আন্তর্জাতিক ডেস্ক

  ২৭ জুলাই, ২০১৭

‘বিপজ্জনক’ মহড়া বন্ধ করতে হবে

আমেরিকাকে হুশিয়ারি চীনের

‘অপেশাদার’-এর মতো যুদ্ধবিমানের মহড়া বন্ধ করুক আমেরিকা। গত মঙ্গলবার আমেরিকাকে এমনই হুশিয়ারি দিল চীন। এদিন চীনের প্রতিরক্ষা মন্ত্রক থেকে মার্কিন নৌবাহিনীর প্রতি এই বার্তা দেওয়া হয়।

রোববার পশ্চিম চীন সাগরে মার্কিন নৌবাহিনীর ইপি-৩ যুদ্ধবিমান টহল দিচ্ছিল। সেই সময়ই অল্পের জন্য টহলদারি চীনা যুদ্ধবিমানের সঙ্গে সংঘর্ষ থেকে রক্ষা পায়। চীনের অভিযোগ, এভাবে ‘অমিত্রসুলভ’ ও ‘বিপজ্জনক’ মহড়া চালালে দুর্ঘটনার প্রবণতা অনেক বেশি থেকে যায়। বেইজিংয়ের প্রতিরক্ষা মন্ত্রকের মুখপাত্র রেন গিওকুইয়াং এক বিবৃতিতে জানান, এ ধরনের মহড়া চীনের জাতীয় নিরাপত্তার ক্ষেত্রে সংকট সৃষ্টি করছে। এর পাশাপাশি দুই দেশের মহড়ার উপরও প্রভাব ফেলবে।

আমেরিকা এই ঘটনার জন্য চীনকে দায়ী করলেও চীন কিন্তু সেই দায় ঝেড়ে ফেলে পাল্টা আমেরিকার ঘাড়ে দোষ চাপানোর চেষ্টা করে।

অন্যদিকে, মার্কিন নৌবাহিনীর ক্যাপ্টেন জেফ ডেভিস জানান, মার্কিন ইপি-৩ টহলদার বিমান যখন মহড়া দিচ্ছিল, সেই সময় চীনের একটি যুদ্ধবিমান প্রচ- গতিতে ওই বিমানের কাছাকাছি চলে আসে। মার্কিন পাইলটের তৎপরতায় অল্পের জন্য বড় দুর্ঘটনা এড়ানো সম্ভব হয়।

রোববারের ঘটনা প্রসঙ্গে চীনের বিদেশ মন্ত্রকের মুখপাত্র লু কাং এক বিবৃতিতে জানান, বেইজিং আমেরিকার এ ধরনের মিশনের তীব্র প্রতিবাদ জানায়।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist