটনের শিকার খবর হওয়াটা, চ্যাম্পিয়নশিপ নিশ্চিত হওয়ার সুখবরটা।

২০০৮ সালে শেখ মনসুর বিন জায়েদ আল নাহিয়ান মালিকানা নিয়ে নেওয়ার পর এই নিয়ে সপ্তম মৌসুমে সিটির এটি তৃতীয় লিগ শিরোপা। সেই সঙ্গে এফএ কাপ, এফএ কমিউনিটি শিল্ড মিলে তাদের ঝুলিতে শিরোপা ঢুকেছে সাতটি। তবে বরাবরের মতো চ্যাম্পিয়নস লিগ শিরোপা অধরাই রয়ে গেলো সিটিজেনদের।

পরশুর ম্যাচে ইউনাইটেড খেলোয়াড়রা দুর্দান্তাই খেলছেন এটা না বলাটা হবে অন্যায়। কয়েকটা দুর্দান্ত আক্রমণের পরও গোল করতে ব্যর্থ হন রোমেলু লুকাকু, আলেক্সিস সানচেজরা। আসলে ওয়েস্টব্রম গোলরক্ষক এদিন হয়ে উঠেছিলেন অতিমানব। রেড রেডভিলসদের মুহুর্মুহু আক্রমণের তোপ সামলে ৭৩ মিনিটে উল্টো গোল উদ্যাপন করে পয়েন্ট টেবিলের কুড়ি নাম্বারে থাকা ওয়েস্টব্রম। রদ্রিগেজের একমাত্র গোলটিই শেষ পর্যন্ত অথিথিদের পক্ষে ম্যাচের ভাগ্য গড়ে দেয়।

তাতেই নিশ্চিত হয়ে গেছে সিটির চ্যাম্পিয়নশিপ। নগর, টেবিল ও চিরপ্রতিদ্বন্দ্বী ইউনাইটেডের সঙ্গে তাদের ব্যবধান ১৬ পয়েন্ট এগিয়ে থেকে। ৩৩ ম্যাচে ২৮ জয় ও তিন ড্রয়ে সিটির সংগ্রহ ৮৭ পয়েন্ট। তিন, চার ও পাঁচে আছে যথাক্রমে লিভারপুল, টটেনহাম ও চেলসি। লিভারপুল অবশ্য এক ম্যাচ বেশি খেলেছে।

 

"