reporterঅনলাইন ডেস্ক
  ১৭ জুন, ২০১৭

দেশ পরিচিতি

ইরান

রাষ্ট্রীয় নাম : জমহুরি-ই-ইসলামী-ই-ইরান (The Islamic Republic of Iran)। ইসলামী প্রজাতন্ত্র ইরান। রাজধানী : তেহরান (দুই কোটি মানুষের বাস)। দেশটি ১৯০৬ সালের ৩০ ডিসেম্বর পর্যন্ত পারস্য শাহ্ রাজবংশের শাসনাধীনে ছিল। ১৯২৫ সালের ১২ ডিসেম্বর এক অভ্যুত্থানের মাধ্যমে এ বংশের শেষ শাহ্ ক্ষমতাচ্যুত হলে কাজার রাজবংশের শাসনের অবসান ঘটে এবং রেজা খান ক্ষমতায় অধিষ্ঠিত হন। ওই বছর ১২ ডিসেম্বর রেজা খান ‘রেজা শাহ্ পাহলভি’ উপাধি ধারণ করেন। ১৯৩৫ সালের ২১ মার্চ পারস্যের নামকরণ হয় ‘ইরান’। সে বছর ১৬ সেপ্টেম্বর রেজা শাহ ক্ষমতা থেকে সরে দাঁড়ান এবং তার পুত্র মোহাম্মদ রেজা পাহলভি ক্ষমতা গ্রহণ করেন।

দেশব্যাপী বিক্ষোভ-বিদ্রোহ চরম আকার ধারণ করলে ১৯৭৯ সালের ১৭ জানুয়ারি শাহ্ ইরান ছেড়ে পালিয়ে যান। শিয়া মুসলিম সম্প্রদায়ের আধ্যাত্মিক নেতা আয়াতুল্লাহ রূহুল্লাহ খোমেনি দীর্ঘ ১৫ বছরের নির্বাসিত জীবনের অবসান ঘটিয়ে ১৯৭৯ সালের ১ ফেব্রুয়ারি ফ্রান্স থেকে দেশে ফিরে আসেন এবং ৫ ফেব্রুয়ারি অন্তর্র্বর্তীকালীন সরকার গঠন করেন। সে বছর (১৯৭৯) দেশটিকে ইসলামী প্রজাতন্ত্র হিসেবে ঘোষণা করা হয়। ৯৯ শতাংশ জনগণ গণভোটের মাধ্যমে ইসলামী প্রজাতন্ত্রের পক্ষে ভোট প্রদান করে।

ভৌগোলিক অবস্থান : ইরানের উত্তরে মধ্য এশিয়ার আজারবাইজান, কাজাখস্তান, ও কাসপিয়ান সাগর, পূর্বে আফগানিস্তান ও পাকিস্তান, দক্ষিণে ওমান উপসাগর ও পারস্য উপসাগর, পশ্চিমে ইরাক ও তুরস্ক অবস্থিত। আয়তন : ইরানের মোট আয়তন ১৬,৩৮,০০০ বর্গকিলোমিটার। ভাষা : জাতীয় ভাষা ফার্সি। ২য় ভাষা আরবি, ৩য় ভাষা ইংরেজি ও ফ্র্যান্স। শিক্ষা : ৯০ শতাংশ লোক শিক্ষিত। মুদ্রা : রিয়াল। ১ মার্কিন ডলার = ৬৫.৭ রিয়াল। ধর্ম : ইরানের অধিকাংশ নাগরিক শিয়া সম্প্রদায়ভুক্ত মুসলমান। কুর্দিস্তানসহ বেশ কয়েকটি এলাকায় সুন্নিদের বসবাস, তবে দেশটিতে অন্য ধর্মের লোকও স্বাধীন ধর্মমত নিয়ে বসবাস করে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist