বর্ষায় কাপড়ের যত্ন

প্রকাশ : ২২ জুন ২০১৮, ০০:০০

জীবনযাপন ডেস্ক

বাংলার প্রকৃতিতে এখন বর্ষা। গ্রীষ্মের দাবদাহের পর বর্ষার বৃষ্টিতে কে না মন-প্রাণ জুড়াতে চায়? তাই তো সবাই বর্ষার আগমনের অপেক্ষায় থাকে। তবে কোনো কোনো সময় একটানা বৃষ্টিতে মানুষের জীবনযাত্রা স্থবির হয়ে পড়ে, সঙ্গে দেখা দেয় নানা রকম সমস্যা। দীর্ঘদিন বৃষ্টি হলে আসবাবপত্র ও কাপড়-চোপড়ে একটা স্যাঁতসেঁতে ভাব চলে আসে। এ ছাড়া বর্ষাকালে নানা রকম ফাঙ্গাস ও পোকামাকড়ের উপদ্রব লক্ষ করা যায়। এ কারণে বর্ষাকালে পোশাক ও দৈনন্দিন ব্যবহারের কাপড়ের দরকার কিছু বিশেষ যত্ন। এবার আসুন জেনে নেই বর্ষায় কাপড়ের যত্নের কিছু প্রয়োজনীয় টিপস-

* বর্ষাকালে বেশির ভাগ সময় কৃত্রিম তন্তুজাত কাপড় পরিধান করতে চেষ্টা করুন। যেমন জর্জেট, সিল্ক এ ধরনের কাপড় পরুন বেশি। কেননা বৃষ্টির পানিতে এ ধরনের কাপড়ের ক্ষতি সুতি বা প্রাকৃতিক তন্তুর কাপড়ের চেয়ে অনেকটাই কম হয়। তা ছাড়া এসব কাপড় ভিজে তা দ্রুত হয় শুকিয়ে যায়। তবে শুকিয়ে গেলেও বাড়িতে ফিরে যত জলদি সম্ভব ভেজা কাপড়টি ধুয়ে ফেলুন।

* বৃষ্টির দিনে কাপড়ে কাদার দাগ লেগে যাওয়া খুবই সাধারণ একটি ব্যাপার। কাদা লাগলে পুরো কাপড়টি আগেই সাবান পানি দিয়ে ভিজিয়ে দেবেন না। বরং কাদা লাগা জায়গাটুকু আগে আলাদা করে ধুয়ে নিন, তারপর সাবান পানিতে পুরো কাপড়টি ভেজান।

* বৃষ্টির পানিতে কাপড়ের জুতো ভিজে গেলে জুতোর ভেতরে খবরের কাগজ দিয়ে ভরিয়ে দিন প্রথমে। তারপর ফ্যানের নিচে শুকাতে দিন। কাগজ অনেকটাই পানি শুষে নেবে আর জুতোও শুকিয়ে যাবে দ্রুত।

* বর্ষাকালে পরিধেয় সুতির পোশাক শুকানোর পর অবশ্যই ভালো করে ইস্ত্রি করে নিন, এতে কাপড় অব্যবহৃত রেখে দিলেও ছত্রাকে আক্রান্ত হওয়ার সম্ভাবনা কমে যায়।

* সূর্যের আলো দেখা না গেলেও কাপড় তো ধুতেই হয়, আর শুকাতেও হয়। তাই না? তবে কাপড় ঘরে শুকাতে হলে ভালো করে পানি ঝরিয়ে ফ্যানের নিচে দিয়ে শুকান। গ্যাসের চুলায় কাপড় শুকাতে যাবেন না। এতে কাপড়ে বিশ্রী গন্ধ হয়ে যাবে।

* এ সময় কাপড়ে বাজে গন্ধ হয়ে যায়। বাজারে কাপড়ে ব্যবহারের উপযোগী সুগন্ধি পাওয়া যায়, এ জাতীয় সুগন্ধি কাপড়ের সোঁদা গন্ধ দূর করতে সাহায্য করবে।

* এই মৌসুমেই মাঝেমধ্যেই আলমারির দরজা খুলে দিয়ে ফ্যান চালিয়ে রাখুন, এতে আলমারি ও কাপড়ের গুমোট ভাব কেটে যাবে।

* কাপড়ে পোকা মাকড়ের উপদ্রব এড়াতে আলমারিতে ন্যাপথালিন বা নিম পাতা ব্যবহার করুন।

* আলমারিতে কিছু চকের টুকরো রাখুন। জামা কাপড় স্যাঁতসেঁতে হবে না। চক বাড়তি আর্দ্রতা শুষে নেবে।

* বৃষ্টির পর যখনই রোদ উঠবে তখন ফ্যানের নিচে শুকানো কাপড় রোদে মেলে দিন। এতে কাপড় একদম ফ্রেশ হয়ে যাবে।

* সাদা ও হালকা রঙের কাপড় ভিজে গেলেই ধুয়ে ফেলুন শুকিয়ে যাওয়ার আগে। তাহলে কাপড়ে তিলা পরবে না।

"