আব্দুস সালাম

  ১৭ জুন, ২০১৭

বোকা বাঘ ও চালাক হরিণ

এক দেশে বড় একটি বন ছিল। সেই বনে হিংস্র বাঘসহ অনেক পশু-পাখি বাস করত। বনটির একটি অংশ ছিল ঘন সবুজ ঘাস ও লতা-পাতায় পরিপূর্ণ। কোনো কোনো ঘাস ছিল বেশ লম্বা আকৃতির। এর আশপাশে সবসময় হরিণ ও বাঘের আনাগোনা থাকত। নরম-কচি ঘাস খাওয়ার জন্য হরিণগুলো সেখানে প্রায়ই যেত। আর বনের বাঘগুলো তার পাশে ঘাপটি মেরে লুকিয়ে থাকত। তারা সুযোগ পেলেই হরিণদের ঘাড় মটকে দিত। বাঘের আকস্মিক আক্রমণের প্রস্তুতির বিষয়টি হরিণগুলো মোটেও টের পেত না।

হরিণরা একে একে বাঘের পেটে যেতে লাগল। ফলে দিন দিন তাদের সংখ্যা কমতে থাকে। কীভাবে বাঘের অত্যাচার থেকে রক্ষা পাওয়া যায় সে বিষয়ে আলোচনা করার জন্য হরিণগুলো একদিন একত্র হয়। তারা সকলে একটা বৃদ্ধ হরিণকে দায়িত্ব দিল একটি সুন্দর উপায় বের করার জন্য। বৃদ্ধ হরিণটি খুব বুদ্ধিমান ও সাহসী ছিল। সে তার কাজে সহযোগিতা করার জন্য অন্য একটি অল্প বয়সী হরিণের সাহায্য নিল। তারা দুজনে একটা উপায় বের করার জন্য নিজেদের মধ্যে আলাপ আলোচনা করল। তারা বাঘদের ভয় দেখানোর জন্য একটি কৌশল অবলম্বন করার সিদ্ধান্ত নিল। বাঘ যেন ভয় পেয়ে বন ছেড়ে চলে যায়। আর সে কৌশলটি হলো- তারা গায়ে রং মেখে ঘাস খেতে যাবে। কীভাবে বাঘ শিকার করবে সে নিয়ে তারা আলোচনা করতে থাকবে। যাতে আশপাশে বাঘ থাকলে শুনতে পায়। প্রয়োজনে আক্রমণ করার ভান করে বাঘের দিকে এগিয়ে যাবে। এতে নিশ্চয় বাঘ ভয় পাবে। পরবর্তীতে কী করা যাবে তা আলোচনা করে তারা ঠিক করবে।

পূর্ব পরিকল্পনা মোতাবেক হরিণ দুটি গায়ে লাল, নীল ও সবুজ রং মেখে ঘাস খেতে সবুজ মাঠে গেল। খুব সতর্কভাবে হরিণ দুটি মাঠে ঘোরাফেরা করছে। কিছুক্ষণ পর বৃদ্ধ হরিণটি দূর থেকে দেখতে পেল একটি বাঘ চুপি চুপি তাদের দিকে এগিয়ে আসছে। কিছুক্ষণ পর বাঘটিকে আর দেখা গেল না। বৃদ্ধ হরিণটি বুঝতে পারল যে, তাদের আশপাশেই বাঘটি লুকিয়ে আছে। অল্প বয়সী হরিণটি একটু ভয় পেয়ে গেল। বৃদ্ধ হরিণটি তাকে অভয় দিল। এদিকে বাঘটিও হরিণ দুটির কাছাকাছি এসে খুব অবাক তাদের দেখতে লাগল। এ রকম অদ্ভুদ প্রাণী এই বনে তারা আগে কখনো দেখেনি। কোনোভাবেই সে তাদের চিনতে পারল না। ফলে বাঘটি ভীষণ চিন্তায় পড়ে গেল। ঘাসের ওপর বসে বসে নানান কথা ভাবতে লাগল।

হরিণ দুটিও তাদের কণ্ঠস্বর পরিবর্তন করে জোরে জোরে নিজেদের মধ্যে কথাবার্তা বলা শুরু করল। যাতে আশপাশে বাঘটি থাকলে শুনতে পায়। বৃদ্ধ হরিণ অন্য হরিণকে বলছে : কিছুক্ষণ আগে এদিকে একটি বাঘ আসতে দেখলাম। কোথায় যে গেল! নিশ্চয় লুকিয়ে আছে। ভাবলাম, বাঘটাকে মজা করে খাব। কিন্তু কোনোভাবেই তাকে খুঁজে পাচ্ছি না। না, বাঘ খাওয়ার সাধ যে আমার আর পূর্ণ হলো না! কতদিন বাঘ খাইনি! আহা হা হা! বাঘের মাংসের কী যে স্বাদ! বাঘ দেখলে জিবে জল চলে আসে। অল্পবয়সী হরিণটিও কণ্ঠস্বর পরিবর্তন করে বলল : ঠিকই বলেছ। কত পশুপাখি খেলাম। বাঘের মাংসের মতো স্বাদ আর কোনো পশুপাখির মাংসে পাইনি। বাঘের মাংসের স্বাদ যে মোটেও ভুলবার নয়। এই বনে অনেক বাঘ আছে। এদের সবগুলোকে যেভাবেই হোক খেতেই হবে।

হরিণ দুটির কথা শুনে বাঘটি মনে মনে একটু ভয় পেয়ে গেল। কিন্তু সে নড়াচড়া করার সাহস পেল না। চুপ মেরে বসে থাকল। বাঘের অবস্থান নিশ্চিত হয়ে বৃদ্ধ হরিণ হঠাৎ করে বলে উঠল : বাঘের গন্ধ নাকে ভেসে আসছে। মনে হয় বাঘটি আশপাশেই লুকিয়ে রয়েছে। চল তো একটু খুঁজে আসি। হরিণ দুটির কথা শুনে বাঘটি এবার সত্যি সত্যিই বেশি ভয় পেয়ে গেল। সে ভাবল, এখানে আর মোটেও থাকা ঠিক হবে না। হরিণ দুটিকে কাছে আসতে দেখে বাঘটি আস্তে আস্তে পিছু হটতে লাগল। আর হরিণরা বুঝতে পারল বাঘটি ভয় পেয়েছে। তাই তারাও দ্রুত বাঘের দিকে এগিয়ে গেল। শেষপর্যন্ত বাঘটি প্রাণের ভয়ে একটা দৌড় দিল। হরিণ দুটিও কিছুটা পথ বাঘকে ধাওয়া করল। একপর্যায়ে বাঘটি গভীর বনের মধ্যে ঢুকে পড়ল। এরপর সে তাদের আস্তানায় গিয়ে অন্যান্য বাঘের সাথে অদ্ভুদ প্রাণীদের বিষয়ে আলোচনা করল। সব ঘটনা শুনে সব বাঘ ভয় পেয়ে গেল। আর তারা অদ্ভুদ প্রাণীটির বিষয়ে সতর্ক হয়ে গেল।

এভাবে কিছুদিন যাওয়ার পর হরিণরা দেখল যে, তারা এখনো বিপদ মুক্ত নয়। বাঘেরা সবুজ ঘাসবনের আশপাশে না এলেও বনের মধ্যে ছড়িয়ে ছিটিয়ে আছে। যেকোনো সময় আক্রমণ করতে পারে। তাদের প্রাণ যাওয়ার আশঙ্কা রয়েই গেল। তাই সেই বুদ্ধিমান হরিণ দুটি সিদ্ধান্ত নিল যে, এই বন এবং বনের আশপাশের এলাকা যেভাবেই হোক বাঘমুক্ত করতে হবে। তাই তারা আবার আগের মতো গায়ে লাল, নীল ও সবুজ রং মেখে জঙ্গলের ভেতরে প্রবেশ করল। কয়েকটি বাঘ দূর থেকে তাদের দেখে চিনতে পারল। এরাই সেই অদ্ভুদ প্রাণী যাদের কথা কয়েক দিন আগেই শুনেছে। ভয়ে তারা যে যেখানে পারল লুকিয়ে পড়ল। বাঘের লুকানো দেখে হরিণ দুটি খুশি হলো আর বৃদ্ধ হরিণটি বলতে থাকল, এতদূর এসেও কোনো বাঘকে দেখতে পেলাম না। আমার যে আর তর সইছে না। বাঘ যে আমার খেতেই হবে। ঠিক আছে এখন ফিরে যাই। আজ রাতেই আবার আসব। বাঘের আস্তানায় হামলা করব। তারপর দেখব বাঘগুলো কোথায় পালায়। এসব কথা বলতে বলতে হরিণ দুটি নিজের এলাকায় ফিরে এলো।

হরিণের চলে যাওয়ার পর বাঘগুলো নিজেদের মধ্যে আলাপ-আলোচনা শুরু করল। অবশেষে তারা সিদ্ধান্ত নিল যে, আজই এই বন ছেড়ে পালাতে হবে। নইলে তাদের আর রক্ষা নেই। সকলকে ওদের পেটের মধ্যে ঢুকতে হবে। তাই আর দেরি না করে সন্ধ্যার আগেই বাঘগুলো এই বন ছেড়ে অন্য বনে চলে গেল। আর কোনো দিন ফিরে আসেনি। এদিকে হরিণ দুটি ভালোভাবে খোঁজখবর নিয়ে দেখল যে, শুধু বনের ভেতরে কেন বনের আশপাশেও কোনো বাঘের অস্তিত্ব নেই। এটা জেনে সকল হরিণ ভীষণ খুশি হলো। তারা বুদ্ধিমান হরিণ দুটিকে পুরস্কৃত করল। হরিণদের মতো অন্যান্য পশুপাখিও খুশি হলো। তাদের আর কোনো চিন্তা থাকল না। নির্ভয়ে তারা বনের মধ্যে চলাফেরা করতে থাকল। এভাবে মাংসাশী প্রাণী বাঘের অত্যাচার থেকে মুক্ত হয়ে সকলে বনের মধ্যে সুখে-শান্তিতে জীবনযাপন করতে থাকল।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist