জীবনযাপন ডেস্ক

  ০৭ ফেব্রুয়ারি, ২০২০

বিয়েবাড়ির সকালের সাজ

বিয়ের নিমন্ত্রণপত্র হাতে আসা মাত্রই শুরু হয়ে যায় সেদিনের সাজের পরিকল্পনা। বিয়েবাড়িতে সাধারণত রাতের সাজ নিয়েই সবার চিন্তা থাকে। তবে এখন কিন্তু বিয়েবাড়িতে সকালেও অনেক অনুষ্ঠান থাকে। ফলে সকালের সাজও সমান গুরুত্বপূর্ণ। জেনে নিন প্রয়োজনীয় টিপস :

* দিনের বেলা বলেই যে গাঢ় রং পরা যাবে না, তা কিন্তু নয়। শুধু খেয়াল রাখবেন, গাঢ় রং হলে তা যেন প্যাস্টেল শেড হয়। আর শাড়ির রং গাঢ়

হলে ব্লাউজও পরবেন ছিমছাম। থেয়াল রাখবেন শাড়ি ও ব্লাউজ দুটিই গাঢ় রঙের হলে কিন্তু তা ভালো দেখাবে না। আর হালকা রঙের যেকোনো শাড়ি বাছতে পারেন। সেক্ষেত্রে ব্লাউজ পরুন কনট্রাস্ট কালারের।

* গ্লিটার বা সিকুইন?ড শাড়ি পরতে চাইলে রং বাছতে হবে হালকা। সাদা, অফ-হোয়াইট, হালকা গোলাপি বা পিচ, আসমানি রঙের শাড়িতে হালকা সিকুইনের কাজ থাকলে সকালে পরতে পারেন।

* অনেক দিনের অনভ্যাসে শাড়ি সামলাতে অসুবিধা হলে ঠিক করে প্লিট করে নিতে পারেন। খোলা আঁচল সামলাতে নাস্তানাবুদ হলে কিন্তু তা দেখতে মোটেই ভালো লাগবে না। তবে খেয়াল রাখতে হবে, প্লিট নিজের শরীরের গঠন অনুযায়ী যেন দৃষ্টিনন্দন হয়। অনেক রকমভাবে শাড়ি পরা যায়। নতুন কায়দায় শাড়ি পরতে পারেন। শাড়ির রংও বাছতে হবে যতœ নিয়ে।

চুলের বাঁধন

ছিমছাম শাড়ি পরতে চাইলে চুলের কেয়ারিতে রাখতে পারেন স্টাইল। বিনুনি করে অনেক ধরনের চুল বাঁধা যায়। তেমন কিছু স্টাইল করতে পারেন। চুল ভালো শেপে কাটা থাকলে বিয়ের দিন তা সেট করে নিন। এক দিনের জন্য চুল স্ট্রেট বা কার্ল করে নিতে পারেন। চুল খোলা রাখলে সঙ্গে অবশ্যই চিরুনি রাখতে হবে।

গয়নার গল্প

সোনার গয়না তো প্রথম অপশন। যেকোনো বিয়েবাড়িতে সবাই অল্পবিস্তর সোনা পরতে চান। তা না চাইলে সেমিপ্রেশাস স্টোনের গয়না বা কস্টিউম জুয়েলারি পরতে পারেন। এখন সুতা, উল, ফ্যাব্রিকের ওপরেও অনেক ধরনের গয়না পাওয়া যায়। সেসবও বেছে নিতে পারেন। সোনার গয়না পরলে মনে রাখবেন, এখন ম্যাট ফিনিশ বেশ ইন। বিশেষত সকালের অনুষ্ঠানে ম্যাট ফিনিশ গয়না ভালো লাগে দেখতে।

জুতসই জুতা

পুরো সাজের সঙ্গে জুতা পরতে হবে মানানসই। না হলে কিন্তু পুরো সাজ নষ্ট। যে জুতা পরে আরামদায়ক বোধ করেন, তেমন জুতাই বাছবেন। বিয়েবাড়িতে পায়ের ওপরে ভালোই চাপ পড়ে। ফলে জুতা যদি সঙ্গ না দেয়, আনন্দ করতে পারবেন না। তবে শাড়ির সঙ্গে চেষ্টা করবেন হিল পরার। ফ্ল্যাট জুতা তেমন ভালো লাগে না শাড়ির সঙ্গে। হিল পরার অভ্যাস না থাকলে প্ল্যাটফরম হিল বা এক ইঞ্চি হিলের জুতাও পরতে পারেন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close