ক্রীড়া প্রতিবেদক

  ২৪ জানুয়ারি, ২০১৮

জয়সুরিয়াকে ছাড়িয়ে তামিম

বাংলাদেশের ব্যাটিংয়ের প্রায় সব রেকর্ড তামিম ইকবালের। কাল জিম্বাবুয়ের বিপক্ষে নিয়ম রক্ষার ম্যাচেও আরো একটা জায়গায় সবাইকে ছাড়িয়ে গেছেন। টাইগার বাঁ-হাতি ড্যাশিং ওপেনার পেছনে ফেলেছেন সনাৎ জয়সুরিয়াকেও। কিন্তু পুরোনো ছবিটা আবারও নতুন করে দেখালেন তামিম। আরো একটা ম্যাচে সেঞ্চুরির আশা জাগিয়েও হলেন বঞ্চিত।

আসলে বঞ্চিত বললে ভুল হবে। কাল ক্যারিয়ারের দশম শতকের সম্ভাবনাটা নিজের হাতেই শেষ করে দিয়েছেন তামিম। বাড়িয়েছেন নিজের হাহাকার। গ্রায়েম ক্রেমারকে অনর্থক উড়িয়ে মারতে গিয়ে পড়লেন মরণ ফাঁদে। ডাউন দ্য উইকেটে এসে বাউন্ডারি হাঁকানোর অভ্যাসটা আরো একবার কাল হয়ে দাঁড়িয়েছে তার জন্য। ক্রেমারের ঘূর্ণিটা ফাঁকি দিয়ে আশ্রয় নেয় টেলরের গ্লাভসে। উইকেট ছেড়ে আসা তামিমের স্ট্যাম্প উপড়ে ফেলেন জিম্বাবুইয়ান উইকেটরক্ষক।

একদিনের ক্রিকেটে ৪০টি অর্ধশতক হাঁকিয়েছেন এমন ব্যাটসম্যানদের অন্তত ১০টি তিন অঙ্কে যাওয়ার ইনিংস আছে। এই জায়গাটায় পৃথিবীর একমাত্র ব্যতিক্রম ক্রিকেটার তামিম। তার সেঞ্চুরির সংখ্যা ৯টি। শতকের সংখ্যাটা দুই অঙ্কের নেওয়াটা অনেক আগেই নেওয়া উচিত ছিল বলে পরশু ম্যাচপূর্ব সংবাদ সম্মেলনে আক্ষেপ ঝরেছে তামিমের কণ্ঠে। তার কালকের ইনিংসটাও ছিল আফসোস করার মতোই।

প্রথম ইনিংসে জিম্বাবুয়ের সংগ্রহ স্বল্প হওয়ায় সেঞ্চুরি করতে পারেননি তামিম। ৮৬ রানে অজেয় ছিলেন তিনি। পরেরটাকে অবশ্য আউট হয়েছিলেন এই ওপেনার। রান সংখ্যা সেই একই। ওয়ানডে ক্যারিয়ারের দশম শতকের জন্য তামিমের হাহাকারটা বাড়লো আরো একবার। কাল অবশ্য ৭৬ রানে আউট হয়েছেন ২৯ বছর ছুঁই ছুঁই এই তারকা ব্যাটসম্যান। ১০৫ নম্বর বলে তামিমের ইনিংসের অপমৃত্যু ঘটে। ইনিংসে চারের মার ৬টি। ছক্কার ঘরে শূন্য থাকার তাড়না ও অস্থিরতার কারণে সেঞ্চুরি করতে পারেননি তামিম।

অবশ্য অর্ধশতকের সুন্দর সমাপ্তি দিতে না পারাটা তামিমের জন্য নতুন কিছু নয়। ওয়ানডে ক্যারিয়ারে ৯৫ রানেই তিন তিনবার আউট হয়েছেন তিনি। নব্বইর ঘরে আর কোনো ইনিংস নেই তামিমের। ৮০-৮৪ এর মধ্যে আছে ৫টি ইনিংস। ৭০ থেকে ৭৯ রানের ইনিংসের সংখ্যা ৮টি। এসব ইনিংসগুলোকে তিন অঙ্কের ফিগারে পরিণত করার লক্ষ্য থাকলেও বেশিরভাগ ইনিংসে অহেতুক শট খেলে উইকেট বিলিয়ে দিয়ে এসেছেন তামিম। কাল পুরোনো দৃশ্যগুলোর পুণরাবৃত্তি ঘটালেন দেশ সেরা ব্যাটসম্যান।

৭৬ রানের এই ইনিংস খেলার পথে তামিম উঠেছেন অনন্য উচ্চতায়। এর সঙ্গে পারি দিয়েছেন দারুণ একটা মাইলফলক। ছাড়িয়ে গেছেন শ্রীলঙ্কার কিংবদন্তি ব্যাটসম্যান জয়সুরিয়াকে। ওয়ানডে ক্রিকেটে কোনো নির্দিষ্ট ভেন্যুতে সবচেয়ে বেশি রানের নতুন রেকর্ড গড়েছেন টাইগার বাঁ-হাতি ওপেনার। কলোম্বোর প্রেমাদাসা স্টেডিয়ামে ৭১ ম্যাচে ২ হাজার ৫১৪ রান করেছিলেন জয়সুরিয়া (১৯৯২-২০০৯ সাল পর্যন্ত)।

রেকর্ডটা একান্ত নিজের করে নিতে ৪২ রান দূরত্বে ছিলেন তামিম। মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে ইনিংসের ২৪তম ওভারে জয়সুরিয়াকে পেছনে ফেলেন তিনি। তবে জয়সুরিয়া ৭০ ইনিংস খেললেও, তাকে ছাড়াতে ৩ ম্যাচ ও ইনিংস বেশি খেলেছেন তামিম। চেনা দুর্গ মিরপুরে ৭৪ ম্যাচে ২৫৪৯ রান করেছেন তিনি। একদিনের ক্রিকেটে এক ভেন্যুতে দুই হাজারের বেশি রান আছে ৮ জন ব্যাটসম্যানের। তন্মধ্যে বাংলাদেশেরই তিনজন। তামিম ছাড়া অন্য দুজন হলেন- সাকিব আল হাসান ও মুশফিকুর রহিম।

আক্ষেপের আগুনে পোড়া তামিম কালকের ইনিংসে দারুণ একটা কীর্তি গড়েছেন। বাংলাদেশের প্রথম ব্যাটসম্যান হিসেবে ওয়ানডে ক্রিকেটে ছুঁয়েছেন ৬ হাজার রানের মাইলফলক। মাইলফলক স্পর্শ করতে ৬৬ রান দরকার ছিল তামিমের। টুর্নামেন্টে টানা তৃতীয় শতক হাঁকানো তামিম ৩৫তম ওভারের প্রথম বলে পৌঁছে যান কাক্সিক্ষত ঠিকানায়। ১২৩ ইনিংসে ৬ হাজার করে দ্রুততম ৬ হাজারের বিশ্বরেকর্ড দক্ষিণ আফ্রিকার ব্যাটসম্যান হাশিম আমলার।

ওয়ানডে ক্রিকেট অধ্যায়ে ১৭৫ ম্যাচে তার মোট রান ৬ হাজার ১০। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী সাকিব আল হাসানের রান ৫ হাজার ২৩৫ রান। কাল জিম্বাবুয়ের বিপক্ষে ৫১ রান করেছেন বিশ্বসেরা অলরাউন্ডার। লাল-সবুজ জার্সিতে আর কোনো ব্যাটসম্যানের ৫ হাজার রান নেই। ওয়ানডে বাংলাদেশের তৃতীয় সর্বোচ্চ রান সংগ্রাহক মুশফিকুর রহিম। তার রান সংখ্যা ৪ হাজার ৬৭০।

ওয়ানডেতে এক ভেন্যুতে সর্বোচ্চ রান

ব্যাটসম্যান ভেন্যু ম্যাচ সর্বোচ্চ রান সময়কাল

তামিম ইকবাল শেরেবাংলা জাতীয় স্টেডিয়াম ৭৪ ১৩২ ২৫৪৯ ২০০৭-২০১৮

সনাৎ জয়সুরিয়া আর প্রেমাদাসা স্টেডিয়াম ৭১ ১৩০ ২৫১৪ ১৯৯২-২০০৯

ইনজামাম-উল-হক শারজাহ ক্রিকেট স্টেডিয়াম ৫৯ ১৩৭* ২৪৬৪ ১৯৯৩-২০০২

সাকিব আল হাসান শেরেবাংলা জাতীয় স্টেডিয়াম ৭৬ ১০৬ ২৩৬৯ ২০০৬-২০১৮

সাঈদ আনোয়ার শারজাহ ক্রিকেট স্টেডিয়াম ৫১ ১৩১ ২১৭৯ ১৯৯০-২০০১

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist