আন্তর্জাতিক ডেস্ক

  ২৭ আগস্ট, ২০১৭

ব্রাসেলসে সেনা ও ইংল্যান্ডে পুলিশের ওপর হামলা

বেলজিয়ামের রাজধানী ব্রাসেলসের কেন্দ্রস্থলে এক ব্যক্তি চাপাতি নিয়ে দুজন সৈন্যকে আক্রমণের পর গুলিতে নিহত হয়েছে। ৩০ বছর বয়সী ওই আক্রমণকারী ঘটনাস্থলে গুলিবিদ্ধ হয় এবং হাসপাতালে মারা যায়।

হামলার শিকার দুই সৈন্যের একজনের মুখম-ল এবং আরেকজনের হাতে ক্ষত তৈরি হয়েছে। প্রকাশিত ছবিতে দেখা যাচ্ছে, যেখানে হামলা চালানো হয়েছে সেই এলাকাটিকে পুলিশ ও সেনাবাহিনী ঘিরে রেখেছে। গত বছর এক সন্ত্রাসী হামলায় ৩২ জন নিহত হওয়ার পর থেকে ব্রাসেলসের রাস্তায় সেনাবাহিনীর সদস্যরা নিয়মিত মুখ।

একটি বড়সড় নিরাপত্তা অভিযান পরিকল্পনার অংশ এটি যেটির মুখ্য উদ্দেশ্য হচ্ছে, কোনো সন্ত্রাসী হামলা হলে যাতে দ্রুত উদ্ধার তৎপরতা চালানো যায়। এই সৈন্যরা গত জুন মাসেই ব্রাসেলসের কেন্দ্রীয় রেলওয়ে স্টেশনে একজন সন্দেহভাজন আত্মঘাতী বোমা হামলাকারীকে গুলি করে হত্যা করে। এ রকম প্রেক্ষাপটে ব্রাসেলসের একেবারে কেন্দ্রস্থলে থাকা বুলেভার্ড এমিলে জ্যাকমেইনে এই চাপাতি হামলার ঘটনা ঘটল। কেন্দ্রীয় প্রসিকিউটরের কার্যালয়ের ভাষ্য অনুযায়ী, চাপাতি হাতে যে ব্যক্তিটি ওই দুই সৈন্যের ওপর আক্রমণ চালায় সে ‘সন্ত্রাসী তৎপরতার জন্য পরিচিত ছিল না’ কিন্তু হামলা চালানোর সময় ‘আল্লাহু আকবর’ বলে চিৎকার করে ওঠে। প্রসিকিউটরের কার্যালয় বলছে, শুক্রবারের ওই হামলাটিকে একটি সন্ত্রাসী তৎপরতা হিসেবেই বিবেচনা করা হচ্ছে। অন্যদিকে, শুক্রবারই ছুরি হাতে এক ব্যক্তিকে গ্রেফতার করা হয়েছে ইংল্যান্ডেও। ঘটনাটি ঘটেছে স্থানীয় সময় সন্ধ্যায় লন্ডনের বাকিংহাম প্রাসাদের সামনে। ওই ব্যক্তিকে বাগে আনতে গিয়ে ছুরিতে জখম হন দুই পুলিশকর্মী। তবে তাদের আঘাত সামান্যই বলে জানিয়েছে মেট্রোপলিটন পুলিশ। তাকে জেরা করা হচ্ছে। এটা নাশকতার চেষ্টা কি না সে সম্পর্কে এখনই কিছু বলতে চায়নি পুলিশ।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist