ফের নিষিদ্ধ হচ্ছেন রাবাদা

প্রকাশ : ১১ মার্চ ২০১৮, ০০:০০

ক্রীড়া ডেস্ক

বিতর্কের ঝড় বইছে দক্ষিণ আফ্রিকা-অস্ট্রেলিয়ার চলমান টেস্ট সিরিজে। ওয়ার্নার ডি ককের বিতর্কের ঝাঁজ শেষ না হতেই আবার নতুন চরিত্র হাজির। তিনি কাগিসো রাবাদা। পরশু দুবার উদ্যাপনে সীমা ছাড়িয়েছেন প্রোটিয়া এই পেসার।

পোর্ট এলিজাবেথে দ্বিতীয় দিনে ২৫ রান করা অস্ট্রেলিয়ার অধিনায়ক স্টিভেন স্মিথকে এলবিডব্লিউর ফাঁদে ফেলেন রাবাদা। চিৎকার করতে করতে স্মিথের দিকে এগিয়ে যান রাবাদা। স্মিথের কাঁধ ঘেঁষে যাওয়ার সময় কিছু একটা হয়তো বলছিলেন তিনি। অস্ট্রেলিয়া অধিনায়ক হকচকিয়ে ওঠেন সঙ্গে সঙ্গেই। স্মিথ রাবাদার দিকে একবার তাকিয়ে হাঁটা ধরেন সাজঘরের পথে। যাওয়ার আগে শন মার্শের সঙ্গেও একদফা কথা বলেছেন রাবাদার উদযাপন নিয়ে।

প্রথম দিনের খেলা শেষ আরো একটা অভিযোগ উঠেছে রাবাদার আগ্রাসী উদ্যাপন নিয়ে। এবার স্মিথের জায়গায় মিচেল স্টার্ক। উল্লাসের সময় তাকে উদ্দেশ করে একটা শব্দ ছুড়েছেন রাবাদা। দুটি অভিযোগের দায়ে কাঠগড়ায় দাঁড় করানো হয়েছে স্বাগতিক পেসারকে। তাকে কারণ দর্শানোর নোটিসও পাঠিয়েছেন ম্যাচ রেফারি। তবে স্মিথকে ফেরানো উদযাপনটা একটু বেশিই দৃষ্টিকটু লেগেছে আইসিসির। স্মিথের বিপক্ষে এই উদযাপনে ‘লেভেল-২’ ভঙ্গের অভিযোগ আনতে পারেন ম্যাচ রেফারি জেফ ক্রো। যদি এটাই হয়, তাহলে দুই বছরের ভেতর ৮ ডিমেরিট পয়েন্ট পাওয়ায় সিরিজের পরের দুই টেস্টে নিষিদ্ধ হতে পারেন রাবাদা। শাস্তিটা বাড়তেও পারে। এখন অপেক্ষা শুধু আইসিসির আনুষ্ঠানিক ঘোষণার।

গত বছরের ফেব্রুয়ারিতে শ্রীলঙ্কার নিরোশান ডিকভেলার সঙ্গে তর্কে জড়িয়ে ৫০ শতাংশ ম্যাচ ফির জরিমানা গুনেছিলেন রাবাদা, পেয়েছিলেন ৩ ডিমেরিট পয়েন্টও। একই বছর জুলাইয়ে বেন স্টোকসের বিপক্ষে উদযাপন করে আরেকটি ডিমেরিট পয়েন্ট পেয়ে এক টেস্ট নিষিদ্ধ হয়েছিলেন। গত মাসে শিখর ধাওয়ানের বিপক্ষেও একই কান্ড ঘটিয়ে পঞ্চম ডিমেরিট পয়েন্ট পান রাবাদা।

"