ব্রেকিং নিউজ

আস্তোরিকে শেষ বিদায়

ফিওরেন্তিনা কোচ পিওলি ও খেলোয়াড়েরা কাঁধে নিয়েছেন অধিনায়কের কফিন

প্রকাশ : ০৯ মার্চ ২০১৮, ০০:০০

ক্রীড়া ডেস্ক

পরশু চ্যাম্পিয়ন লিগের শেষ ষোলোর দ্বিতীয় লেগের ম্যাচে হাতে কালো কাপড় বেঁধে মাঠে নেমেছিলেন জুভেন্টাসের খেলোয়াড়রা। বুফন-কিয়েলিনিদের মাতমের কারণটা পরিস্কার। জাতীয় দলের সাবেক সতীর্থকে অকালে হারানোর শোক নিয়ে টটেনহামের বিপক্ষে খেলতে নেমেছিলেন তারা। ম্যাচটাও দারুণভাবে জিতে নিয়েছিল জুভেন্টাস।

হাসিখুশিই তো থাকার কথা ছিল বুফনদের। কিন্তু সকাল বেলা জুভেন্টাসের প্রত্যেক খেলোয়াড়ই ছিলেন শোকে বিমর্ষ। স্বদেশি ক্লাব ফিওরেন্তিনার সদ্য প্রয়াত অধিনায়ক ডেভিড আস্তোরিকে শ্রদ্ধা জানাতে এসেছিলেন তারা। শুধু ইতালিয়ানরাই নয়, আস্তোরির অকাল মৃত্যুতে শোকস্তব্ধ গেটা ফুটবল দুনিয়া। মাত্র ৩১ বছর বয়সে তার এভাবে চলে যাওয়াটা মানতে পারছেন না ফিওরেন্তিনার ক্লাব সমর্থকরাও। সামাজিক যোগাযোগমাধ্যমে আস্তরির বিদেহী আত্মার প্রতি শ্রদ্ধা নিবেদন করেছেন ফুটবলার, খেলোয়াড় থেকে প্রায়সব স্তরের মানুষ।

কাল ফ্লোরেন্সের সান্তা ক্রুজ চার্চে আস্তোরির বিদায় অনুষ্ঠানেও হাজির হয়েছিলেন ইতালির নানা শ্রেণি পেশার মানুষ। তার শেষকৃত্য অনুষ্ঠানে দেখা গেল ইতালিয়ান সিরি’এ লিগের প্রায় সব দলের খেলোয়াড়, কোচ এবং অফিসিয়ালসকে। অ¯্রুসিক্ত নয়নে তারা সম্মান জানিয়েছেন আস্তোরিকে।

তাকে শ্রদ্ধা জানাতে ছুটে এসেছিলেন জুভেন্টাস ও ইতালির তারকা ফুটবলার বুফন, কিয়েলিনি এবং কোচ মাস্যিমিলিয়ানো অ্যালেগ্রি। ফ্রান্সিসকো টট্টি, ড্যানিয়েল ডি রসি, ফিলিপো ইনজাগির মতো কিংবদন্তি ফুটবলাররা।

এসি মিলান দিয়েই পেশাদার ক্লাব ফুটবল শুরু হয়েছিল আস্তরির। প্রাক্তণ ক্লাবের সতীর্থ, সমর্থকরাও এলেন তাকে বিদায়ী অর্ঘ্য দিতে। চিরপ্রতিদ্বন্দ্বী ক্লাব ইন্টার মিলানও এদিন ভুলে গেছে বৈরিতা। ইন্টারের কোচ স্পেলেত্তি আস্তোরির কফিনে ফুল দিয়ে শ্রদ্ধা জানিয়েছেন।

ফিওরেন্তিনা কোচ স্টেফানো পিওলি ও খেলোয়াড়েরা কাঁধে নিয়েছেন অধিনায়কের কফিন। পরে আস্তোরির ফিওরেন্তিনার সতীর্থ মিলান বাদেলেজি কাঁপা কাঁপা কণ্ঠেই বললেন, ‘আস্তোরি এমন একজন মানুষ, যাকে সবাই পেতে চায়।’

গতকাল চার্চের মাঠে অগণিত ফিওরেন্তিা ভক্তের ভালবাসায় সিক্ত হয়েছে আস্তোরির নিথর দেটা। শ্রদ্ধা জানাতে ভক্তরা ক্লাবের জার্সির রঙ বেগুনি রঙের ধোঁয়ায় চারদিকে ঢেকে ফেলেন। দেশের সূর্যসন্তানকে বিদায় জানাতে এসেছিলেন আস্তোরির বাবা-মাও। আস্তরির দুই সন্তান ও স্ত্রীকেও দেখা যায় শোকাচ্ছন্ন অবস্থায়।

আস্তোরির ফুটবল ক্যারিয়ার শুরু হয় ইতালি অনূর্ধ্ব-১৮ দলের হয়ে। পরবর্তীতে জাতীয় দলের হয়ে ১৮টি ম্যাচ খেলেছেন তিনি। ক্লাব ক্যারিয়ারে খেলেছেন এসি মিলান, এএস রোমাতে (ধারে)। দল পাল্টে সবশেষ তিনি আসেন ফিওরেন্তিনায়। এখানেই অধিনায়ক হিসেবে জয় করে নেন ভক্তদের মন। কিন্তু এই ক্লাবে স্থায়ী হতে পারেননি তিনি। চলে গেছেন নতুন এক ঠিকানায়। যেখান থেকে আর কোনো ক্লাবই তাকে দলে টানতে পারবে না। ইতালিয়ান সিরি’এ লিগে আস্তোরি ৩৪৫ ম্যাচের ৮ গোলের হিসেবটা এখন শুধুই স্মৃতি হয়ে পড়ে থাকবে।

৪ মার্চ হোটেল উদিনেতে আস্তরির লাশ পাওয়া যায়। পরেরদিন ছিল উদিনেসের বিপক্ষের ম্যাচ। কিন্তু আকস্মিক মৃত্যুতে ইতালিয়ান লিগের সব ধরণের প্রতিযোগিতামূলক ম্যাচ স্থগিত রাখা হয়। কার্ডিয়াক অ্যাটাকে তার মৃত্যু হয়েছে বলে জানিয়েছে ক্লাব কর্তৃপক্ষ। অধিনায়ককে সম্মান জানাতে আস্তোরির পরিহিত ১৩ নাম্বার জার্সিটাকে আজীবনের জন্য তুলে রেখেছে ফিওরেন্তিনা।

"