আন্তর্জাতিক ডেস্ক

  ২৭ জুলাই, ২০১৭

যুক্তরাজ্যে নিষিদ্ধ হচ্ছে পেট্রল ও ডিজেলচালিত গাড়ি

বায়ুদূষণ মোকাবেলায় যুক্তরাজ্যে ডিজেল ও পেট্রলচালিত নতুন যানবাহন ২০৪০ সাল থেকে নিষিদ্ধ করার পরিকল্পনা করেছে দেশটির সরকার।

খুব শিগগরিই এ সংক্রান্ত একটি ঘোষণা দেবে ব্রিটিশ সরকার। এই ঘোষণার সঙ্গে সঙ্গে বায়ুদূষণ কমাতে তিন বিলিয়ন পাউন্ডের একটি তহবিল ঘোষণা করবেন মন্ত্রীরা, যেখানে ডিজেলচালিত গাড়ির দূষণ ঠেকানোর জন্য ২২৫ মিলিয়ন পাউন্ড বরাদ্দ থাকবে।

এছাড়া পরবর্তীকালে বায়ুদূষণ ঠেকাতে কী কৌশল গ্রহণ করবে, সেই পরিকল্পনার বিস্তারিতও ঘোষণা দেবে ব্রিটিশ সরকার। ওই ঘোষণায় বিশুদ্ধ বায়ু সংক্রান্ত কৌশল ও বৈদ্যুতিক গাড়ির বিষয়ে যে সরকারের উৎসাহ রয়েছে, সেটাও উঠে আসবে বলে ধারণা করা হচ্ছে।

এর আগে ব্রিটেনের আদালত দেশটিতে দূষণকারী গাড়ির বিরুদ্ধে কী ব্যবস্থা নেওয়া হচ্ছে এবং বায়ুদূষণ ঠেকাতে কী পরিকল্পনা নেওয়া হচ্ছে, তা জানাতে সরকারকে ৩১ জুলাই পর্যন্ত সময়সীমা বেঁধে দিয়েছিল। আদালতের ওই বেঁধে দেওয়া সময়ের মধ্যেই সরকার নতুন নীতি ঘোষণা করবে বলে জানা গেছে। বায়ুদূষণ ঠেকানোর লক্ষ্যে এর আগে ব্রিটেন সরকার যে পরিকল্পনা নিয়েছিল, বিচারকরা সেটাকে অপর্যাপ্ত বলে মন্তব্য করেছিলেন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist