তিন বছর পর এবি ডি ভিলিয়ার্স

প্রকাশ : ১২ মার্চ ২০১৮, ০০:০০

ক্রীড়া ডেস্ক

তিন বছর পর টেস্টে সেঞ্চুরির দেখা পেলেন বিধ্বংসী ব্যাটসম্যান এবিডি ভিলিয়ার্স। ওয়ানডে ও টি-টুয়েন্টিতে সাফল্য পেলেও টেস্টে সেঞ্চুরির দেখা পাচ্ছিলেন না এই প্রোটিয়া ব্যাটসম্যান। দলের প্রয়োজনে এবার ২৬১ বলে খেললেন ১২৬ রানের ইনিংস। ১ উইকেটে ১৫৫ থেকে হঠাৎ অজিদের বিধ্বংসী বোলিংয়ের তোপে প্রোটিয়াদের রান হয়ে যায় ৬ উইকেটে ১৮৩ রান। এরপর দলের প্রয়োজনে দাঁত কামড়ে ক্রিজে পড়ে থাকেন ভিলিয়ার্স। কুইন্টন ডি ককের সাথে ৪৪ রান ও ভারনন ফিল্যান্ডারের সাথে ৩৬ রানের জুটি গড়ে দক্ষিণ আফ্রিকাকে এনে দিয়েছেন ৩৮২ রানের লড়াকু পুঁজি। আর নিজের বিপরীতমুখী ব্যাটিংয়ে তুলে নিয়েছেন ক্যারিয়ারের ২২ তম টেস্ট সেঞ্চুরি।

দলের প্রয়োজনে ভিলিয়ার্সের এমন দাঁত কামড়ে পড়ে থাকা নতুন নয়। তবে সেঞ্চুরি বঞ্চিত ছিলেন এতদিন। কাল দেখা মেললো সেই কাঙ্খিত সেঞ্চুরির। ভিলিয়ার্সের সেঞ্চুরিতে দক্ষিণ আফ্রিকা লিড নিয়েছে ১৩৯ রানের। অস্ট্রেলিয়ার পক্ষে ৭৯ রানে ৩ উইকেট নিয়েছেন প্যাট কামিন্স। ২টি করে উইকেট নিয়েছেন জস হ্যাজলউড ও শন মার্শ।

অস্ট্রেলিয়া দ্বিতীয় টেস্টের প্রথম ইনিংসে ব্যাট করতে নেমে অলআউট হয়েছিল ২৪৩ রানে। এই প্রতিবেদন লেখা পর্যন্ত অস্ট্রেলিয়া লিড নিয়েছে ৪১ রানে। হাতে আছে ৫ উইকেট। ক্যামেরন ব্যানক্রফট ও ডেভিড ওয়ার্নারের দুর্দান্ত শুরুর পর ২৭ রানে প্রথম উইকেট হারায় অজিরা। ১৩ রানে কাগিসো রাবাদার বলে বোল্ড হোন ওয়ার্নার। এরপর উসমান খাজার ব্যাটে ভর করে বড় লিডের স্বপ্ন দেখছিল স্মিথের দল। কিন্তু ১৩৬ বলে ৭৫ রানে রাবাদার বলে এলবিডব্লু হয়ে খাজাকে ফিরে যেতে হয় প্যাভিলিয়নে। ক্যাপ্টেন স্টিভেন স্মিথও ব্যর্থ হয়েছেন প্রতিরোধ গড়ে তুলতে। ব্যাটিংয়ে আছেন মিশেল মার্শ ও টিম পেইন। ১১৯ বল খেলে মার্শ অপরাজিত আছেন ১৯ রানে। পেইনের করেছেন ৫ রান। দ্বিতীয় ইনিংসে অস্ট্রেলিয়ার সংগ্রহ ১৮০/৫। প্রোটিয়াদের পক্ষে ৩ উইকেট নিয়ে অজিদের গুটিয়ে দিয়েছেন কাগিসো রাবাদা।

"