আফগানিস্তানের মিশন ইম্পসিবল

প্রকাশ : ১০ মার্চ ২০১৮, ০০:০০ | আপডেট : ১০ মার্চ ২০১৮, ০১:২৮

ক্রীড়া ডেস্ক
ama ami

গত কয়েক বছরে দারুণ ক্রিকেট খেলছিল আফগানিস্তান। যা তাদের ছুড়ে দিয়েছিল ফেভারিটের তকমা। অথচ বিশ্বকাপ বাছাই পর্বের হঠাৎই ছন্দপতন উড়তে থাকা দলটির। টানা তিন ম্যাচে তিনটিতে হেরে বিশ্বকাপ খেলার স্বপ্নটা ফিকে হয়ে গেছে রাশিদ-নবিদের। অলৌকিক কিছু না ঘটলে ইংল্যান্ডে যাওয়া হচ্ছে না আফগানদের। তবু আশায় তারা। আজকের চতুর্থ ম্যাচটা তাদের জন্য মিশন ইম্পসিবলের। রশিদদের প্রতিপক্ষ নেপাল।

প্রথম ম্যাচে স্কটল্যান্ডের কাছে হার দিয়ে শুরু। তারপর জিম্বাবুয়ের কাছে দুই রানের নাটকীয় হার। ডি/এল পদ্ধতিতে ৩০ রানের হারটা আফগানদের একটু বেশি কষ্ট দিয়েছে।

বিশ্বকাপ বাছাই পর্বে দুই গ্রুপ থেকে সুপার সিক্সে যাবে ছয়টি দল। গ্রুপ ‘এ’ তে সুপার সিক্স প্রায় নিশ্চিত করেছেন ওয়েস্ট ইন্ডিস, আয়ারল্যান্ড ও সংযুক্ত আরব-আমিরাতের। কিন্তু গ্রুপ ‘বি’-তে সুপার সিক্সের দৌড়ে জটিল সমীকরণের সামনে আফগানিস্তান। যদিও স্কটল্যান্ড ও জিম্বাবুয়ে পয়েন্ট টেবিলের শক্ত আবস্থানে আছে।

আফগানদের বিশ্বকাপ খেলতে হলে দরকার হবে রূপকথার। কঠিন গাণিতিক সমীকরণ মেলাতে হবে বুলাওয়াতে। হংকং দুই ম্যাচের একটিতে জিতে পয়েন্ট টেবিলের তিনে। আফগানিস্তান তিন ম্যাচ হেরে রয়েছে চারে। আজকের ম্যাচে নেপালকে হারাতে হবে বড় ব্যবধানে। শুধু জিতলেই হবে না, হংকংকে হারতে হবে বাকি দুই ম্যাচে। ওদিকে হংকংয়ের বিপক্ষে নেপালকে জিততে হবে বিশাল ব্যবধানে। এখানেও আরেকটা শর্ত আছে। কিন্তু কথা হচ্ছে এত জটিল অঙ্কের সমাধান কী হবে?

বুলাওয়ার আবহাওয়া হতে পারে আফগানদের প্রতিপক্ষ। বিশাল জটিলতার মধ্যে আফগানদের বিশ্বকাপে মিশন শেষের পথে। এ জন্য আবশ্য আফগান লেগ স্পিনার রাশিদের ম্যাচ কৌশলকে দূষছেন ক্রিকেট বিশ্লেষকরা।

ওদিকে, আজ বিশ্বকাপ বাছাইপর্বের অন্য ম্যাচে মাঠে নামবে ওয়েস্ট ইন্ডিজ ও আয়ারল্যান্ড। নেদারল্যান্ডসের বিপক্ষে খেলবে পাপুয়া নিউগিনিয়া। অপর ম্যাচে জিম্বাবুয়ে হংকংয়ের মুখোমুখি হবে।

"