ক্রীড়া ডেস্ক

  ২৮ ফেব্রুয়ারি, ২০১৮

ইউটার্ন নিলেন বুফন

বিশ্বকাপ বাছাইয়ে মিলানের মাঠে সুইডেনের সঙ্গে গোলশূন্য ড্রয়ের পর জিয়ানলুইজি বুফনের অশ্রæসিক্ত চেহারা এখনো ভুলতে পারেনি ইতালি সমর্থকরা। আসলে তো ভোলার নয়, বিশ্বকাপ থেকে বিদায়ের কষ্ট কেউ বা ভুলতে পারে।

সেই ১৯৫৮ সালের পর এই ২০১৮ ফুটবল বিশ্বকাপে দেখা যাবে না ইতালিকে। সেদিন শুধু বুফন না, কেঁদেছিল পুরো ফুটবল দুনিয়া। চারবারের বিশ্বচ্যাম্পিয়ন ইতালি ২০১৮ সালের রাশিয়া বিশ্বকাপে না থাকায় এবারের আসরটা যে অনেকটাই ফিকে হবে- তা নিঃসন্দেহে বলা যায়।

আজ্জুরিদের ফুটবল বিশ্বকাপে উঠাতে ব্যর্থ হওয়ায় আন্তর্জাতিক ফুটবলকে সেদিনই বিদায় জানিয়েছেন বুফন। সেই নিজের বিদায় ঘোষণার পর চোখের জল মুখ লুকাতে পারেননি বুফন।

দলকে সঠিক পথে নিয়ে আসার দায়িত্বটা নিজ কাঁধেই তুলে নিলেন বুফন। জানিয়েছেন, দলের প্রয়োজনে অবসর ভেঙে ফিরতে প্রস্তুত তিনি। মার্চে ইংল্যান্ড-আর্জেন্টিনার বিপক্ষে প্রীতি ম্যাচ খেলবে ইতালি। ওই দুই ম্যাচ খেলার ইচ্ছা পোষণ করেছেন বুফন। যদি দলের প্রয়োজন হয় সাড়া দেবেন তিনি।

এই মুহূর্তে জাতীয় দলের জন্য আমি আমার দায়িত্ব অনুভব করছি। সামনেই দুটি প্রীতি ম্যাচ রয়েছে। আমি পরিবার নিয়ে বেড়াতে যেতে চাচ্ছিলাম। কিন্তু জাতীয় দলে যদি আমাকে প্রয়োজন হয় অবশ্যই আমি ফিরে আসব। আমি আমার দায়িত্ব এড়িয়ে যেতে পারি না। দায়িত্ব এবং আনুগত্য থেকেই কাজটি করতে ইচ্ছুক। ভবিষ্যতে কী হবে সেটা ভাবতে চাই না। আর্জেন্টিনা ও ইংল্যান্ডের বিপক্ষে যারা অভিজ্ঞ তাদের দলে প্রয়োজন। এমন কথাই বলেছেন বুফন।

ইতালির সর্বকালের সেরা ফুটবলার বুফন জাতীয় দলে ১৭৫ ম্যাচ খেলেছেন ইতালির হয়ে। ২০০৬ বিশ্বকাপে ফ্রান্সের সঙ্গে পেনাল্টি শুটআউটে দলকে দিয়েছিলেন শিরোপা। ২০১১ সালে অধিনায়কত্ব পাওয়ার পর ২০১২ সালে দলকে নিয়ে গিয়েছিলেন ইউরোর ফাইনালে।

ইতালি ২৩ মার্চ ম্যানচেস্টারে লিওনেল মেসির আর্জেন্টিনার বিপক্ষে খেলবে। চার দিন পর ওয়েম্বলিতে ইংল্যান্ডের অতিথিসেবা নিবে তারা। চিরচেনা নীল জার্সিতে বুফনকে আবারও দেখার অপেক্ষায় হাজারো ফুটবলপ্রেমী।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist