আন্তর্জাতিক ডেস্ক

  ২০ অক্টোবর, ২০১৭

কাতালানদের স্বায়ত্তশাসন কেড়ে নেওয়ার উদ্যোগ স্পেনের

সংবিধানের ১৫৫ অনুচ্ছেদ ব্যবহার করে কাতালোনিয়ার স্বায়ত্তশাসন কেড়ে নেবে বলে জানিয়েছে স্পেন। স্থানীয় সময় গতকাল বৃহস্পতিবার দেশটির প্রধানমন্ত্রীর কার্যালয়ের দেওয়া এক বিবৃতিতে এ তথ্য জানানো হয়েছে। ওই বিবৃতিতে বলা হয়, বিষয়টি বাস্তবায়নের জন্য আগামীকাল শনিবার পার্লামেন্টের উচ্চকক্ষ সিনেটে পাঠানো হবে।

এদিকে স্পেনের প্রধানমন্ত্রী মারিয়ানো রাখয়কে দেওয়া এক চিঠিতে স্বায়ত্তশাসিত অঞ্চল কাতালোনিয়ার প্রেসিডেন্ট কার্লস পুজদেমন বলেন, স্পেন আলোচনার দ্বার বন্ধ করে ১৫৫ অনুচ্ছেদ কাজে লাগালে স্বাধীনতার ঘোষণা দেওয়া হবে।

স্পেনের সংবিধানে ১৫৫ অনুচ্ছেদকে ‘নিউক্লিয়ার অপশন’ (পার্লামেন্টের বিশেষ একটি প্রক্রিয়া) বলা হয়েছে। ১৯৭৮ সালে সংবিধান গৃহীত হওয়ার পর থেকে দেশটিতেই এই অনুচ্ছেদ ব্যবহার করা হয়নি।

কাতালোনিয়ার স্বাধীনতা নিয়ে ১ অক্টোবরের গণভোট আটকে দেয় স্পেনের জাতীয় পুলিশ। এর পর থেকে স্পেনের কেন্দ্রীয় সরকারের সঙ্গে কাতালান নেতাদের দ্বন্দ্ব চরম পর্যায়ে পৌঁছেছে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist