ক্রীড়া প্রতিবেদক

  ২০ ফেব্রুয়ারি, ২০১৮

অশনি সংকেত

তিন জাতির টুর্নামেন্ট দিয়ে শুরু। শেষ হলো টি-টোয়েন্টি সিরিজ দিয়ে। মাঝখানে দুই ম্যাচের টেস্ট সিরিজ। সবমিলিয়ে দুঃসময়ের একটা ক্লান্তিকালই পার করল বাংলাদেশ জাতীয় ক্রিকেট দল। এর মধ্যেই ঘটে গেল কত কান্ড। টেকনিক্যাল ডিরেক্টর নামে দলের কোচ খালেদ মাহমুদ সুজন ব্যর্থতার দায়ে ধুয়ে দিয়েছেন ক্রিকেটারদের। দল গঠন নিয়ে কয়েক দফা নাটক দেখিয়েছেন নির্বাচকরা। যেটার সবশেষ নমুনা টি-টোয়েন্টি সিরিজকে কচিকাঁচার আসরে রূপ দেওয়া।

চন্ডিকা হাথুরুসিংহের প্রায় সাড়ে তিন বছরের অধ্যায়ে বাংলাদেশের বদলে যাওয়া শুরু। ঘরের মাঠে ক্রিকেটের পরাশক্তিদের ডেকে এনে দিয়েছে পরাজয়ের তিক্ত স্বাদ। লঙ্কান কোচের আকস্মিক অব্যাহতিটাই যেন দলের ছন্দ পতন ঘটাল। প্রধান কোচবিহীন প্রথম তিনটি ওয়ানডে ম্যাচ জিতলেও বাংলাদেশ এরপর থেকেই পুরনো পথে হাঁটছে।

ত্রিদেশীয় সিরিজের ফাইনালে অধিনায়ক সাকিব আল হাসানকে হারিয়েছে বাংলাদেশ। টেস্ট ও টি-টোয়েন্টি সিরিজে তাকে ছাড়াই শ্রীলঙ্কার বিপক্ষে মাঠে নেমেছিল টাইগাররা। বিশ্বসেরা অলরাউন্ডারের উপস্থিতি দলে কতটা দরকার সেটা প্রায় সব ম্যাচেই টের পেয়েছে স্বাগতিক শিবির। সাকিবের অনুপস্থিতিতে বাংলাদেশের নেতৃত্বের জোয়ালটা এসে পড়েছিল মাহমুদউল্লাহ রিয়াদের কাঁধে। চট্টগ্রাম টেস্টে দারুণ ড্রয়ে অধিনায়কত্ব শুরু করা এই অলরাউন্ডার পরে দেখেছেন বাস্তবতার রুক্ষ জমিন। তাতে ভরাডুবি হয়েছে বাংলাদেশের।

এই দায়টা প্রথমে বর্তাবে ক্রিকেটারদের ওপর। ব্যাটিং এবং বোলিং দুই বিভাগেই দুটো সিরিজে বিপর্যস্ত ছিলেন খেলোয়াড়রা। দায়টা এড়াতে পারেন না নির্বাচক এবং দলের কোচিং স্টাফরাও। দলের দুঃসময়ে দলের মধ্যে সমন্বয় যেখানে জরুরি সেখানে উল্টো তোপ দাগালেন ভিন্ন নামের বাংলাদেশ কোচ সুজন। ক্ষোভের বিস্ফোরণ ঘটিয়েছেন তিনি। জাতীয় দলের পরিবেশকে নোংড়া বলেও আখ্যা দিয়েছিলেন বিসিবি পরিচালক। বাংলাদেশের ব্যর্থতার দায় চাপিয়েছেন গণমাধ্যমের ওপরও।

আসলে সুজন ঘরোয়া ক্রিকেটের সফল কোচ। আন্তর্জাতিক মঞ্চটা যে কঠিন সেটা নিজ থেকেই বুঝে গেছেন তিনি। তার দায়িত্বে দল প্রথম তিনটা ম্যাচ জিতলেও তাতে স্বস্তি খুঁজে নেওয়া মুশকিল ছিল। হাথুরুসিংহের কোচিংয়ের কাছে তিনি যে নস্যি সেটা তো গেল এক মাসেই স্পষ্ট হয়ে উঠেছে। প্রধান কোচ ছাড়া একটা দল যে কতটা বিপর্যস্ত হতে পারে সেটাও দেখিয়ে দিয়েছে সিরিজগুলো।

নতুন কোচ নিয়োগের ব্যাপারে এখনো উদাসীন বাংলাদেশ জাতীয় ক্রিকেট বোর্ডের (বিসিবি) কর্তাব্যক্তিরা। আগামী মাসে শ্রীলঙ্কার মাটিতে তিন জাতির টুর্নামেন্টের আগে নতুন কোচ নিয়োগের সম্ভবনা নেই। সুজন ও দলের অন্য কোচিং স্টাফদেরই দেখা যাবে সেখানে। সঙ্গে নির্বাচকদেরও খামখেয়ালিপনা। এসব কিছু দেশের ক্রিকেটের জন্য অশনি সঙ্কেত হয়ে দেখা দিয়েছে। সেটা বাংলাদেশ কিভাবে মোকাবিলা করবেন সেটাই দেখার।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist