ক্রীড়া প্রতিবেদক

  ২৮ জানুয়ারি, ২০১৮

টাইগারদের ফাইনাল বেদনা

রিয়াদের নিঃসঙ্গ লড়াই

লঙ্কান ইনিংসের তখন ৪২তম ওভার। রকেট প্রান্ত থেকে নিজের সপ্তম ওভারের প্রথম ডিলেভারি ছুড়লেন মুস্তাফিজুর রহমান। শট কাভারে ঠেরে দিয়ে রানের জন্য ছুটতে শুরু করলেন দিনেশ চান্ডিমাল ও আসিলা গুনারতেœ। সিঙ্গেল ঠেকাতে লাফিয়ে বল ধরতে গেলেন সাকিব আল হাসান। আর এতেই বাধে গ-গোল। বাঁ হাতের কনিষ্ঠ আঙ্গুলে আঘাত পেয়ে শেষ পর্যন্ত মাঠ ছাড়তে হয় বিশ্বসেরা অলরাউন্ডারকে। ড্রেসিংরুমে কিছুক্ষণ বরফ দিয়ে রাখার পর হাসাপাতালে নিতে হয় তাকে। ঘটনাটা ফিল্ডিংয়ের শেষদিকে হওয়ায় সেটা বোলিংয়ে খুব একটা প্রভাব ফেলেনি ঠিকই, কিন্তু টাইগারদের ব্যাটিং অর্ডারের ‘নিউ নাম্বার থ্রি’র ব্যাটিংয়ে নামা নিয়ে সংশয় দেখা দেয় তখনই।

শেষমেশ সেই শঙ্কাটাই সত্যি হয়ে ধরা দেয়। ফলে হাতে সেলাই পড়া সাকিবের অনুপস্থিতিতে ব্যাটিং শক্তি অনেকটাই দুর্বল হয়ে পড়ে বাংলাদেশের। বিশ্বসেরা অল রাউন্ডার না থাকায় শিরোপা নির্ধারণী ম্যাচে তামিম ইকবালের দায়িত্বটা তাই বেড়ে গিয়েছিল অনেক বেশি। কিন্তু বন্ধুপ্রতীম সতীর্থের দুঃস্বপ্নের দিনে নিরাশ করেছেন দেশসেরা ওপেনার। বলতে গেলে, তখনই অন্ধকার নেমে আসে মিরপুরের আকাশে। ত্রিদেশীয় সিরিজে সাকিব-তামিমের ওপর ভর করেই যে ফাইনালে পা রেখেছিল বাংলাদেশ। প্রথম তিন ম্যাচ জয়ে ম্যাচসেরার পুরস্কার উঠেছিল দুই অপরিহার্য সদস্যেরই হাতে। এ দু’জন জ্বলে উঠতে না পারলে টাইগারদের পরিণতি কী হয়, সেটা শ্রীলঙ্কার বিপক্ষে বৃহস্পতিবারের ‘ড্রেস রিহার্সেল’ ম্যাচেই টের পেয়েছিল দেশবাসী। তবে সেদিনের ১০ উইকেটের ঐ লজ্জার হারেও যে শিক্ষা হয় নি ব্যাটসম্যানদের।

ফাইনালে কা-জ্ঞানহীন ব্যাটিং আর খামখেয়ালি রানিংয়ে প্রথমবার কোনো ফাইনাল জেতার স্বপ্ন পুড়ে ছাই হয়ে গেল বাংলাদেশের। শনিবার ত্রিদেশীয় সিরিজের শিরোপা নির্ধারণী ম্যাচে শ্রীলঙ্কার বিপক্ষে ৭৯ রানে হার মানে টাইগাররা। তবে চরম হতাশার দিনে একাই লড়াই করেছেন মাহমুদউল্লাহ রিয়াদ। ৯২ বলে ৬টি চার আর তিনটি বিশাল ছক্কায় ৭৬ রান করে শেষ ব্যাটসম্যান হিসাবে আউট হন তিনি। তাকে থারাঙ্গার ক্যাচ বানিয়ে চতুর্থ বোলার হিসেবে ওয়ানডে অভিষেকেই হ্যাটট্রিক নৈপুণ্য গড়েন ২২ বছর বয়সী লঙ্কান পেসার শিহান মাদুশানাকা।

ফাইনালে ২২২ রানের লক্ষ্য তাড়ায় শুরুতেই ব্যাটিং বিপর্যয়ে পড়ে টাইগাররা। একে তো সাকিব নেই, তার সঙ্গে মিঠুন আলি আর মোহাম্মদ সাইফউদ্দিনের রান আউট যন্ত্রণা বাড়ায় বাংলাদেশের। তামিম, মিঠুন, সাব্বির দ্রুত বিদায় নিলেও ভাইরা-ভাই মুশফিকুর রহিমকে নিয়ে ভালোই এগুচ্ছিলেন রিয়াদ। তবে থিতু হবার পর দায়িত্বহীন শট খেলেন দেশকে বিপদে ঠেলে দেন রিয়াদ। এরপর সাইফউদ্দিনকে নিয়ে ৩৭ রানের জুটি গড়ে আবারো স্বপ্ন দেখাতে শুরু করেন রিয়াদ। ওয়ানডে ক্যারিয়ারের ১৮তম হাফ সেঞ্চুরিও তুলে নেন এই নির্ভরযোগ্য ব্যাটসম্যান। কিন্তু রিয়াদের ভুলেই রান আউট হয়ে নিজের উইকেট বিলিয়ে দেন সাইফউদ্দিন। ম্যাচটা হাতছাড়া হয়ে যায় তখনই। পরিস্থিতি বিবেচনায় ফাইনালের রিয়াদ যেন তাই নিঃসঙ্গ, পরাজিত এক সৈনিক।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist