ক্রীড়া ডেস্ক

  ২৭ ফেব্রুয়ারি, ২০১৮

ওয়েঙ্গারের লিগ কাপ বেদনা

২২ বছরের লম্বা ক্যারিয়ারে ইংলিশ লিগ কাপের শিরোপাটা অধরাই রয়ে গেল আর্সেন ওয়েঙ্গারের। রোববার আর্সেনালকে ৩-০ গোলে উড়িয়ে দিয়ে লিগ কাপের শিরোপা ঘরে তুলেছে পেপ গার্দিওলার ম্যানচেস্টার সিটি। ইংল্যান্ডে এটিই গার্দিওলার প্রথম শিরোপা।

এফএ কাপ ও কমিউনিটি শিল্ড জিতেছেন সাতবার করে, প্রিমিয়ার লিগ তিনবার। কেবল লিগ কাপের ট্রফিটাই তুলে ধরা হয়নি ওয়েঙ্গারের। তার অধীনে ২০০৭ ও ২০১১ সালের ফাইনালে উঠে খালি হাতে ফিরেছিল গানাররা। সাত বছর বাদে আরো একবার হতাশা নিয়ে মাঠ ছাড়তে হলো ওয়েঙ্গার ও তার শিষ্যদের।

অথচ লন্ডনের বিখ্যাত ওয়েম্বলি স্টেডিয়ামে পরশু রাতের ফাইনালে প্রথম সুযোগটা পেয়েছিল অবশ্য আর্সেনালই। অষ্টম মিনিটে ছয় গজ দূর থেকে পিয়ের-এমেরিক আউবামেয়াংয়ের নেয়া শট ঠেকিয়ে দেন সিটির গোলরক্ষক ক্লদিও ব্রাভো।

উল্টো ১৮ মিনিটে গোল হজম করে বসে আর্সেনাল। সিটিজেন এগিয়ে দেন প্রাণভোমরা সার্জিও আগুয়েরো। ব্রাভোর গোলকিক থেকে লাফিয়ে হেড করতে গিয়ে বল মিস করেন গানার ডিফেন্ডার শোদরান মুস্তাফি। বল পেয়ে যান আগুয়েরো। বক্সের ঠিক বাইরে থেকে ডান পায়ের শটে গোলরক্ষক ডেভিড ওসপিনার মাথার ওপর দিয়ে বল জালে পাঠান আর্জেন্টাইন স্ট্রাইকার। এ নিয়ে আর্সেনালের বিপক্ষে শেষ পাঁচ ম্যাচের প্রতিটিতেই গোল করলেন ম্যারাডোনার জামাই। এগিয়ে থেকেই বিরতিতে যায় গার্দিওলার ছাত্ররা।

ঘুরে দাঁড়ানোর আশা নিয়ে দ্বিতীয়ার্ধে মাঠে নেমেছিল আর্সেনাল। কিন্তু ৫৮ মিনিটে তাদের সেই আশায় গুঁড়েবালি দেয় সিটি। আরো নির্দিষ্ট করে বললে সিটির অধিনায়ক ভিনসেন্ট কোম্পানি। গোল করে দলকে ২-০ ব্যবধানে গিয়ে দেন এই বেলজিয়ান ডিফেন্ডার। সাত মিনিট বাদে আর্সেনালের কফিনে শেষ পেরেক ঠুকে দিয়ে ডেভিড সিলভা। ম্যাচের শেষ ২৫ মিনিট এই স্কোরলাইন ধরে রাখে স্কাইব্লুজরা।

এ নিয়ে আটবার লিগ কাপের ফাইনালে উঠে ছয়বারই হারল আর্সেনাল। টানা তিনবার ফাইনালে হারা একমাত্র দল তারাই। আর ওয়েঙ্গারের চেয়ে বেশিবার আর কোনো কোচ এই প্রতিযোগিতার ফাইনাল হারেননি। স্যার অ্যালেক্স ফার্গুসন হেরেছিলেন সমান তিনবার। তবে তিনি চারবার শিরোপাও জিতেছেন।

অন্যদিকে ম্যানচেস্টার সিটি পঞ্চমবারের মতো লিগ কাপের শ্রেষ্ঠত্ব অর্জন করল। আট শিরোপা জিতে তাদের ওপরে কেবল লিভারপুল। এদিকে স্পেন ও জার্মানির কাপ প্রতিযোগিতায় আটবার ফাইনালে উঠে সাতবারই শিরোপার স্বাদ পেয়েছিলেন গার্দিওলা। শুধু ২০১১ কোপা দেল রের ফাইনালে রিয়াল মাদ্রিদের কাছে হেরেছিল তার দল বার্সেলোনা। এবার তিনি ইংল্যান্ডে নিজের প্রথম ফাইনালেই ট্রফি উঁচিয়ে ধরলেন। সেটাও লন্ডনের মাটিতে লন্ডনেরই ক্লাব আর্সেনালকে বিধ্বস্ত করে। ও হ্যাঁ, প্রিমিয়ার লিগ শিরোপায় তো এরই মধ্যে একহাত দিয়ে রেখেছেন এই স্প্যানিয়ার্ড।

আর্সেনাল ০

ম্যানসিটি ৩

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist