গরমের সাজ পোশাক

প্রকাশ | ০১ জুন ২০১৮, ০০:০০

জীবনযাপন ডেস্ক

বাংলার প্রকৃতিতে এখন গ্রীষ্ম। মাঝে মাঝে বৃষ্টি হানা দিলেও পরে ভ্যাপসা গরমে চলাই দায় হয়ে ওঠে। তার সঙ্গে ধুলোবালির যন্ত্রণা তো আছেই। কাজেই এ সময়ে বাইরে বের হলে গরম ও ঘাম-ধুলোয় চরম অস্থির লাগে। এ অবস্থায় সাজ-পোশাক সম্পর্কে একটু সতর্ক না হলে আপনাকে পড়তে হবে অস্বস্তিতে। তাহলে কেমন হবে এ সময়ের উপযোগী সাজ-পোশাক? পরামর্শ দিয়েছেন রূপবিশেষজ্ঞ শারমিন কচি ও ফ্যাশন ডিজাইনার তৌহিদা তহু।

মাঝে মাঝেই হাতের কাছে যে পোশাক পাচ্ছেন সেটা পরে বাইরে বেরিয়ে যাচ্ছেন। তারপর কড়া রোদে-তাপে, ঘামে-ধুলোয় মাখামাখি হয়ে পড়েন দারুণ অস্বস্তিতে! তাই ঘর থেকে বের হওয়ার আগেই পোশাকটা বেছে নিন। যেহেতু হঠাৎ করেই ভ্যাপসা একটা গরম পড়ে গেছে, কাজেই বাইরে যাওয়ার পোশাকটা সুতি কাপড়ের হলেই সেটা আরামদায়ক হবে, জানালেন তৌহিদা তহু। তিনি বলেন, এখনকার পোশাক একটু হালকা-পাতলা হলেই ভালো। তার চেয়ে বেছে নিন সুতোর হালকা কাজ করা। এ ছাড়া একটু ঢিলেঢালা পোশাক হলে গরমে হাঁসফাঁস লাগবে না। মেয়েরা অবশ্য এখন প্লাজো বেশি পরছে। এটা যেমন ট্রেন্ডি তেমনি আরামদায়কও। শাড়ি পরলেও তাঁতের সুতি শাড়িতেই আরাম পাবেন।

গরমের সময় মেকআপ করতে গেলে প্রথমেই মনে পড়ে ঘামের কথা। সঙ্গে ধুলোবালি তো আছেই। ত্বক তৈলাক্ত প্রকৃতির হলে তো আরো সমস্যা। রোদে গেলেই মুখটা কেমন তেলচিটচিটে হয়ে যায়। এটা খুবই বিরক্তিকর। তাহলে উপায় কী? শারমিন কচি বলেন, তেমন কোনো অনুষ্ঠান না হলে এ সময় বাইরে যাওয়ার আগে খুব হালকা এবং ন্যাচারাল মেকআপ করাই উচিত। খুব হালকা মেকআপেও কিন্তু নিজেকে আকর্ষণীয় করে তোলা যায়। প্রথমে মুখটা পরিষ্কার করে ধুয়ে এক টুকরো বরফ ঘষে নিন। তারপর লাগান সানস্ক্রিন। সানস্ক্রিন বাইরে যাওয়ার ১৫-২০ মিনিট আগেই লাগাতে হয়। এরপর বেইজ মেকআপ করুন। এ সময়ে বেইজের ক্ষেত্রে ভারী ফাউন্ডেশন যতটা সম্ভব এড়িয়ে চলুন। গরমে লিকুইড নয় বরং ম্যাট ফাউন্ডেশন দিয়ে বেইজ করুন। এতে মেকআপ গলবে না। ত্বক যদি তৈলাক্ত প্রকৃতির হয় তাহলে রোদে গেলে ঘামবে এবং আরও তৈলাক্ত হয়ে যাবে। এমন ত্বক হলে আগে লুজ পাউডার লাগিয়ে নিয়ে তারপর ফাউন্ডেশন লাগান। তারপর লাগান কমপ্যাক্ট পাউডার। তাহলে বেইজটা দীর্ঘস্থায়ী হবে।

তবে রাতের মেকআপে লিকুইড ফাউন্ডেশন লাগাতে পারেন। তারপর লাগান প্যানকেক। পার্টিসাজ না হলে প্যানকেক না লাগানোই ভালো। রাতে শিমার লাগাতে পারেন। গরমে ঠোঁটে হালকা রঙের লিপস্টিকই ভালো। লিপস্টিক ম্যাট হলে বেশিক্ষণ থাকে। চোখের সাজে আমরা সাধারণত কাজল, আইলাইনার ও মাশকারা লাগাই। গরমে সবগুলো না লাগিয়ে যে কোনো দুটো অথবা একটা লাগাতে পারেন। শুধু মাশকারাতেও চোখ আকর্ষণীয় করে তোলা যায়। সঙ্গে হালকা আইশ্যাডো লাগাতে পারেন। তবে রাতের সাজে তিনটিই ব্যবহার করতে পারেন। আসলে সাজতে হবে কোথায় যাচ্ছেন এটা মাথায় রেখে। চোখের সাজ গাঢ় হলে ঠোঁটের রং হালকা হওয়াই ভালো। আর চোখ হালকা হলে ঠোঁটে গাঢ় রঙের লিপস্টিক লাগাতে পারেন। ব্লাশন দিনে না লাগালেও চলে। রাতে লাগালেও হালকা লাগান। ব্লাশন এখন তেমন একটা চলছে না।

গরমে বের হওয়ার সময় সঙ্গে ছাতা নিন। রোদে পুড়লে শরীর খারাপ হবে, ত্বকেও সানবার্ন হবে। ভাজাপোড়া খাবার এড়িয়ে চলুন। বেশি করে পানি ও ফল খাবেন। তাহলে ক্লান্তি আসবে না। বাইরে থেকে ফিরে ভালো করে ত্বক পরিষ্কার করুন। ধুলো ময়লা লেগে থাকলে ব্রণের উপদ্রব বাড়বে।

"