ব্রেকিং নিউজ

কৌশল বনাম শক্তির লড়াই

প্রকাশ : ১৪ মার্চ ২০১৮, ০০:০০

ক্রীড়া ডেস্ক

যুদ্ধটা যখন বার্সেলোনা বনাম চেলসি তখন ম্যাচটাকে ‘ইউরোপীয়ান ক্লাসিকো’ তো বলা যায়। পুরো বিশ^বাপী মুখিয়ে আছে দুই দলের দ্বৈরথ দেখার জন্য। ইন্টার মিলান বনাম এসি মিলান বা ম্যানইউ বনাম ম্যানসিটি ডার্বির মতো বার্সা-চেলসি রূপ পেয়েছে ইউরোপীয়ান ডার্বির।

যুদ্ধটা ঐতিহাসিক। দুই দলের প্রথমবার সাক্ষাৎ হয় ১৯৬৬ সালে। প্রথমবারের দেখায় বার্সেলোনা জিতে ২-০ গোলে। একই বছর চেলসিও শোধ তুলে ২-০ গোলের জয় নিয়ে। তারপর থেকে বার্সা-চেলসি ম্যাচ মানেই হাড্ডাহাড্ডি লড়াই। এই পর্যন্ত দুই দলের দেখা হয়েছে ১৬ বার। দুই দলই পেয়েছে ৫ বারের জয় ও ৫ বারে পরাজয়ের স্বাধ। বাকি ৬ ম্যাচ দেখেছে ড্র। তবে চ্যাম্পিয়নস লিগের দেখায় এগিয়ে আছে বার্সেলোনা।

যুদ্ধটাকে বলা যায়, কৌশল বনাম শক্তির লড়াইও। বার্সেলোনার কৌশল আর চেলসির শক্তি। কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করার জন্য আজ মাঠে নামবে ইউরোপের এই কুলীন দুই ক্লাব। স্টামফোর্ড ব্রিজে শেষ ষোলোর প্রথম দেখায় দুই দল ড্র করেছিল ১-১ গোলে। চিরশত্রু চেলসিকে স্বাগত জানাতে প্রস্তুত ন্যু ক্যাম্প। কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করার জন্য দুই দলের জয় ছাড়া কোন বিকল্প নেই। এ্যাওয়ে ম্যাচের এক গোলে এগিয়ে থেকে খেলতে নামবে আন্তনিও কন্তের দল। তবে বার্সেলোনা এই মুহর্তে আছে জয়ের ধারায়। লা লিগায় ২৮ ম্যাচে ৭২ পয়েন্টে নিয়ে আছে সবার উপরে। লা লিগা বা চ্যাম্পিয়নস লিগ এই মৌসুমে কোথাও হার নেই কাতালানদের। কয়েকদিন আগে মালাগাকে দুই গোলে উড়িয়ে দিয়ে দ্বিতীয় লেগের প্রস্তুতিটাও সেরে নিয়েছে ভালভার্দের দল। আশার সংবাদ, তৃতীয় সন্তানের বাবা হয়ে মেসিও যোগ দিয়েছেন বার্সেলোনা শিবিরে। কোচ এর্নেস্তা ভালভার্দেও পূর্ণ শক্তির দল মাঠে নামাতে প্রস্তুত। তার কণ্ঠেও ঝরে পড়লো আত্মবিশ^াস। ‘আমরা প্রস্তুত। দ্বিতীয় লেগ জয় করে কোয়ার্টার ফাইনালে পা দেওয়ার জন্য।’

এছাড়া ইনজুরি থেকে ফিরে এসেছে উসমান ডেম্বেলে। মালাগার সাথে ম্যাচে সামনে থেকে নেতৃত্ব দিয়েছিলেন এই ফরাসি ফরোয়ার্ড। লুইস সুয়ারেজ, ফিলিপ্পে কুতিনহোরা আছেন সেরা ফর্মে। বিশ্রাম থেকে ফিরেছেন প্লে-মেকার আর্নেস ইনিয়েস্তা। চেলসির জন্য গত লিগ ম্যাচে ইনিয়েস্তোকে তুলে রেখেছিলেন কোচ। ভালভার্দে বার্সেলোনাকে মাঠে নামাতে পারেন ৪-৪-২ ফরমেশনে। কোয়ার্টার ফাইন ালে পা রাখার জন্য দ্বিতীয় লেগে বার্সেলোনার দরকার ১-০ গোলের জয়।

আন্তুনিও কন্তের দল আছেন অন্য চিন্তায়। স্টামফোর্ড ব্রিজে এক গোলে এগিয়ে থাকার পরও ড্র করে সন্তুষ্ট থাকতে হয়েছিল ব্লুজদের। চেলসির এই মুহুর্তে বড় ভরসার নাম ব্রাজিলিয়ান উইঙ্গার উইলিয়ান। দুর্দান্ত পারফর্মেন্স নিয়ে উইলিয়ানও আছেন গোলের ধারায়। প্রথম লেগে এক গোল করে বার্সেলোনাকে খাদে ফেলে দিয়েছিলেন তিনি। গোলপোস্টের কারণে বঞ্চিত হয়েছিলেন দ্বিতীয় গোলের। গত শনিবার ক্রিস্টাল প্যালেসের বিপক্ষে ২-১ গোলের জয় দিয়ে প্রস্তুতিটাও সেরে নিয়েছেন এডেন হ্যাজার্ড, আলভারো মোরাতা, উইলিয়ানরা। কন্তের কণ্ঠে এখন আত্মবিশ^াসের সুর। ‘ন্যু ক্যাম্পে আমরা জয়ের জন্য লড়ব।

চ্যাম্পিয়নস লিগের আরেক ম্যাচে জার্মান পরাশক্তি বায়ার্ন মিউনিখ লড়বে তুর্কী ক্লাব বেসিক্টাসের বিপক্ষে। প্রথম লেগে অ্যারিয়েঞ্জ এরেনায় ৫-০ গোলে ধরাশায়ী হয়েছিল তুর্কী ক্লাবটি। বড় ব্যবধানে জিতে বাবারিয়ানরা এক পা দিয়ে রেখেছে কোয়ার্টার ফাইনালে।

 

আজ মুখোমুখি

বার্সেলোনা - চেলসি

বায়ার্ন মিউনিখ - বেসিক্টাস

 

"