শরতে ত্বকের যত্ন

প্রকাশ : ০৬ সেপ্টেম্বর ২০১৯, ০০:০০

জীবনযাপন ডেস্ক

বর্ষাকালের বৃষ্টিভেজা দিনগুলোর শেষে প্রকৃতিতে এসে গেছে শরৎকাল। মেঘ, বৃষ্টিতে ছেয়ে থাকার বদলে এখন মেঘহীন ঝলমলে নীল আকাশ। প্রকৃতি বদলের সঙ্গে সঙ্গে মানুষের ত্বকেও আসে পরিবর্তন। তাই এ সময় ত্বকের পরিচর্যায়ও আনতে হবে পরিবর্তন।

গরমের রোদ, তাপ-বৃষ্টিতে ত্বকের যে ক্ষতি হয়েছে তা পূরণ করার সময় এটাই। গরমের দিনগুলোতে ঘাম, ত্বকের ইরিটেশন থেকে মুক্তি পেতে সবাই সুগন্ধিযুক্ত সাবান ব্যবহার করতে পছন্দ করেন। শরতের দিনগুলোতে সাবানের বদলে ক্লিনজার ব্যবহার করুন। কারণ সাবান ত্বককে শুষ্ক করে দেয়। তাই সাবানের বদলে ময়েশ্চারাইজারযুক্ত ক্লিনজার বা বডিওয়াশ ব্যবহার করুন। তেলযুক্ত স্ক্রাব ব্যবহার করুন। এ ছাড়া ঘরে সুজির সঙ্গে চিনি ও অল্প অলিভ অয়েল মিশিয়েও স্ক্রাবার হিসেবে ব্যবহার করতে পারেন। এটি ত্বককে শুষ্কতার হাত থেকে রক্ষা করবে।

ত্বক সতেজ রাখতে ময়েশ্চারাইজারের বিকল্প নেই। কারণ ময়েশ্চারাইজার ত্বকে আর্দ্রতা জোগায়, ত্বক রাখে সজীব। তাই প্রতিবার ক্লিনজিংয়ের পর ত্বকে ময়েশ্চারাইজার ব্যবহার করতে হবে। আপনার ত্বকে কী ধরনের সমস্যা হচ্ছে; আগে সে বিষয়টি বুঝে তারপর যতœ নিন।

রোদের তেজ এ সময়ে কমে আসে। কিন্তু তাই বলে সানস্ক্রিন ব্যবহার করতে ভুলবেন না। বাইরে বের হওয়ার আগে অবশ্যই সানস্ক্রিন ব্যবহার করবেন। কেবল মুখের ত্বকের যতœ নিলেই হবে না। বাস্তবিক আপনার সম্পূর্ণ শরীর জুড়েই ত্বকের অবস্থান। আপনাকে শরীরের সব জায়গায় সমান যতœ নিতে হবে। বিশেষ করে আপনি যখন বাইরে যান, তখন আপনার ঘাড় কিংবা গলায় সূর্যের আলোর প্রভাব অনেক বেশি পড়ে, একই সঙ্গে এই জায়গায় ময়লাও অনেক বেশি হয়। সুতরাং এসব জায়গায় ঠিকভাবে যতœ নিতে হবে। গরমের দিনে বাইরে থেকে এসেই ঘাড়ে একটি তোয়ালে ঠান্ডা পানিতে ভিজিয়ে লাগান। এতে আপনার ঘাড় এবং মাথা উভয়ই শীতল থাকবে। অনেকেই ত্বকের পরিচর্যা করলেও সেটি নিয়মিত করেন না। এভাবে বিশেষ উপকার পাওয়া যায় না। তাই নিয়মিত পরিচর্যা করুন। একটা রুটিন করে নিতে পারেন। কখন কীভাবে পরিচর্যা করবেন, সে বিষয়ে একটা রুটিন করে রাখুন, কাজ করতে সুবিধা হবে।

"