ব্রেকিং নিউজ

উয়েফা চ্যাম্পিয়ন লিগ সেমিফাইনাল ড্র

বায়ার্নকে পেল রিয়াল মাদ্রিদ রোমার প্রতিপক্ষ লিভারপুল

প্রকাশ : ১৪ এপ্রিল ২০১৮, ০০:০০

ক্রীড়া ডেস্ক

আগামী ২৬ মে কিয়েভে মঞ্চায়ন হবে উয়েফা চ্যাম্পিয়নস লিগের এবারের মৌসুমের শিরোপা লড়াই। মর্যাদার লড়াইয়ে কোন দুই দল মুখোমুখি হবে, তা নিয়ে এখনই শুরু হয়ে গেছে রোমাঞ্চ। হওয়ারই কথা। কারণ বিশ্বের তাবৎ শ্রেষ্ঠ দলগুলোকে একের পর এক সিঁড়ি ভেঙে উঠতে হয়েছে এই মঞ্চে।

সেই মঞ্চ থেকে আর মাত্র একধাপ দূরে দাঁড়িয়ে আছে রিয়াল মাদ্রিদ, বায়ার্ন মিউনিখ, এএস রোমা এবং লিভারপুল। কাল নিয়নে আলোঝলমল সন্ধ্যা তাদের প্রতিপক্ষ নির্ধারণ করে দিয়েছে। যেখানে রিয়াল মাদ্রিদ মুখোমুখি হবে বায়ার্ন মিউনিখের। অন্যদিকে, মোহাম্মদ সালাহর সাবেক দল এএস রোমার মুখোমুখি হবে তার বর্তমান ক্লাব লিভারপুল।

২৫ এপ্রিল শেষ চারের প্রথম লেগে অ্যানফিল্ডে লিভারপুল স্বাগত জানাবে ইতালিয়ান ক্লাব এএস রোমাকে। ২০০৬-০৭ মৌসুমের পর এবারই প্রথম সেমিফাইনালে জায়গা করে নিয়েছে লিভারপুল। শেষ চারে উঠার লড়াইয়ে পাঁচবারের চ্যাম্পিয়নরা হারিয়ে এসেছে আরেক ইংলিশ ক্লাব ম্যানচেস্টার সিটিকে। শেষবার তারা শিরোপা ঘরে তুলেছিল ২০০৫ সালে। তবে রোমার সঙ্গে শেষবার লিভারপুলের সাক্ষাৎ হয়েছিল ৩৪ বছর আগে। দেখা হবেই বা কীভাবে, ১৯৮৪ সালের পর এবারই যে প্রথম শেষ চারে উঠেছে রোমা।

অন্যদিকে, বার্সেলোনার বিপক্ষে দুর্দান্ত প্রত্যাবর্তনের গল্প লিখে সেমিতে জায়গা করে নিয়েছে রোমা। তবে একবারই ফাইনালে উঠার ইতিহাস আছে ইতালিয়ান ক্লাবটির। স্টাডিও অলিম্পিকোতে দুই দল ফিরতি লেগ খেলবে ১ মে।

চ্যাম্পিয়নস লিগের সবচেয়ে দুই সফল ক্লাব হচ্ছে রিয়াল মাদ্রিদ ও বায়ার্ন মিউনিখ। দুই দল মিলে এর আগে শিরোপা ঘরে তুলেছে মোট ১৭ বার। তন্মধ্যে ১২ বার শিরোপা জিতে সবার ওপরে আছে রিয়াল মাদ্রিদ। আর জার্মান জায়ান্টরা জিতেছে ৫ বার। এবারের সেমিফাইনালের আগে দুই দলের শেষ সাক্ষাৎটি হয়েছিল ২০১৬-১৭ মৌসুমে। সেবার কোয়ার্টার ফাইনালে তাদের বিদায় করে রিয়াল। এ নিয়ে সপ্তমবার সেমিফাইনালে মুখোমুখি হচ্ছে রিয়াল মাদ্রিদ ও বায়ার্ন মিউনিখ।

এই মৌসুতে শেষ চারে উঠার লড়াইয়ে রিয়াল মাদ্রিদ হারিয়ে এসেছে জুভেন্টাসকে। আর ইয়ুপ হেইঙ্কসের দল পরাজিত করেছে সেভিয়াকে। এবার ফাইনালে উঠার লড়াইয়ে ২৫ এপ্রিল প্রথম লেগে অ্যালিয়েঞ্জ এরিনায় রিয়ালকে স্বাগত জানাবে বাভারিয়ানরা। ২ মে সান্তিয়াগো বার্নাব্যুতে ফিরতি লেগ অনুষ্ঠিত হবে।

 

"