জীবনযাপন ডেস্ক

  ২৮ জুন, ২০১৯

নিজেকে সতেজ রাখতে...

ঋতু বদলের ধারায় বাংলার প্রকৃতিতে এখন বর্ষা। তবে মাঝেমধ্যে বৃষ্টির দেখা মেললেও গ্রীষ্মের দাপট এখনো রয়ে গেছে। ফলে ভ্যাপসা ও স্যাঁতসেঁতে আবহাওয়ায় ত্বক এবং চুল প্রাণহীন হয়ে যায়। কারণ এ সময় বাতাসে আর্দ্রতার পরিমাণ অন্য মৌসুমের তুলনায় বেশি থাকে। ফলে ত্বক ও চুলের নানা ধরনের সমস্যা দেখা দেয়। তাই এ সময় ত্বক ও চুলের বাড়তি যতœ নিতে হয়। সময়ের প্রয়োজনে জেনে নিন কয়েকটি গুরুত্বপূর্ণ টিপস।

* ত্বক উজ্জ্বল, সুন্দর রাখতে প্রচুর পরিমাণে ফল, শাকসবজি, পানি এবং পানি জাতীয় খাবার খাবেন। যতটা সম্ভব তেল-মসলাযুক্ত খাবার এড়িয়ে চলুন। বারবার ঠান্ডা পানি দিয়ে মুখ ধোবেন। বর্ষাকালে রোদ কম থাকলেও সূর্যরশ্মির প্রতিফলন হয়; তাই রোদে বেরোলে অবশ্যই সানস্ক্রিন লাগাবেন। এ ছাড়া মুখের ম্যাড়মেড়ে ভাব দূর করতে পাকা পেঁপের ক্বাথ ও লেবুর রস মিশিয়ে মুখে মাখলে বিবর্ণ ত্বকে ফিরে আসবে উজ্জ্বলতা।

* ব্রণের দাগ দূর করতে চন্দন বাটা, হলুদ ও লবঙ্গ বাটা, জয়ফল গুঁড়ার সঙ্গে আপেল ও কমলালেবুর রস মিশিয়ে লাগান। ২০ মিনিট পরে কাঁচা দুধ তুলায় ভিজিয়ে মুছে নিন। গোসলের সময় গোলাপের পাপড়ি ও কাঁচা হলুদ বাটা, বেসন ও দই একসঙ্গে মিশিয়ে গায়ে মাখলে ত্বকে যেমন উজ্জ্বল আভা আসে, তেমনই গোলাপের সুগন্ধ সারা দিন ঘিরে থাকবে আপনাকে। আর আপনার মন মেজাজ থাকবে ফুরফুরে।

* ক্লেনজিংয়ের জন্য ময়দা ও দুধের সর সারা মুখ, গলা ও হাতে লাগিয়ে রাখুন। আধ শুকনো হলে অল্প ঘষে ধুয়ে ফেলুন। এরপর হালকা গরম পানিতে কর্পূর মিশিয়ে তাতে তোয়ালে ভিজিয়ে মুখ, গলা, ঘাড় ও কানের পাশ পরিষ্কার করে নিন।

চুলের যতœ

* বর্ষাকালে ছাতা নিয়ে বের হওয়াই বুদ্ধিমানের কাজ। চুল ভেজা রাখবেন না। চুল ভেজা থাকলে এর গোড়া দুর্বল হয়ে ওঠা শুরু হয়ে যায়। এ ছাড়া বেশিক্ষণ চুল ভেজা থাকলে ফাঙ্গাশ পড়তে পারে। ভেজা চুল আচড়াবেন না। ফ্যানের বাতাসে কিংবা চুল শুকানো মেশিন দিয়ে শুকিয়ে নিন।

* ঘন ঘন শ্যাম্পু করবেন না। সপ্তাহে দুদিন শ্যাম্পু করবেন। তৈলাক্ত চুলে লাইট কন্ডিশনার লাগান। এ ছাড়া শুষ্ক চুলে ডিপ ময়েশ্চারাইজিং কন্ডিশনারের প্রয়োজন। অতিরিক্ত তৈলাক্ত ত্বক এবং বর্ষায় ইস্ট থেকে খুশকি হয়। তাই অ্যান্টি ড্যানড্রাফ শ্যাম্পু ব্যবহার করুন এবং নিয়মিত কন্ডিশনার লাগান।

* যদি ঘাম জমে আপনার মাথায় ফোড়া বা ফুসকুড়ি দেখা দেয়, সেক্ষেত্রে প্রতিদিন গোসলের আগে বিচিছাড়া সামান্য বেলের শাঁস চটকে পুরো মাথার তালুতে লাগিয়ে রাখুন। এক ঘণ্টা পর রিঠা ও আমলা ভেজানো পানিতে শ্যাম্পু করুন। মেথিদানা ও জিরে দুধে ভিজিয়ে রাখুন সারা রাত। পরদিন বেটে এই মিশ্রণ নারকেল তেলে মিশিয়ে নিন। সঙ্গে জবা ফুল, তুলসীপাতা ও বেলপাতা বাটা মিশিয়ে নেবেন। এতে ঝরঝরে এবং খুশকিমুক্ত থাকবে আপনার চুল।

* চুল চিকন করতে শ্যাম্পুর সঙ্গে ডিম ও পাউডার জিলেটিন মিশিয়ে নিন। ডিম, টকদই, পাকা পেঁপের ক্বাথ, মধু নারকেল তেল, কেশুতপাতা ও আদার রস, আমলা, শিকাকাই পাউডার, পাতিলেবুর বীজ ও মরিচ একসঙ্গে মিশিয়ে পেস্ট তৈরি করে পুরো চুলে লাগিয়ে রাখুন। ৪০ মিনিট রেখে ধুয়ে ফেলুন। চূলের রুক্ষতা কাটাতে এ প্যাকটি উপকারী।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close