শেষ আটে ফেদেরার-নাদাল জকোভিচের বিদায়

প্রকাশ : ২৩ জানুয়ারি ২০১৮, ০০:০০

ক্রীড়া ডেস্ক

কনুইয়ের চোটে ২০১৭ উইম্বলডনের পর ছয় মাস কোর্টের বাইরে ছিলেন নোভাক জকোভিচ। তবে চোট কাটিয়ে অস্ট্রেলিয়ান ওপেন দিয়েই প্রত্যাবর্তন হয় সাবেক ওয়ার্ল্ড নাম্বার ওয়ানের। বছরের প্রথম গ্র্যান্ড সø্যামের প্রথম তিন রাউন্ডে জয় তুলে নিলেও শেষ ষোলর লড়াইয়ে এসে হলেন অঘটনের শিকার। সার্বিয়ান তারকাকে চতুর্থ রাউন্ড থেকে বিদায় করেছেন দক্ষিণ কোরিয়ার চুন হিউন। অবশ্য এই ম্যাচেও জোকোভিচকে ভুগিয়েছে পুরোনো চোট। প্রথম সেটের পর ডান কনুইয়ে চিকিৎসা নেন তিনি। ম্যাচের বাকি সময়ে তার চোখে-মুখে অস্বস্তির ছাপ ছিল স্পষ্ট। কাল মেলবোর্নের রড লেভার এরিনায় বিশ্ব র‌্যাঙ্কিংয়ের ৫৮তম বাছাই দক্ষিণ কোরিয়ার হিউনের সঙ্গে তিন ঘণ্টা ২১ মিনিটের লড়াইয়ে পেরে উঠেন নি জকোভিচ। একডজন গ্র্যান্ড স্ল্যামের মালিক হেরে গেছেন ৭-৬, ৭-৫, ৭-৬ গেমে। তাকে হতাশায় ডুবিয়ে প্রথম কোরিয়ান হিসেবে কোনো গ্র্যান্ড সø্যামের কোয়ার্টার ফাইনালে পা রাখলেন ২১ বছর বয়সী হিউন। শেষ আটে তিনি মুখোমুখি হবেন টুর্নামেন্টের আরেক চমক স্যান্ডগ্রেনের। পঞ্চম বাছাই অস্ট্রিয়ার ডমিনিক টিমকে পাঁচ সেটের লড়াইয়ে ৬-২, ৪-৬, ৭-৬, ৬-৭, ৬-৩ গেমে হারান বিশ্ব র‌্যাঙ্কিংয়ের ৯৬তম স্থানে থাকা ২৬ বছর বয়সী আমেরিকান।

তবে জকোভিচ বিদায় নিলেও ফেভারিটের মতোই এগিয়ে চলেছেন বিশ্ব টেনিসের দুই সেরা তারকা রাফায়েল নাদাল এবং রজার ফেদেরার। প্রত্যাশিত জয় তুলে নিয়ে অস্ট্রেলিয়ান ওপেনের ফাইনালের টিকিট নিশ্চিত করে ফেললেন তারা। শেষ ষোলর লড়াইয়ে শীর্ষ বাছাই নাদাল হারিয়ে দেন আর্জেন্টিনার দিয়েগো সোয়ার্তজম্যানকে।

যদিও এটিপির ২৬ নম্বরে থাকা আর্জেন্টাইন তারকার কাছে একটি সেট হারতে হয়েছে রাফাকে। ৩ ঘণ্টা ৫১ মিনিটের ম্যারাথন লড়াইয়ে নাদাল জয় তুলে নেন ৬-৩, ৬-৭ (৪-৭), ৬-৩, ৬-৩ গেমে। এই নিয়ে দশমবার মেলবোর্ন পার্কে কোয়ার্টার খেলবেন তিনি। শেষ আটে নাদালের প্রতিপক্ষ ক্রোয়েশিয়ার মারিন চিলিচ।

"