ক্রীড়া প্রতিবেদক

  ১২ জানুয়ারি, ২০১৮

শুরুর অপেক্ষায় স্বাধীনতা কাপ

মঙ্গলবার থেকে শুরু হচ্ছে, মৌসুমের শেষ টুর্নামেন্ট স্বাধীনতা কাপ। যেখানে নেই কোনো বিদেশি খেলোয়াড়। আসন্ন টুর্নামেন্টে তাই নিজেদের প্রমাণ করার সুযোগ পাচ্ছেন দেশি ফুটবলাররা। কাল ১২ দলের এই টুর্নামেন্টের ড্র অনুষ্ঠানটাও হয়ে গেল বাংলাদেশ ফুটবল ফেডারেশনে (বাফুফে)। একই সঙ্গে পৃষ্ঠপোষক প্রতিষ্ঠান ওয়ালটনের সঙ্গে দ্বিপাক্ষিক চুক্তি করেছে পেশাদার লিগ কমিটি।

৬০ লাখ টাকা বাজেটের এ টুর্নামেন্টে চ্যাম্পিয়ন দল প্রাইজমানি পাবে ৫ লাখ ও রানার্সআপ ৩ লাখ টাকা। এ ছাড়া অংশগ্রহণ বাবদ দলগুলোকে দেওয়া হবে ২ লাখ টাকা করে। ফেয়ার প্লে ট্রফি থাকছে, থাকছে ম্যান অব দ্য ম্যাচ, ম্যান অব দ্য টুর্নামেন্ট ও সর্বোচ্চ গোলদাতার পুরস্কার।

স্বাধীনতা কাপ সর্বশেষ হয়েছিল ২০১৬ সালে এপ্রিল-মে মাসে। সেবার ছিল এটি মৌসুমসূচক টুর্নামেন্ট, এবার মৌসুম সমাপ্তির। প্রথমবারের মতো শক্তিশালী দল গঠন করা চট্টগ্রাম আবাহনী ঘরে তুলেছিল আগের মৌসুমের স্বাধীনতা কাপের ট্রফি। ঘরোয়া ফুটবলে সেটিই চট্টগ্রাম আবাহনীর একমাত্র শিরোপা।

গতবারের লিগের পয়েন্ট টেবিলের অবস্থান ধরে দলগুলোকে সিডিং করে চারটি গ্রুপে ফেলা হয়। গতবারের চ্যাম্পিয়ন চট্টগ্রাম আবাহনী পড়েছে ‘ডি’ গ্রুপে। যাদের প্রতিপক্ষ আরামবাগ ও প্রিমিয়ারের নবাগত সাইফ স্পোর্টিং ক্লাব। বর্তমান রানার্সআপ আবাহনীর সঙ্গে ‘সি’ গ্রুপে আছে শেখ রাসেল ও বিজেএমসি। ‘এ’ গ্রুপে মোহামেডান ও শেখ জামালের সঙ্গে রহমতঞ্জ ও ‘বি’ গ্রুপে ব্রাদার্স, মুক্তিযোদ্ধা ও ফরাশগঞ্জ।

বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে প্রতিদিন দুটি করে ম্যাচ হবে। গ্রুপের চ্যাম্পিয়ন ও রানার্সআপ দলগুলো উঠবে কোয়ার্টার ফাইনালে। ফাইনাল হবে ফেব্রুয়ারি প্রথম সপ্তাহে। এ মাসেই সাইফ স্পোর্টিং ক্লাবের এএফসি কাপের প্লে-অফ কোয়ালিফাইংয়ের প্রথম ম্যাচ। ২৩ জানুয়ারি বঙ্গবন্ধু স্টেডিয়ামে মালদ্বীপের টিসি স্পোর্টের সঙ্গে হোম ম্যাচ সাইফের, অ্যাওয়ে ম্যাচ ৩০ জানুয়ারি মালেতে। এ দুটি ম্যাচের জন্য টুর্নামেন্টে বিরতি পড়বে দুবার।

ড্র অনুষ্ঠানে বাংলাদেশ ফুটবল ফেডারেশনের সিনিয়র সহসভাপতি এবং প্রফেশনাল লিগ কমিটির চেয়ারম্যান আবদুস সালাম মুর্শেদী বলেন, ‘স্বাধীনতা কাপ বলেই আমরা এ টুর্নামেন্টে বিদেশি খেলোয়াড় রাখছি না। এতে আমাদের স্থানীয়রাও বেশি খেলার সুযোগ পাবে। এ টুর্নামেন্টের মাধ্যমে নিজেদের প্রমাণও করতে পারবেন আমাদের ফুটবলাররা।’

গ্রুপ পর্বের ড্র এ গ্রুপ : শেখ জামাল, মোহামেডান, রহমতগঞ্জ। বি গ্রুপ : ব্রাদার্স, মুক্তিযোদ্ধা, ফরাশগঞ্জ। সি গ্রুপ : আবাহনী, শেখ রাসেল, বিজেএমসি। ডি গ্রুপ : চট্টগ্রাম আবাহনী, আরামবাগ, সাইফ এসসি।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist