আন্তর্জাতিক ডেস্ক

  ২০ অক্টোবর, ২০১৭

আফগানিস্তানের তালেবান জঙ্গিদের অর্থ জোগাচ্ছে রাশিয়া!

মার্কিন যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন ন্যাটো জোট বাহিনীর বিরুদ্ধে আফগানিস্তানে পাল্টা অভিযান চালিয়ে যাওয়ার জন্য ঘুরপথে দেশটির তালেবান জঙ্গিদের হাতে প্রতিমাসে কোটি কোটি টাকা তুলে দিচ্ছে রাশিয়া! তালেবান নেতাদের কাছে সরাসরি চলে যাচ্ছে সেই অর্থ। সেই অর্থেই এখনো অবধি লড়াই চালিয়ে যাওয়ার রসদ পাচ্ছে আফগানিস্তানের এই জঙ্গি সংগঠনটি।

এক প্রতিবেদনে এমনটাই অভিযোগ করেছে ব্রিটিশ দৈনিক দ্য টাইমস।

দ্য টাইমসের খবর অনুযায়ী, প্রতিমাসে রাশিয়া থেকে জ্বালানি তেল ভর্তি ট্যাঙ্কার আফগানিস্তানে ঢুকছে উজবেকিস্তান সীমান্ত হয়ে। তালেবানদের হয়ে কাজ করে, এমন কোম্পানিগুলোর কাছে পৌঁছে যাচ্ছে সেই তেল। সরাসরি বাজারে তা বিক্রি করে প্রতিমাসে উঠছে নগদ ২.৫ মিলিয়ন ডলার। ভারতীয় মুদ্রায় ১৬ কোটি টাকারও বেশি।

তালেবান কোষাধ্যক্ষের উদ্ধৃতি দিয়ে দ্য টাইমস জানিয়েছে, ‘রাশিয়া থেকে আসা জ্বালানি তেল আমরা বাজারে বেচে দিই। সেখান থেকে যে অর্থ ওঠে তা সরাসরি তালেবান কমান্ডারদের হাতে চলে যায়।’ ওই কোষাধ্যক্ষের কথায়, রাশিয়ার অর্থে আমরা যে বিশেষ কিছু করেছি, তা নয়। কিন্তু জিহাদ চালিয়ে যাওয়ার জন্য এই অর্থটা আমাদের জন্য জরুরি।

তার মতোই আরো কয়েকজন কোষাধ্যক্ষ রয়েছে এই জঙ্গি সংগঠনে। ‘আমি শুধুমাত্র একটা সেক্টরের তালেবান কমান্ডারদের অ্যাকাউন্টে অর্থ পৌঁছে দিই। আমার মতোই গোটা আফগানিস্তানে আরো কয়েকজন কাজ করছে।’ তার দাবি অনুযায়ী বিগত ১৮ মাস ধরে জ্বালানি তেল পাঠাচ্ছে রাশিয়া!

শুধু ন্যাটোবিরোধী পাল্টা লড়াই নয়, একই সঙ্গে আইএস এবং আফগান সরকারের বিরুদ্ধে তালেবানরা যাতে লড়াই চালিয়ে যেতে সক্ষম হয়, সেই লক্ষ্যেও এই অর্থ জোগানো হচ্ছে। সাম্প্রতিক অতীতে আফগানিস্তানে তালেবানদের বাড়বাড়ন্তে মস্কোর মদদ থাকার কথা একাধিকবার বলেছে ওয়াশিংটন। কিন্তু এই প্রথমবার তালেবানরা প্রকাশ্যে রাশিয়ার অর্থ সাহায্য পাওয়ার কথা স্বীকার করল। দ্য টাইমস।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist