গরমের সাজসজ্জা

প্রকাশ : ২৯ মার্চ ২০১৯, ০০:০০

জীবনযাপন ডেস্ক

বাংলার প্রকৃতি থেকে ধীরে ধীরে বিদায় নিচ্ছে বসন্ত। দিনের বেলা ভ্যাপসা গরম তারই আভাস দিচ্ছে। এই গরমে আপনার সাজসজ্জা কীভাবে ঠিক রাখা যায়, তার সমাধান দিয়েছেন ওম্যান্স ওয়ার্ল্ডের পরিচালক বিউটি এক্সপার্ট ফারনাজ আলম।

তিনি বলেন, মেকআপ শুরু করার ১০ মিনিট আগে ত্বক ভালোমতো পরিষ্কার করে নিয়ে একটি পরিষ্কার পাতলা কাপড়ে বরফ পেঁচিয়ে নিয়ে যে যে স্থানে মেকআপ করবেন, ত্বকের সেসব স্থানে পুরো ১০ মিনিট ধরে বরফ ঘষে নেবেন। বরফ ঘষা শেষ হলে ত্বক মুছে নিয়ে মেকআপ করুন। এতে ত্বক সজীব লাগবে ও মেকআপ দীর্ঘ সময় ঠিক থাকবে। গরমে হালকা আরামদায়ক পোশাক পরুন। এবার ত্বকের রঙের সঙ্গে মিলিয়ে ফাউন্ডেশন মুখে ও গলায় লাগিয়ে একটা ভেজা স্পঞ্জ দিয়ে ভালোভাবে মিশিয়ে নিন। ফাউন্ডেশন দেওয়ার পরও মুখে যদি ভাঁজ বা দাগ থাকে, তা হলে কনসিলার ব্যবহার করুন। এবার কমপ্যাক্ট পাউডার দিন।

চোখ : ফাউন্ডেশন লাগানোর সময় চোখের ওপর ও নিচে ভালো করে মিলিয়ে দিন। চোখের তলায় কালো থাকলে কনসিলার দিয়ে নিন। আর যদি ফেস পাউডার ব্যবহার করেন, তা হলে ব্রাশ দিয়ে পাউডার ভালোভাবে ঝেড়ে নিন। এরপর চোখের ওপর সারা পাতাজুড়ে বেস আইশ্যাডো লাগান। পোশাকের সঙ্গে মিলিয়ে বা দু-তিনটি শেড মিলিয়ে আইশ্যাডো লাগিয়ে নিন। ভ্রুর ঠিক নিচে হাইলাইটার লাগান। কাজল শুধু চোখের ভেতর লাগান, ওপরে ও নিচে আইলাইনার লাগান। যারা আইলাইনার ব্যবহার করতে চান না, তারা একটু গাঢ় করে কাজল লাগাতে পারেন।

নাক : নাক একটু ছোট ও মোটা হলে দুপাশে ডার্ক শেডের ফাউন্ডেশন লাগিয়ে নিন। এতে করে নাক শার্প দেখাবে। নাকের ওপরের অংশে লাইট শেডের ফাউন্ডেশন এবং কম্প্যাক্ট লাগিয়ে নিন।

ব্লাসন : গোলাপি, বাদামি শেডের ব্লাসন ব্রাশে নিয়ে নিন। একটু হেসে নিয়ে আপনার গালের আপেল পয়েন্ট সিলেক্ট করুন এবং চিক বোনে ব্লাসন লাগান। আপনার মুখ যদি ফোলা টাইপের হয়, তবে গোলাপি ব্লাসন দেবেন না, এতে মুখ আরো ফোলা লাগে।

ঠোঁট : লিপস্টিক লাগানোর সময় প্রথমে ঠোঁটে একটু পাউডার লাগিয়ে নিলে ভালো হয়। তারপর লিপ পেনসিল দিয়ে হালকা করে আউট লাইন এঁকে নিন। তারপর ঠোঁটের মাঝখানে লিপ ব্রাশ দিয়ে লিপস্টিক লাগিয়ে নিতে পারেন অথবা সরাসরি লিপস্টিক দিয়েও ভরে দিতে পারেন। গরমে একটু হালকা রঙের লিপিস্টিক ব্যবহার করুন। লিপগ্লসও লাগাতে পারেন।

নিয়মিত রোদে বেরোনোর আধাঘণ্টা আগে সানস্ক্রিন ব্যবহার করুন। সানগ্লাস ও ছাতা অবশ্যই নেবেন। কারণ এটি আপনার চোখ ও শরীর দুটোরই যত্ন নেবেন।

 

"