আন্তর্জাতিক ডেস্ক

  ২৭ আগস্ট, ২০১৭

জেলে যেভাবে রাত কাটালেন ‘ধর্মগুরু’ রাম রহিম

জেলখানার বিশেষ সেলে ভিআইপি ব্যবস্থাপনায় রাত কাটালেন ভারতের স্বঘোষিত আধ্যাত্মিক ধর্মগুরু গুরমিত সিংহ রাম রহিম। এই ধর্মগুরুর জন্য জেল এলাকার এক কিলোমিটারজুড়ে কড়া নিরাপত্তার ব্যবস্থা নেওয়া হয়েছে।

শুক্রবার রাতে জেলের বিশেষ সেলে ধর্মগুরুর জন্য মিনারেল ওয়াটারের ব্যবস্থা ছাড়াও তার দেখভালের জন্য রাখা হয় একজন সহকারীও। ধর্মগুরুর কোনো অসুবিধা না হয় সে জন্য বিশেষভাবে নজর রাখে জেল কর্তৃপক্ষ।

এর আগে শুক্রবার আদালত থেকে হেলিকপ্টারে করে ধর্মগুরু রাম রহিমকে প্রথমে হরিয়ানা রাজ্যের রোহতাকে নিয়ে যাওয়া হয়। সেখানে পুলিশের একটি অতিথি নিবাসে তাকে রাখা হয়। পরে সেখান থেকে গভীর রাতে তাকে রোহতাক জেলের বিশেষ সেলে নিয়ে যাওয়া হয়।

এদিকে, ধর্ষণ মামলায় শুক্রবার ডেরা সাচা সৌদা প্রধান গুরমিত সিংহ রাম রহিমকে হরিয়ানা রাজ্যের পাচকুলার বিশেষ আদালত দোষী সাব্যস্ত করার পর থেকে ছড়িয়ে পড়া সংঘর্ষে হরিয়ানা ও পাঞ্জাবজুড়ে এ পর্যন্ত ৩১ জনের প্রাণহানি হয়েছে। সহিংসতা ছড়িয়ে পড়ে দিল্লি, উত্তরপ্রদেশ এবং উত্তরাখ-েও।

আগামী সোমবার স্বঘোষিত ধর্মগুরু গুরমিত সিংহ রাম রহিমের সাজা ঘোষণা করবেন আদালত।

শনিবার সকাল থেকে হরিয়ানার পাঁচকুলা ও এর আশপাশের এলাকায় থমথমে পরিস্থিতি বিরাজ করছে। সহিংসতা এড়াতে বিভিন্ন রাজ্যের বিভিন্ন এলাকায় কারফিউ ও ১৪৪ ধারা জারি করা হয়েছে। রোহতকের অনেক ট্রেন চলাচল বাতিল করা হয়েছে। শনিবার উত্তরপ্রদেশের গাজিয়াবাদ ও বাঘপাতে সমস্ত স্কুল বন্ধ রাখার নির্দেশ দেওয়া হয়েছে। কড়া সতর্কতা জারি হয়েছে হরিয়ানা, পাঞ্জাব ও উত্তরপ্রদেশে। শুধু হরিয়ানা ও পাঞ্জাবে ১৫ হাজার আধাসামরিক বাহিনী মোতায়েন করা হয়েছে। শনিবার সকালে আরো দুই কোম্পানি সেনা ও ১০ কোম্পানি আধাসামরিক বাহিনী মোতায়েন করা হয়েছে। পাঁচকুলায় বন্ধ রাখা হয়েছে ইন্টারনেট।

দুই দিন আগেই দুবাইয়ে পালিয়ে যান সিনাওয়াত্রা : থাইল্যান্ডের সাবেক প্রধানমন্ত্রী ইংলাক সিনাওয়াত্রা দুবাই পালিয়ে গেছেন। তার বিরুদ্ধে চাল ভর্তুকিতে দুর্নীতি মামলার রায় দেওয়ার দুই দিন আগেই তিনি পালিয়ে দুবাই চলে যান। সিনাওয়াত্রার রাজনৈতিক দল ফিউ থাইয়ের উচ্চপর্যায়ের একটি সূত্র বিষয়টি নিশ্চিত করেছে বলে সিএনএনের এক প্রতিবেদনে বলা হয়। সিএনএনের ওই প্রতিবেদনে বলা হয়, সিনাওয়াত্রার বিরুদ্ধে চাল ভর্তুকিতে দুর্নীতি করার যে অভিযোগ উঠেছে, সেই মামলার রায় গতকাল শুক্রবার দেওয়ার কথা ছিল। কিন্তু সিনাওয়াত্রা আদালতে উপস্থিত না হলে তার পালিয়ে যাওয়ার বিষয়টি সামনে চলে আসে।

পরে জানা যায়, সিনাওয়াত্রা গত বুধবারই দুবাই চলে গেছেন। আর দুবাইয়ে রয়েছে স্বেচ্ছায় নির্বাসিত সিনাওয়াত্রার ভাই ও দেশটির সাবেক প্রধানমন্ত্রী থাকসিন।

থাইল্যান্ডের জ্যেষ্ঠ পুলিশ কর্মকর্তা জেনারেল শ্রীওয়ারা র?্যাংসিব্রামাকুল সিএনএনকে বলেন, আমাদের কাছে ইংলাক সিনাওয়াত্রার দেশ ত্যাগের কোনো নথি নেই। সীমান্ত পার হয়ে তিনি প্রথমে প্রতিবেশী দেশে, পরে সেখান থেকে দুবাই যেতে পারেন।

ইংলাক সিনাওয়াত্রার বিরুদ্ধে উঠা এই দুর্নীতির অভিযোগ আদালতে প্রমাণিত হলে তার ১০ বছরের কারাদন্ড এবং রাজনীতি থেকেও নিষিদ্ধ হতে পারেন। তিনি আদালতে উপস্থিত না হওয়ায়, রায়ের তারিখ পিছিয়ে আগামী ২৭ সেপ্টেম্বর নির্ধারণ করেছেন আদালত।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist