মো. জাহাঙ্গীর আলম

  ০৬ অক্টোবর, ২০১৮

প্রতিজ্ঞা

সিয়াম একদম দরিদ্র পরিবারের ছেলে। কুড়িগ্রাম সরকারি কলেজের ছাত্র। রিকশাচালক বাবা তার পড়াশোনার খরচ তেমন দিতে পারে না। তাই সিয়াম তিন-চারটা টিউশনি করায়। যা আসে তা দিয়ে পড়ালেখার খরচ, কাপড়চোপড় কিনে মোটামুটি চলে সিয়াম। সিয়াম একদিন কলেজ যাওয়ার পর তার কিছু বন্ধু তাকে বলে, চলো একটু ঘুরতে যাব। কোথায় যাবে? আরে বন্ধু আমরা এখনো ছোট আছি নাকি যেখানে মন চায় সেখানেই যাব। সিয়াম প্রথম দিন বুঝতে না পেরে বন্ধুদের সঙ্গে ঘুরতে যায়। যাওয়ার পরে দেখে প্রায় বন্ধুরা সিগারেট খাচ্ছে একটার পর একটা। সিয়াম শুধু চেয়ে চেয়ে দেখছে আর ভাবছে। এ আমি কোথায় এলাম?

সিয়ামের এক বন্ধু, কানন। খুব বড়লোকের ছেলে। অনেক টাকা-পয়সা আছে তার বাবার। সিয়ামকে বলছে, এসো বন্ধু তুমিও একটা সিগারেট খাবে। সিয়াম বলছে, না রে বন্ধু। আমি জীবনে সিগারেট খাইনি আর নিয়ত আছে খাবো না কখনো। আর আমি অতি দরিদ্র পরিবার থেকে পড়াশোনা করছি। প্রাইভেট টিউশনি করে আমার পড়ালেখা করতে হয় এবং মাঝেমধ্যে বাবাকেও কিছু টাকা দিয়ে হেল্প করতে হয়। আমি অনেক কষ্ট করে পড়াশোনা করছি। আর তোমার বাবার অনেক আছে। তোমার সঙ্গে আমার সঙ্গ দিলে চলবে না।

সিয়ামের খুব কাছের বন্ধু কানন। একদিন ক্লাস শেষে রাস্তায় হাঁটছে। হঠাৎ একটি পাঁচ-ছয় বছর বয়সী একটি ছেলে এসে হাতজোড় করে কেঁদে কেঁদে বলছে, আমাকে কিছু খাবার দেন। আমার বাড়িতে তিনদিন ধরে চুলায় আগুন জ্বলে না। আমার বাবা খুব অসুস্থ। আমার বাড়িতে আমার মা-বাবা ও আমার বোন না খেয়ে পরে আছে। একটু খাবার কিনে দেন। আমার মা-বাবা বোনসহ আমি খেয়ে আপনাদের জন্য প্রাণ খুলে দোয়া করব। কানন ও সিয়াম সেই ছেলেটিকে রুটি, কলা, ডালপুরি ও বিস্কিট কিনে দিল এবং ছেলেটির সঙ্গে বাসায় গেল। গিয়ে দেখে সত্যি তো। তার বাবা খুব অসুস্থ। টাকার অভাবে চিকিৎসা করাতে পারেনি। কানন সিয়ামকে বলছে বন্ধু তুমি দ্রুত একজন ডাক্তার নিয়ে আসো। আমি এখানে আছি। সিয়াম কুড়িগ্রাম শহর থেকে একজন ডাক্তার নিয়ে আসে এবং ছেলেটির বাবার চিকিৎসা করায়। ডাক্তার খরচসহ যাবতিও ওষুধ কেনার টাকা কানন একাই দিয়ে দেয় এবং তাদের চলার জন্য আরো কিছু টাকা তাদের হাতে দিয়ে আসে। ছেলেটির মা-বাবা ও বোনসহ সবাই কানন ও সিয়ামের জন্য আল্লাহর দরবারে প্রাণ খুলে দোয়া করে আর বলে, হে আল্লাহ্, তুমি তো সব দেখলে এই দুটি ছেলে আমাদের জন্য কত কিছু করল। তুমি এর সঠিক জাজা দিও। এদের নেক হায়াৎ দান কর। এদের ভালোভাবে পড়াশোনা করার তাওফিক দান কর। আমিন। সিয়াম ও কানন দুজনে এবার বাড়ির দিকে আসছে। পথিমধ্যে সিয়াম কাননকে বলছে বন্ধু, দেখলে আজকের দৃশ্য এমন আরো কত মানুষ কত শিশু আজও না খেয়ে ঘুমায়। পড়াশোনা না করে চায়ের দোকানে থাকে। আমাদের মতো বয়সের যারা সিগারেট খায় তারা যদি সেই টাকা দিয়ে এতিম-মিসকিন ও গরিব-দুঃখীদের দান করত, তবে আমাদের মতো তারাও পড়ালেখা করে অনেক বড় হতে পারত। সারা দেশে প্রতিদিন যে টাকা সিগারেট কিনতে খরচ হয়, তা সিগারেট না কিনে জমা করলে অনেক টাকা হবে। সেই টাকা দিয়ে সারা দেশের সেবা করা যাবে। এতিম-মিসকিন অসহায়দের আর্তনাদ আর দেখা যেত না। কানন সিয়ামের কথা শুনে বিচলিত হলো এবং কেঁদে ফেলল। আসলে বন্ধু আমি অনেক ভুল করেছি। আমি আজ থেকে প্রতিজ্ঞা করলাম, আর সিগারেট খাব না এবং সেই টাকা দিয়ে এতিম-মিসকিনদের সেবা করব। সিয়াম বলছে বন্ধু তোমার মতো সব মানুষ যদি এভাবে প্রতিজ্ঞা করত, তাহলে বাংলাদেশকে একটি দারিদ্রমুক্ত দেশ ও ধূমপানমুক্ত দেশ হিসেবে পরিচালিত করা যেত। আসুন সবাই প্রতিজ্ঞা করি ধূমপান ও দারিদ্রমুক্ত বাংলাদেশ গড়ি।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close