বৃষ্টির দিনের সাজ

প্রকাশ : ১৬ আগস্ট ২০১৯, ০০:০০

জীবনযাপন ডেস্ক

গরমের মাঝে বৃষ্টির পরশে। প্রকৃতির এই বিচিত্র খেলায় জীবনকে আরো রঙিন করতে পোশাকেও আনতে পারেন বৈচিত্র্য। আবার সাজগোজ করে বাইরে বেরিয়ে হঠাৎ বৃষ্টির ঝাপটায় যেন পুরোটাই ম্লান না হয়, সে দিকেও খেয়াল রাখতে হবে। তাই সাজ হতে হবে সময়োপযোগী। তাই এজন্য প্রয়োজন প্রথমে মুখ ভালোভাবে ধুয়ে পরিষ্কার করে নিন। ময়েশ্চারাইজার

মেখে ১০ মিনিট অপেক্ষা করুন। এবার ত্বকের যেসব জায়গায় কালো ছোপ বা দাগ আছে, সেখানে কনসিলার লাগিয়ে আঙুল দিয়ে

মিশিয়ে নিন।

মনে রাখবেন, বৃষ্টির দিনে বাইরে যাওয়ার সময় লিকুইড ফাউন্ডেশন ব্যবহার করবেন। ফাউন্ডেশন লাগানোর পর এক টুকরো বরফ পুরো মুখে হালকাভাবে নিন। এবার কমপ্যাক্ট পাউডার দিয়ে মুখে বেইস করে নিন। বাদামি বা পিচ্ রঙের ব্লাশন ব্যবহার করতে পারেন। হালকা বাদামি, হালকা মোভ, ব্রিক, অরেঞ্জ, সাদা ও সোনালি রঙের মিশ্রণে আইশ্যাডো দিয়ে চোখটাকে সাজাতে পারেন। এ সময় হালকা মেকআপই ভালো। কপালে ছোট গোল টিপ পরতে পারেন। মাশকারা ও আইলাইনার ব্যবহার করলে অবশ্যই ওয়াটার প্রুফ হতে হবে। ঠোঁটে লিপস্টিক লাগিয়ে সাজ শেষ করুন।

অনেকেই চুল খোলা রাখতে পছন্দ করেন। তবে বৃষ্টির সময়ে খোলা রাখার চেয়ে হালকা অথবা আঁটসাঁট করে খোঁপা করে নিতে পারেন। রোদ দেখে বাইরে বের হবার পর এক পশলা বৃষ্টি নষ্ট করে দিতে পারে আপনার সাজগোজ। তাই পোশাকটাও ভেবেচিন্তে নির্বাচন করাটাই ভালো। বৃষ্টির দিনে পাতলা শাড়ি এড়িয়ে চলুন। বাড়ি ফিরে ভালোভাবে মেকআপ তুলতে হবে। এজন্য দরকার মেকআপ ক্লিনজার। তুলার সাহায্যে ক্লিনজার দিয়ে ভালোভাবে মেকআপ তুলুন। এরপর ফেসওয়াশ দিয়ে ধুয়ে নিন। পরিষ্কার ত্বকে ক্রিম অথবা নাইট ক্রিম ব্যবহার করুন।

বর্ষায় সুন্দর থাকতে নিয়মিত ত্বক ও চুলের যতœ নেওয়া খুব জরুরি। যা ঘরেই বসেই খুব সহজে আপনি করতে পারেন, যেমন- চন্দন বাটা-১ টেবিল চামচ, টমেটোর রস-১ চা চামচ, শসার রস-১ চা চামচ এসব উপকরণ একসঙ্গে মিশিয়ে পেস্ট তৈরি করে মুখে লাগিয়ে ২০ মিনিট রেখে পানি দিয়ে ধুয়ে ফেলুন। অথবা মুলতানি মাটি-১ টেবিল চামচ, গোলাপ জল-১ চা চামচ, লেবুর রস-১ চা চামচ মিশিয়ে পুরো মুখে ২০ মিনিট রেখে ধুয়ে ফেলুন।

ঘরেই করতে পারেন হাত পায়ের যতœও। বাসায় ফিরে গরম পানিতে শ্যাম্পু দিয়ে হাত পা ভিজিয়ে রেখে পরিষ্কার করতে পারেন। তারপর ভালো কোনো ব্রান্ডের ময়েশ্চারাইজার মেখে নিন। এছাড়া বৃষ্টির পানি মাথায় লাগলে অবশ্যই চুল ধুয়ে ফেলতে হবে। কারণ বৃষ্টির পানি অনেকক্ষণ মাথায় থাকলে মাথার তালু ও চুলের গোড়ায় ফাংগাল ইনফেকশন হতে পারে। চুলের যতœ সপ্তাহে অন্তত একবার চুলে মেহেদি, পেঁয়াজের রস, লেবুর রস, ডিম এবং টক দইয়ের প্যাক লাগিয়ে আধা ঘণ্টা রেখে শ্যাম্পু করুন।

বৃৃষ্টির দিনে নিজের যতœ নিন। পাশাপাশি বৃষ্টিও উপভোগ করুন।

 

 

"