জীবনযাপন ডেস্ক

  ১০ নভেম্বর, ২০১৭

হেমন্ত শেষের সাজ পোশাক

হেমন্ত যাই যাই করছে। প্রকৃতিতে সোনা রঙের রোদ ছড়িয়ে আসছে শীত। হেমন্ত ও শীতের এই সন্ধিক্ষণ আমাদের মাঝে নানা বৈচিত্র্য নিয়ে আসে। তবে এত কিছুর সঙ্গে আসে শুষ্ক বাতাসও। আর এই শুষ্ক বাতাস ত্বক থেকে টেনে নেয় আর্দ্রতা, ত্বক হয়ে পড়ে মলিন। তাই এ সময়ে মেকআপ এবং পোশাকে হতে হয় সচেতন। যা আপনাকে এই পরিবর্তনের সঙ্গে মানিয়ে নিতে সাহায্য করবে। চলুন জেনে নিই কোন কোন বিষয় আমাদের মাথায় রাখতে হবে।

পোশাক

এ সময়ে রাতের একটি নির্দিষ্ট সময় আর সকালের দিকে হিমেল হাওয়ার পরশ ছুঁয়ে যায় আমাদের দেহে। তাছাড়া বাকি সময়টা ঠান্ডা গরমের দেখা মেলে। তাই এ সময়ে জর্জেট, সিল্ক, নেট কাপড়ের লং-কামিজ, স্কার্ট বেশ আরামদায়ক। তাছাড়া টি-শার্ট কিংবা টপসের সঙ্গে জেগিংসও খুব আরামদায়ক। ছেলেদের কাছে এ সময়ের অন্যতম আকর্ষণ হয়ে দাঁড়ায় ফুলস্লিভ টি-শার্ট কিংবা পলো টি-শার্ট। ক্যাজুয়াল লুকের টি-শার্টের সঙ্গে জিন্স বা সুতি প্যান্টও পরতে পারেন। নারীরা শাড়ির ক্ষেত্রে বেছে নিতে পারেন সিল্ক। যেমন : সিল্ক শিফন, টাঙ্গাইল সিল্ক, সাউথ ইন্ডিয়ান সিল্ক ইত্যাদি। খাদির শাড়িও পরতে পারেন, সে ক্ষেত্রে উজ্জ্বল রং আপনাকে দারুণ মানাবে।

মেকআপ

এ সময় পাউডার ব্যবহার না করাই ভালো। পাউডারের পরিবর্তে আপনি ব্যবহার করতে পারেন ওয়েল বেইজ ফাউন্ডেশন বা ক্রিম ফাউন্ডেশন। এই ফাউন্ডেশনের ওপর হালকা করে ফেস পাউডার লাগিতে নিতে পারেন। তবে এটি শুষ্ক ত্বকে ব্যবহার না করাই ভালো। চোখের সাজ হতে পারে স্মোকি। এ সময়ে ম্যাট লিপিস্টিক ব্যবহার না করাই ভালো। খুব গ্লেসি আর ময়েশ্চারাইজার-সমৃদ্ধ লিপিস্টিক ব্যবহার করুন। বছরের এ সময়টায় চুল নিয়ে আপনাকে একটু বেশি চিন্তা করতে হবে, কারণ এ সময়টায় প্রচুর ধুলোবালি থাকে, তাই চুল বেঁধে রাখুন। চাইলে ডোনাট বান কিংবা পলিটেইল করে রাখতে পারেন।

হাতের যত্ন

হাতের চামড়া এ সময়ে সবচেয়ে বেশি কুঁচকে যায়। তাই সকালে এবং রাতে ঘুমাতে যাওয়ার আগে হাতে ময়েশ্চারাইজার ক্রিম কিংবা পেট্রোলিয়াম জেলি লাগান। আর সম্ভব হলে ময়েশ্চারাইজারের সঙ্গে গ্লিসারিন মিশিয়ে নিন, দ্রুত উপকার পাবেন।

পায়ের যত্ন

এ সময় পা ফেটে যায়। এ রকম সমস্যায় হালকা গরম পানির বোলে এক চামচ শ্যাম্পু আর লেবুর রস দিয়ে পা ডুবিয়ে রাখুন ১০ মিনিট। এরপর পরিষ্কার করে ময়েশ্চারাইজার লাগান। আর রাতে অবশ্যই পায়ের গোড়ালি পরিষ্কার করে তাতে পেট্রোলিয়াম জেলি কিংবা গ্লিসারিন মাখুন। আর গোসলের ক্ষেত্রে সাবানের বদলে তরল বডিওয়াশ ব্যবহার করার চেষ্টা করুন।

মুখের যত্ন

এ সময়ের রোদ মুখের ত্বকের জন্য ক্ষতিকর। তাই কোথাও বের হওয়ার আগে মুখে সানক্রিম মেখে বের হোন। আর মুখ ধোয়ার ক্ষেত্রে সাবানের পরিবর্তে ফেসওয়াশ ব্যবহার করুন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist