এ সময়ের সাজগোজ

প্রকাশ : ১৮ মে ২০১৮, ০০:০০

জীবনযাপন ডেস্ক

প্রকৃতিতে এখন গ্রীষ্ম। ঘর থেকে বের হলেই গরমের উত্তাপ। তাই এ সময়ে প্রয়োজন মেকআপ করার আগে ত্বকের সঠিক প্রস্তুতি। যারা কোনো অনুষ্ঠানে অংশগ্রহণের পরিকল্পনা করছেন, অনুষ্ঠানের দু-তিন দিন আগে একবার ফেসিয়াল করে ফেলুন। এতে আপনি যখন মেকআপ করবেন, তখন তা সুন্দরভাবে আপনার ত্বকের সঙ্গে মিশে যাবে।

কোনো রকম মেকআপ করার আগে মুখ ফেসিয়াল ক্লিন্সার দিয়ে ধুয়ে বারবার ঠা-া পানির ঝাপটা দিন। এরপর আলতো করে মুছে নিয়ে উচ্চ এসপিএফসম্পন্ন একটি ভালোমানের সানস্ক্রিন ব্যবহার করুন। এতে কড়া রোদেও আপনার ত্ব¡ক সুরক্ষিত থাকবে। ভারী ক্রিম বা লিকুইড ফাউন্ডেশন ব্যবহার না করে বেছে নিন ‘টিনটেড ময়েশ্চারাইজার’। একটি ভেজা স্পঞ্জ দিয়ে ত্ব¡কের সঙ্গে তা ভালোভাবে মিশিয়ে নিন। চোখের নিচের কালো দাগ ঢাকার জন্য হালকা করে কনসিলার ব্যবহার করুন। এরপর মুখের মেকআপ সেট করার জন্য হালকা করে বুলিয়ে নিন লুস ফেসিয়াল পাউডার। গালে বুলিয়ে নিন হালকা গোলাপি রঙের ব্লাশ। হয়ে গেল আপনার মেকআপের বেস।

দিনের বেলা চোখের সাজের জন্য গ্লিটার বা শিমারজাতীয় আইশ্যাডো এড়িয়ে চলুন, বরং বেছে নিন ম্যাটজাতীয় আইশ্যাডো। প্রথমে আই-প্রাইমার ব্যবহার করুন। এতে চোখের সাজ অনেকক্ষণ স্থায়ী হবে। আই-প্রাইমার না থাকলে চোখের ওপরের পাতায় হালকা করে কনসিলার ব্যবহার করে লুস পাউডার দিয়ে সেট করে নিন।

চোখের মেকআপের রং নির্বাচনের জন্য আপনার পোশাকের রংকে প্রাধান্য দিন। বাদামি, টপ, ক্রিম রঙের আইশ্যাডো দিয়ে স্মোকি লুক নিয়ে আসুন। পোশাকে অনেক রঙের সমারোহ থাকলে চোখে বুলিয়ে নিন আপনার পছন্দের কালো কাজল এবং মাশকারা। লক্ষ্য রাখুন যাতে এগুলো ওয়াটারপ্রুফ হয়। ঠোঁটের জন্য ব্যবহার করতে পারেন লিপ-টিন্ট। এগুলোর রং অনেকক্ষণ স্থায়ী হয়। এ ছাড়া ব্যবহার করতে পারেন আপনার পছন্দের রঙের লিপস্টিক।

গরমে খোলা চুলের স্টাইল বজায় রাখা কষ্টকর। তাই বেছে নিন আপনার পছন্দের কোনো খোঁপা বা বেণি। আর তার মধ্যে লাগিয়ে নিন আপনার পছন্দের ফুলটি। সাজ হবে আপনার নিজ রুচি ও সামর্থ্যমতো। আপনি যে সাজই বেছে নিন না কেন, অনুষ্ঠানের আনন্দ উপভোগ করতে ভুলবেন না কিন্তু।

সতর্ক থাকা

সানস্ক্রিন বা সানবার্ন লোশন ব্যবহার করার সময় ভালো ব্র্যান্ড দেখে কেনা উচিত। ত্বক তৈলাক্ত হলে সানস্ক্রিন লোশন ব্যবহার করে ওপরে হালকা করে পাউডার লাগাতে হবে। সানস্ক্রিন লোশন কেনার সময় অবশ্যই এসপিএফ (রোদ প্রতিরোধক) ২০, ৩০, ৪০ পর্যন্ত দেখে কেনা ভালো। বাইরে বের হওয়ার আগে সঙ্গে নিয়ে বের হতে হবে ছাতা ও সানগ্লাস এবং সম্ভব হলে টুপি কিংবা স্কার্ফ।

রোদে পোড়া ভাব দূর করতে ভালো ঘুম জরুরি। খেতে হবে প্রচুর পানি আর ফল। সারা দিন শেষে ঘরে ফিরে গোসল শেষে ময়েশ্চারাইজিং লোশন ব্যবহার করতে হবে।

প্রয়োজনীয় কিছু টিপস

* পাকা কলা, লেবুর রস ও মধু মিশিয়ে প্যাক তৈরি করে মুখে লাগিয়ে ২০-২৫ মিনিট পর ধুয়ে ফেলতে হবে।

* চন্দনবাটা, নিমপাতার বাটা ও কাঁচা হলুদবাটা দিয়ে প্যাক তৈরি করে ফ্রিজে রেখে ঠান্ডা করে ১৫-২০ মিনিট লাগিয়ে রাখতে হবে।

* কাঁচা দুধে লেবুর রস মিশিয়ে ১০ মিনিট রেখে দিতে হবে। তারপর সারা ত্বকে ম্যাসাজ করে ১০ মিনিট রেখে মুখ

ধুয়ে ফেলুন।

* টকদই, চালের গুঁড়া, আর দুধ মিশিয়ে প্যাক তৈরি করে লাগালে স্ক্রাবের কাজও হয়। শুকিয়ে গেলে ধুয়ে ফেলতে হবে।

* ভিটামিন-ই ক্যাপসুল আর কাস্টার অয়েল একসঙ্গে মিশিয়ে রোদে পোড়া ত্বকে লাগালে কাজ দেয়।

* ত্বক তৈলাক্ত হলে ডাবের পানি, তরমুজের রস ও লেবুর রস মিশিয়ে লাগালে কাজ দেয়।

"