তামিমের ফেভারিট বাংলাদেশ

প্রকাশ : ০১ জানুয়ারি ২০১৮, ০০:০০

ক্রীড়া প্রতিবেদক

বাংলাদেশ ক্রিকেটে চন্ডিকা হাথুরুসিংহে এখন শুধুই অতীত। লঙ্কান কোচের উত্তরসূরি নিয়োগটা হুট করে দেওয়ার ইচ্ছে নেই বিসিবির। সময় নিয়েই ভাবী কোচের হাতে দায়িত্বটা তুলে দিতে চান বোর্ডের কর্তারা। মাশরাফি-সাকিবদের গুরুশিক্ষা দিতে অনেকেই দৌড়ঝাঁপ দিচ্ছেন।

কোচ হওয়ার দৌড়ে অবশ্য এগিয়ে ছিলেন রিচার্ড পাইবাস ও ফিল সিমন্স। ঢাকায় এসে দুজনই বিসিবির সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেছেন। যেখানে বাংলাদেশ ক্রিকেট নিয়ে নিজেদের মতাদর্শ, রণকৌশল ও ভবিষ্যৎ পরিকল্পনার কথা জানিয়েছেন। কিন্তু কোচ হওয়ার দৌড় থামিয়ে দিয়েছেন সিমন্স।

প্রধান কোচ হিসেবে আফগানিস্তান ক্রিকেট বোর্ড (এসিবি) তার নাম ঘোষণা করেছে। তাতে পাইবাসের প্রতিদ্বন্দ্বীর সংখ্যাটাও একটা কমে গেছে। শেষ পর্যন্ত ক্যারিবীয় কোচই কি হাথুরুর শূন্যস্থান পূরণ করবেন? উত্তরের জন্য আরো কিছুদিন অপেক্ষা করতে হবে।

কিন্তু কোচ নিয়োগ ও হাথুরুর বিষয় নিয়ে ভাবতেই চান না বাংলাদেশের ওপেনার তামিম ইকবাল। তার চোখ ত্রিদেশীয় ও লঙ্কানদের বিপক্ষের সিরিজ দুটোর দিকে। শ্রীলঙ্কা ও জিম্বাবুয়েকে নিয়ে আয়োজিত ত্রিদেশীয় সিরিজে নিজেদেরই ফেভারিট ভাবছেন টাইগার ব্যাটিং সেনসেশন।

অবশ্য দুটি সিরিজের চেয়েও বেশি আলোচনায় আছেন বাংলাদেশের বিদায়ী কোচ হাথুরু। কারণটাও অনুমেয়। টাইগারদের বিপক্ষেই যে লঙ্কান কোচের প্রথম অ্যাসাইনমেন্ট। তা ছাড়া বাংলাদেশের হাঁড়ির খবরটাও ভালো জানা আছে তার। এটাকে বড় কোনো সমস্যা মনে করেন না তামিম।

সাবেক কোচকে দৃশ্যপটে রাখার কথা নিজেও ভাবেন না দেশসেরা ওপেনার। কাল অনুশীলনের পর বলেছেন, ‘এটা নিয়ে যদি ভাবি, তাহলে এটা হয়তো একটা বড় ব্যাপার। তিনি তিন-চার বছর বাংলাদেশে ছিলেন। তবে আমরা যদি না ভাবি, আমার মনে হয় না এটা কোনো বড় ব্যাপার। কারণ দিন শেষে আপনি পরিকল্পনা দিতে পারেন, কিন্তু মাঠে তা প্রয়োগ না করতে পারলে তাতে কোনো লাভ নেই। তা কাজে আসবে না।’

নামে ভিন্ন হলেও বাংলাদেশের ভারপ্রাপ্ত কোচ এখন খালেদ মাহমুদ সুজন। তামিমের বিশ্বাস ভারপ্রাপ্ত কোচের পরিকল্পনা মাফিক কাজ করতে পারলে দল ভালো করবে, ‘আমরা যদি কোচের পরিকল্পনা প্রয়োগ করতে পারি, তাহলে অবশ্যই আমরা ভালো করব।’

প্রায় চার বছরের অধ্যায়ে হাথুরুসিংহে অনেক কিছুই দিয়েছেন বাংলাদেশকে। তবু তার বিদায়টা স্বাভাবিক হয়নি। একের পর এক সমালোচনায় বিদ্ধ ছিলেন কয়েক বছরের বাংলাদেশ অধ্যায়ে। কিন্তু তাই বলে তো আর সাবেক কোচের অমঙ্গল কামনা করতে পারেন না তামিম। পেশাদারিত্বের চরম সীমা দেখালেন সাবেক টেস্ট সহ-অধিনায়ক।, প্রসঙ্গত, ১৫ জানুয়ারি শুরু হবে ত্রিদেশীয় সিরিজ। উদ্বোধনী ম্যাচে জিম্বাবুয়েকে আতিথেয়তা দেবে বাংলাদেশ।

"