জান্নাতা নিঝুম শিল্পী

  ১৯ জানুয়ারি, ২০১৯

ভুলুর জন্মদিন

আজ বনে ধুমধাম চলছে, সারা বন যেন আনন্দে গমগম করছে। বনের প্রথম থেকে শেষ পর্যন্ত সাজানো হয়েছে রঙিন কাগজ দিয়ে। কারণ আজ সব পশু পাখিদের প্রিয় পাত্র কাঠবিড়ালির ছোট ছানা ভুলুর জন্মদিন। তাই এতো আয়োজন করা। আজ রাতে নাকি উৎসব ও হবে বলল, বনের প-িত শেয়াল মশাই। গান বাজনাও হবে। এদিকে কাঠবেড়ালি দুদিন আগেই বনের সিংহ, হরিণ, হাতি, শেয়াল, খরগোশ, কচ্ছপ এবং পাখিদের ও দাওয়াত করেছে। সবার হাতে একটি করে জন্মদিনে কার্ড ধরিয়ে দিয়ে বলেছে, অবশ্যই আসবে আমার ভুলুর জন্মদিনে।

এদিকে বনের রাজা সিংহ সবাইকে নিয়ে আলোচনায় বসল। সিংহ একবুক আনন্দ নিয়ে বলল, ভুলুর জন্মদিন বলে কথা ওকে কে কি দেবে তোমরা? বেছে নাও নিজের মতো উপহার। সিংহ বনের রাজা হলেও মনে কোনো অহংকার নেই। সবার সঙ্গে মিলেমিশে থাকতে পছন্দ করে। সিংহ বলল, আমি ভাবছি ওকে একটা গাড়ি বানিয়ে উপহার দেব। যেটাতে চড়ে ও খেলা করতে পারবে। শেয়াল বলল, আমি পোশাক দেব। হাতি বলল, ঘড়ি দেব। ভাল্লুক, খরগোশ, হরিণ কচ্ছপ ও পাখিরা যে যার মতো উপহার বেছে নিলো।

সন্ধ্যায় জন্মদিনের পার্টি শুরু। তাই বিকেলের মধ্যেই রেডি হয়ে নিলো। তারপর রওনা দিল বট গাছটার দিকে। কারণ বট গাছের কোটরে কাঠবিড়ালির বাসা। আর গাছের নিচে জন্মদিনের কেক কাটা হবে। সন্ধ্যা হয়ে আসল। সবাই যাচ্ছে। পাখিরা উড়ে উড়ে যাচ্ছে। আর অন্য পশুরা হেঁটেই যাচ্ছে। কচ্ছপটা দ্রুত যেতে পারছে না বলে খরগোশ, শেয়াল ওর পেছনে লাগছে। মশকারা করছে। সিংহ বলল, এই তোরা ওকে নিয়ে এতো মজা করিছ কেন বল দেখি। বেচারা আস্তে গেলেই বা ক্ষতি কি। আর যায় হোক কচ্ছপ কারো কথায় কান না দিয়ে টুমটুম করে গুটিগুটি পায়ে এগোতে থাকে। এ ভাবেই তারা পৌঁছে গেল বটতলায়। কাঠবিড়ালি তো বিশাল আয়োজন করছে। কতো সুন্দর সুন্দর খাবারের আয়োজন করেছে। কাঠবেড়ালি সবাইকে বসতে দিল বট পাতার বানানো চেয়ারে। ভুলু সবাইকে দেখতে পেয়ে লাফিয়ে লাফিয়ে কাছে আসল। বনের রাজা সিংহকে প্রথমে সালাম দিল। তারপর একে একে সবাইকে সালাম দিল। ভুলু খুব মিষ্টি একটা ছানা। সবার সঙ্গে কত্ত মিষ্টি করে কথা বলে। মিথ্যা কথা বলে না। স্কলে যায়। কেউ বিপদে পড়লে সাহায্য করে নিজের প্রাণ দিয়ে। তার জন্যই ভুলু সবার কাছে প্রিয় পাত্র। সবাই ওকে খুব ভালবাসে। এর মধ্যেই ভুলুর মা এসে সবাইকে ডেকে বলল, কেক কাটার সময় হয়ে গেছে। চলো সবাই। সিংহ বলল, হ্যাঁ হ্যাঁ তাই চলো। শুরু হলো কেক কাটার অনুষ্ঠান। কেক কাটা হলো। সবাই একএক করে ভুলু হাতে উপহার তুলে দিল। আর সবাই দোয়া করল তুমি অনেক বড় হও ভুলু।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close