ক্রীড়া প্রতিবেদক

  ২৭ ফেব্রুয়ারি, ২০১৮

নিদাহাস ট্রফিতে প্রধান কোচ ওয়ালশ

কচিকাঁচা ছেড়ে অভিজ্ঞতায় আস্থা

ইঙ্গিত মিলে ছিল আগেই। দলে ফেরানো হবে অভিজ্ঞদের। সেটাই হয়েছে। দলে ফিরেছেন ইমরুল কায়েস, তাসকিন আহমেদ, নুরুল হাসান সোহান ও মেহেদী হাসান মিরাজ। মিরপুর শেরেবাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে কাল বিকেলে নিদাহাস ত্রিদেশীয় ট্রফির জন্য ১৬ সদস্যের দল ঘোষণা করেন প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন নান্নু।

মাশরাফিকে নিয়ে যে আশা জাগেনি তা নয়। ওয়ানডে অধিনায়ককে সংক্ষিপ্ত সংস্করণে ফেরানোর জোর চেষ্টা চালিয়ে ছিল বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। কিন্তু ফেরানো যায়নি তাকে। তবে একটা স্বস্তি পাচ্ছে বাংলাদেশ। চোট কাটিয়ে ফিরেছেন নিয়মিত অধিনায়ক সাকিব আল হাসান।

সোমবার দল ঘোষণার সময়ই মাশরাফির ব্যাপারটা নিশ্চিত করেছেন বোর্ড সভাপতি নাজমুল হাসান পাপন। তার জানা মতে ফেরার ব্যাপারে একেবারেই না করে দিয়েছেন মাশরাফি। আর টেকনিক্যাল পরিচালক নয়, এবার প্রধান কোচ নিয়েই শ্রীলঙ্কায় পা রাখবে টাইগাররা। নিদাহাস ট্রফির জন্য আপাতত প্রধান কোচ বানিয়ে দেওয়া হয়েছে পেস বোলিং কোচ কোর্টনি ওয়ালশকে। দলে সাকিব থাকলেও প্রথম ম্যাচে তাকে পাওয়া সম্ভব নয় বলে জানিয়েছেন বোর্ড প্রধান। সেক্ষেত্রে ৮ মার্চ ভারতের বিপক্ষে মাহমুদউল্লাহ রিয়াদের কাঁধেই থাকবে দলের নেতৃত্ব।

এদিকে, ঘরের মাঠে শ্রীলঙ্কার বিপক্ষে সবশেষ কুড়ি ওভারের সিরিজে অভিষেক করানো হয় ছয়জনকে। তার মধ্যে টিকে গেছেন কেবল তিনজন। তারা হলেন বাঁ-হাতি স্পিনার নাজমুল ইসলাম অপু, মিডল অর্ডার ব্যাটসম্যান আরিফুল হক এবং ডানহাতি পেসার আবু জায়েদ রাহি। বাদ পড়েছেন মোহাম্মদ সাইফউদ্দিন, মেহেদি হাসান, জাকির হাসান এবং আফিফ হোসেন। ওই সিরিজের দল থেকে বাদ পড়া অন্যজন মিঠুন আলি।

উইকেটরক্ষক-ব্যাটসম্যান সোহানের টি-টোয়েন্টি দলে জায়গা হারানো ছিল বিস্ময়কর। ঘরোয়া ক্রিকেটে আহামরি কিছু না করেই এক সিরিজ পর ইমরুল ও তাসকিনের ফেরাটাও অবাক করা। দক্ষিণ আফ্রিকার সফরে দুই ম্যাচে ৫ ওভারে ৬২ রান দিয়ে উইকেটশূন্য ছিলেন পেসার তাসকিন। ওই দুই ম্যাচে ব্যাট হাতে ইমরুল করেন মাত্র ১৬ রান। টি-টোয়েন্টি ক্রিকেটে কখনো সেভাবে সাফল্য পাননি এই বাঁ-হাতি ব্যাটসম্যান। ১৩ ইনিংসে মাত্র ৯.১৫ গড়ে তার রান ১১৯। তবুও তৃতীয় ওপেনার হিসেবে ডাক পেয়েছেন দলে।

দল নির্বাচন সম্পর্কে নান্নু জানান, ‘সাকিবের সেরে উঠতে আরো সাত থেকে দশ দিন সময় লাগতে পারে। ওর হাত এখনো ফোলা রয়েছে। তাই বাড়তি হিসেবে নেওয়া হয়েছে মিরাজকে।’

শেষ চার ম্যাচে খরুচে বোলিংয়ে বাদ পড়েছেন পেস বোলিং অলরাউন্ডার সাইফ। প্রোটিয়াদের বিপক্ষে প্রথম ম্যাচে ২ ওভারে ২০ রান দেন তিনি। পরের ম্যাচে তো তার ওপর রীতিমতো তা-ব চালান ডেভিড মিলার। ওই ম্যাচে ৪ ওভারে দেন ৫৩। লঙ্কানদের বিপক্ষে ঢাকায় গুনেছিলেন ২ ওভারে ৩৩। সিলেট ম্যাচেও ছিলেন নিষ্প্রভ। ৪ ওভারে দিয়েছেন ৪৬। অপরদিকে, সুযোগ কাজে লাগাতে না পারায় জাকির, আফিফ ও মেহেদিÑ তিনজনই জায়গা হারিয়েছেন। দুই ম্যাচে তিন রান করলেও টিকে গেছেন আরিফুল। আঁটসাঁট বোলিং করা অপুর দলে থেকে যাওয়াটা অনুমিতই ছিল।

শ্রীলঙ্কার স্বাধীনতার ৭০তম বর্ষপূর্তি উদ্যাপন উপলক্ষে এই সিরিজ আয়োজন করছে লঙ্কান বোর্ড (এসএলসি)। কলম্বোর রানাসিংহে প্রেমাদাসা স্টেডিয়ামে ৬ মার্চ থেকে বল মাঠে গড়াবে। ১৮ মার্চ শিরোপা নির্ধারণীর আগে প্রত্যেক দল চারটি করে ম্যাচ খেলবে।

নিদাহাস ট্রফিতে বাংলাদেশ দল

সাকিব আল হাসান, তামিম ইকবাল, মাহমুদউল্লাহ রিয়াদ, মুশফিকুর রহিম, মুস্তাফিজুর রহমান, সৌম্য সরকার, ইমরুল কায়েস, সাব্বির রহমান, রুবেল হোসেন, তাসকিন আহমেদ, আরিফুল হক, মেহেদী হাসান মিরাজ, নাজমুল ইসলাম অপু, আবু হায়দার রনি, নুরুল হাসান সোহান এবং আবু জায়েদ রাহি।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist