জীবনযাপন ডেস্ক

  ২৪ মে, ২০১৯

নারীর সাজে হিজাব

চলছে আত্মসংযমের মাস রমজান। এ মাসের পবিত্রতা রক্ষায় নারীদের জীবনযাপন ও আচার-আচরণেও থাকে সংযত ভাব। তাই কেউ কেউ নিজের স্নিগ্ধতা ধরে রাখার জন্য ব্যবহার করেন নানা বর্ণের হিজাব। যদিও একটা সময় ছিল যখন নারীরা পর্দা করার উদ্দেশ্যে বোরকার সঙ্গে হিজাব ব্যবহার করতেন। তবে বর্তমানে হিজাব শুধু গুটিকয়েক নারীর মাঝে সীমাবদ্ধ নয়। এটি একটি ফ্যাশন ট্রেন্ড হিসেবে ছড়িয়ে পড়েছে সব বয়সের নারী ও তরুণীদের মাঝে।

হিজাব যেমন পর্দা করার জন্য উপকারী; ঠিক তেমনি এর রয়েছে আরো অনেক উপকারী দিকও। বাইরে বের হলে আপনার ত্বক এবং চুলের সব থেকে বড় শত্রু হলো ধুলাবালি ও ক্ষতিকর সূর্যকিরণ। আপনার ত্বক এবং চুলকে রক্ষা করার একটি ভালো উপায় হতে পারে হিজাব ব্যবহার। শুধু বোরকার সঙ্গে নয়, হিজাব পরতে পারেন শাড়ি, কামিজ, কুর্তা বা অন্য যেকোনো পোশাকের সঙ্গে। স্কুল-কলেজসহ সব কর্মস্থলে মেয়েরা অনায়াসে ব্যবহার করতে পারেন হিজাব। হিজাব ব্যবহারের ক্ষেত্রে পোশাকের রং ও ধরনকে মাথায় রেখে হিজাব বাছাই করতে হবে। পোশাকের রঙের সঙ্গে মিলিয়ে বা বিপরীত রঙের হিজাব ব্যবহার করতে পারেন। যদি পোশাকটি বেশি নকশা করা বা প্রিন্টের হয় তবে সেক্ষেত্রে একরঙা হিজাব নির্বাচন করুন। আবার পোশাকটি হালকা

কাজের বা একরঙা হলে তার জন্য বেছে নিন বিপরীত রঙের বা নকশা করা ও পিন্টের হিজাব।

হিজাব পরার আগে অবশ্যই পোশাকের হাতের দিক নজর দিন। পোশাকের হাতা যেন অবশ্যই ফুলহাতা বা থ্রি কোয়াটার হয়। কারণ হিজাবের সঙ্গে ছোট হাতার পোশাক একদমই বেমানান। বাজার ঘুরে কটন, লেস, জর্জেট ও সাটিনসহ নানা ধরনের কাপড়ের হিজাব দেখা যায়। কাপড়ের মান ও নকশার ওপর ভিত্তি করে এগুলোর দাম নির্ধারণ করা হয়েছে। বেছে নিন নিজের বাজেটের মাঝে। হিজাব শুধু পর্দা করার ক্ষেত্রেই না, নারীদের সৌন্দর্যবর্ধনেও পিছিয়ে নেই। ইন্টারনেটে রয়েছে বিভিন্ন পেজ, সাইট, ভিডিও ইত্তাদ; যেখানে নানাভাবে হিজাব পরার পদ্ধতি ছবিসহ বর্ণনা করা থাকে। চাইলেই হিজাব পরার আগে চোখ বুলিয়ে নিতে পারেন এসব পেজে।

প্রতিদিনের কর্মস্থলে আর স্কুল-কলেজে তো আছেই, আজকাল অনেক বিয়ের অনুষ্ঠানে কনেকে হিজাব পরে উপস্থিত হতে দেখা যায়। তাই বুঝতেই পারচ্ছেন প্রতিনিয়ত হালফ্যাশনের সঙ্গে তাল মিলিয়ে হিজাবও কিন্তু পিছিয়ে নেই। তাই নতুন ট্রেন্ডের সঙ্গে তাল মিলিয়ে বাজার ঘুরে আপনিও বেছে নিতে পারেন আপনার পছন্দমতো হিজাবটি। আর পর্দা করার পাশাপাশি নিজেকে দিতে পারেন ফ্যাশনেবল একটি লুক। আর নিজেকে করে তুলতে পারেন মার্জিত আর অনেকটাই আলাদা।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close