জীবনযাপন ডেস্ক

  ১৫ ফেব্রুয়ারি, ২০১৯

ঋতু বদলের সাজ

বাংলার প্রকৃতিতে শুরু হয়েছে ঋতু বদলের আবাস। ডালে ডালে বিকশিত হচ্ছে নতুন কিশলয়। একটু একটু করে কমছে শীত। যদিও রাতের বেলা থাকে তার মাঝারি দাপট, কিন্তু দিনের বেলা তাও থাকে না। এমন সময় অনেকে ভারী পরতে চান না। তবে মনে রাখতে হবে, হঠাৎ করে শীতের পোশাক এড়িয়ে চললে অসুস্থ হওয়ার আশঙ্কা থাকে। তাই শীতের শেষে হালকা উষ্ণতা দিতে বাজারে মিলছে নানা ধরনের পোশাক। দরকার শুধু রুচি ও ফ্যাশন ভাবনার সঙ্গে মিলিয়ে সংগ্রহ করা।

মেয়েদের পোশাক : অনেকেই হালকা শীতের ফ্যাশন নিয়ে থাকেন দ্বিধায়। অথচ শীতজুড়েই সুযোগ থাকে ইচ্ছামতো ফ্যাশন বৈচিত্র্য ঘটানোর। তাই প্রথমেই পরামর্শ থাকবে গরমে পরতে অস্বস্তি হওয়া পোশাকগুলো নিশ্চিন্তায় শীতের এ সময়টায় পরে ফেলুন। হালকা শীতের জন্য কিনে নিন ফুলহাতা টি-শার্ট আর জিন্স। এর ওপর চাপিয়ে নিতে পারেন লং কটি অথবা হুডি। হালকা শীতের জন্য এ ধরনের পোশাক একদম পারফেক্ট। এখন পাতলা ফেব্রিকসে নানারকম স্টাইলিশ হুডি বাজারে পাবেন। এ ছাড়াও হালকা জ্যাকেট বা পাতলা উলের কুর্তিও স্টাইলিশ লুক দিতে পারে। শীতের হাত থেকে মাথা বাঁচাতে পোশাকের সঙ্গে মিলিয়ে কিনে নিতে পারেন স্টাইলিশ স্কার্ফ। গলায় জড়িয়ে নিলেও দারুণ লাগবে। এ ছাড়াও ফ্যাশনেবল টুপিও ব্যবহার করা যেতে পারে।

ছেলেদের পোশাক : হালকা শীতে ছেলেরা পরতে পারেন ফুলস্লিভ টি-শার্ট, জিন্স ও হুডি। এ ক্ষেত্রে আলাদা করে টুপির দরকার নেই। হুডির টুপিতে বেশ ফ্যাশন মেইনটেইন হবে। এ ছাড়াও এ শীতে আপনার বেছে নেওয়া হালকা জ্যাকেট, ব্লেজার দেখতে স্টাইলিশ ও সময়োপযোগী হবে। তবে হালকা ঠান্ডায় যারা একদমই কোনো শীত পোশাক পরতে নারাজ, তারা ইনার কিনে নিতে পারেন। ইনারগুলো হালকা শীতের উষ্ণতা দিতে সক্ষম।

মেকআপ : হালকা শীতে মেকআপ কেমন হবে, অনেকেই বুঝতে পারেন না। কারণ, তখন ইচ্ছামতো কমপ্যাক্টটি তো আর বোলানো যাবে না। স্কিন এমনিতেই শুষ্ক থাকে। তাই আগে একটা ভালো ফেসওয়াশ কিনে নিন। মিল্কি বা জেল বেসড। অয়েল কন্ট্রোল ফেসওয়াশ দরকার নেই। শীতে ফাউন্ডেশন লাগানোর আগে অবশ্যই কোনো ময়েশ্চারাইজার লাগিয়ে নিতে হবে। এতে মুখ শুকিয়ে যাবে না। এরপর হালকা করে ব্লাশন পাউডার লাগিয়ে নিলেই হলো। এ সময় গাঢ় কাজল, আইশ্যাডোতে আই মেকআপ করতে পারেন। দ্রুত ছড়িয়ে যাওয়ার ভয় থাকবে না। তা ছাড়া শীতে ঠোঁটে বিরাজ করে শুষ্কতা। শুষ্ক এই মৌসুমজুড়েই ঠোঁটে টানটান অনুভূতি থাকে। এ সময় লিপস্টিক ব্যবহার না করলেও লিপজেল বা লিপবাম ব্যবহার করতে হবে। লিপস্টিক ব্যবহার করতে চাইলে গ্লসি লিপস্টিক বেছে নিন। তবে গ্লসি পছন্দ না হলে হালকা ক্রিমি লিপস্টিক বেছে নিতে পারেন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close