গরমের সাজ-পোশাক

প্রকাশ : ২০ এপ্রিল ২০১৮, ০০:০০

জীবনযাপন ডেস্ক

গরমে নারী-পুরুষ সবাই চায় আরামদায়ক পোশাক। তাই পোশাক বাছাইয়ে সচেতনতা প্রয়োজন। বিশেষ করে এ সময়ে বাইরে কী ধরনের পোশাক পরে যাওয়া উচিত, পোশাকের রং কী হবে। আর নারীদের কোন পোশাকের সঙ্গে কোন গহনা মানাবে, এসব ক্ষেত্রে নিজেদের পছন্দের সঙ্গে সময়কেও গুরুত্ব দিতে হবে। মনে রাখতে হবে, গরমের সময় পোশাক নির্বাচনের ক্ষেত্রে সুতির পাশাপাশি লিলেন কাপড়ের তৈরি পোশাক পরিধান করা ভালো। কারণ, সুতি কাপড়ের শোষণ ক্ষমতা বেশি হওয়ায় এটি গরমে ব্যবহারের জন্য বিশেষ উপযোগী। তা ছাড়া সুতি কাপড়ে তৈরি পোশাক আরামদায়ক এবং দীর্ঘস্থায়ী।

পোশাকের রং : গরমে হালকা রঙের পোশাক বেছে নেওয়াই ভালো। বিশেষ করে দিনের বেলা হালকা রঙের পোশাক নির্বাচনের করা উচিত। সন্ধ্যায় বা রাতে চাইলে গাঢ় রঙের পোশাক পরা যেতে পারে। তবে অবশ্যই তা সুতির হওয়া প্রয়োজন। দিনের বেলায় হালকা নীল, হালকা সবুজ, গোলাপি, সাদা, অফ হোয়াইট, হালকা বেগুনিসহ যেকোনো হালকা রং ব্যবহার করা ভালো।

পোশাকের ধরন : যেকোনো ধরনের পোশাকই ব্যবহার করা হোক না কেন, খেয়াল রাখতে হবে তা যেন খুব আঁটসাঁট না হয়। গরমে ঢিলেঢালা পোশাক পরলে আরাম পাওয়া যায়।

গরমে গহনা : গরমকালে গহনা ব্যবহার করলে কিছুটা অস্বস্তি লাগতে পারে। তবে একেবারে কান, গলা বা হাত খালি রাখাও সব সময় ভালো দেখায় না। তাই গরমকালে গহনার ব্যবহারে কিছুটা পরিবর্তন আনা প্রয়োজন। এ ক্ষেত্রে কাপড়, সুতা, নারিকেলের মালা ও বিভিন্ন ফলের বীজের তৈরি গহনা ব্যবহার করা আরামদায়ক। এ ধরনের গহনা হালকা ও রঙিন হয়। আর তাই সামান্য সাজেই আকর্ষণীয় দেখায়। তা ছাড়া পোশাকের সঙ্গে মিলিয়ে বা কনট্রাস্ট করে এ ধরনের গহনা পরা যেতে পারে।

পেশা অনুযায়ী পোশাক : পেশা অনুযায়ী পোশাক নির্বাচনের জন্য পোশাকের রং, তন্তু, ধরন ইত্যাদি সম্পর্কে ধারণা থাকা প্রয়োজন। কর্মজীবী নারীরা হালকা রঙের সুতি শাড়ি, পাতলা জমিনের শাড়ি, সুতির সালোয়ার কামিজ পরতে পারেন। রাতে যেকোনো অনুষ্ঠানে সিল্ক, মসলিন, জামদানি বা পাতলা জমিনের গরদের শাড়ি বেছে নেওয়া যেতে পারে। এ ক্ষেত্রে কিছুটা গাঢ় রং হলেও সমস্যা নেই। এসব শাড়ির সঙ্গে হালকা গহনা ও হালকা মেকআপ বেশ ভালো মানিয়ে যায়। আর যারা শাড়ি এড়িয়ে চলতে চান, তারা প্রতিদিনের ব্যবহারের জন্য সুতি, লিলেন, টাইডাই, হালকা প্রিন্ট ও বাটিকের সালোয়ার-কামিজ বেছে নিতে পারেন।

স্কুল-কলেজের ছাত্রীরা ফতুয়া, লং কামিজ, স্কার্ট ইত্যাদি পরতে বেশি পছন্দ করেন। এ ক্ষেত্রে অ্যাপলিক, টাইডাই, বাটিক, প্রিন্ট ইত্যাদি কাপড় বেশ উপযোগী। এ ছাড়া সুতি বা লিনেনের তৈরি বিভিন্ন ধরনের পোশাকের সঙ্গে বেণি বা পনিটেইল করলে দেখতে ভালো দেখায়। ছেলেরা শর্ট-শার্ট, সুতির ফতুয়া, পাঞ্জাবি ও পাতলা টি-শার্ট পরতে পারেন। এতে গরম কিছুটা কম লাগে আর আরাম পাওয়া যায়।

"