আর কত উপেক্ষিত থাকবেন পগবা?

প্রকাশ : ১০ মার্চ ২০১৮, ০০:০০ | আপডেট : ১০ মার্চ ২০১৮, ০১:২০

ক্রীড়া ডেস্ক

ম্যানচেস্টার ইউনাইটেড সমর্থকদের মুখে এখন একটাই প্রশ্ন। পল পগবা কি হোসে মরিনহোর দলে ব্রাত্য হয়ে পড়েছেন? গত কয়েক সপ্তাহ ধরে ইউনাইটেড কোচের মূল একাদশে জায়গা হচ্ছে না পগবার। রিজার্ভ বেঞ্চে বসেই ফ্রেঞ্চ মিডফিল্ডারকে দেখতে হচ্ছে খেলা। সমালোচকরা মনে করছেন, মরিনহোর সাথে ব্যক্তিগত ঝামেলাও থাকতে পারে পগবরা। কয়েকদিন আগে পগবা তার খেলার পজিসন নিয়ে সরাসরি কোচ মরিনহোর সাথে বিত-ায় জড়িয়েছিল। পগবা চান অ্যাটাকিং মিডফিল্ডার হিসেবে খেলতে। কিন্তু মরিনহো তার জন্য বরাদ্দ করেছেন ডিফেন্সিভ মিডফিল্ডারের জায়গাটা।

১৩ মার্চ ইউনাইটেড চ্যাম্পিয়ন লিগের কোয়ার্টার ফাইনালের দ্বিতীয় খেলবে সেভিয়ার বিপক্ষে। সম্ভাব্য মূল একাদশে তার জায়গা না হওয়ায় প্রবল বলে মনে করছেন বিশ্লেষকরা। যদিও পর্তুগিজ কোচ এখনো মূল একাদশ ঘোষণা করেননি।

৮৯ মিলিয়ন ডলারের ট্রান্সফার ফির ঝড় তুলে জুভেন্টাস থেকে ওল্ড ট্রাফোর্ডে এসেছিলেন ফরাসি মিডফিল্ডার পগবা। কিন্তু জুভেন্টাসের ফর্ম নিয়ে আসতে পারেননি ইউনাইটেডে। ২০১৬ থেকে ১৮ মৌসুম পর্যন্ত ম্যাচ খেলেছেন ৪৯টি। একটা পরিসংখ্যান বলছে, ২০১৭-১৮ প্রিমিয়ার লিগে মৌসুমে রেড ডেভিলসরা পগবাকে ছাড়া জিতেছে ৬৮.৪ শতাংশ।

তবে ছাত্র পল পগবার ফুটবল প্রতিভা নিয়ে কারো সন্দেহ নেই। অনেকটা গরু মেরে জুতা দান করার মতোই ব্যাপার। গণমাধ্যমে শিষ্যের স্তুতি করে পর্তুগিজ কোচ বলেছেন, ‘পগবা অত্যন্ত দক্ষ, কৌশলি এবং আক্রমণাত্মক খেলোয়াড়। যে কোনো সময় সে দলের পক্ষে ম্যাচ নির্ধারণ করে দিতে পারে ও। দলের সফলতার জন্য ও সব সময় ক্ষুধার্ত।’

কিন্তু কোচের এতসব প্রশংসা বাণীতেও কি গুরু-শিষ্যের সম্পর্কটা উষ্ণতা পাবে? অনেকে তো পগবার নতুন ঠিকানা কোথায় হতে পারে তা নিয়েও আলোচনা শুরু করে দিয়েছেন।

"