আন্তর্জাতিক ডেস্ক

  ১০ এপ্রিল, ২০১৭

২৪ ঘণ্টা পরই বিধ্বস্ত ঘাঁটি থেকে উড়ল সিরিয়ার বিমান

মার্কিন হামলার ২৪ ঘণ্টা পরই বিধ্বস্ত সিরিয়ার আল শায়রাত বিমানঘাঁটি থেকে আকাশে উড়েছে দেশটির সামরিক বিমান। সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস জানায়, টমাহক ক্ষেপণাস্ত্র হামলার পর শায়রাত থেকে সিরিয়ার সামরিক বিমানগুলো উড়ে বিদ্রোহীদের নিয়ন্ত্রণাধীন হোমস এলাকায় হামলা চালিয়েছে।

সম্প্রতি সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল-আসাদের বিপক্ষে তার জনগণের ওপর রাসায়নিক অস্ত্র ব্যবহারের অভিযোগ ওঠে। এতে শিশু-নারীসহ শতাধিক মানুষের মৃত্যু হয়। এর পরই মার্কিন যুক্তরাষ্ট্র শুক্রবার সিরিয়ার বিমানঘাঁটি লক্ষ্য করে টমাহক ক্ষেপণাস্ত্র হামলা চালায়। এদিকে, হামলা থেকে বাঁচতে রাশিয়ান সামরিক যান এবং সদস্যদের নিরাপদে থাকার বার্তা দেওয়া হয়েছে।

জঙ্গিদের বেশি লাভ, দাবি রুহানির : সিরিয়ার বিমানঘাঁটিতে মার্কিন ক্ষেপণাস্ত্র হামলায় জঙ্গিরাই সবচেয়ে বেশি লাভবান হবে বলে তোপ দাগলেন ইরানি প্রেসিডেন্ট হাসান রুহানি। মার্কিন প্রেসিডেন্টকেই সরাসরি নিশানায় রেখে তিনি বলেন, ‘হোয়াইট হাউসে এসেই ডোনাল্ড ট্রাম্প আইএসের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করেছিলেন। কিন্তু এটা কী হলো? এখন তো দেখছি, উল্টো জঙ্গিরাই ট্রাম্পের নামে জয়ধ্বনি দিচ্ছে।’ দামাস্কাসের বিরুদ্ধে ওঠা রাসায়নিক হামলার অভিযোগ রাশিয়ার মতো মানতে নারাজ ইরানও। এ নিয়ে জাতিসংঘের তরফে নিরপেক্ষ তদন্ত কমিশন বসানোর আর্জি জানিয়েছেন রুহানি। আমেরিকা পরোক্ষভাকে জঙ্গিদেরই উসকানি দিচ্ছে বলে মন্তব্য করেছে রাশিয়াও।

আমেরিকা তবু পিছু হটতে নারাজ। বরং সিরিয়াকে সোজা করতে প্রয়োজনে ফের হামলা হতে পারে বলে ইঙ্গিত দিয়ে রাখল ট্রাম্প প্রশাসন। জাতিসংঘের মার্কিন রাষ্ট্রদূত নিকি হ্যালি নিরাপত্তা পরিষদের বৈঠকে রয়েছেন। বাশার আল-আসাদের বাহিনীকে হুশিয়ারি দেওয়ার মতো করে গতকাল তিনিও বলেন, ‘পরবর্তী পদক্ষেপ নিতে আমরা তৈরি। কিন্তু আশা করি, তার আর দরকার হবে না।’ তবে রাসায়নিক হামলার মতো ‘যুদ্ধাপরাধ’ যে কখনোই বরদাস্ত করা হবে না, তা ফের স্পষ্ট করে দিয়েছে ওয়াশিংটন। একই সঙ্গে তারা চাপে রাখতে চাইছে রাশিয়াকেও। যে রাসায়নিক হামলার পাল্টা হিসেবে শুক্রবার ভোররাতে আমেরিকা ক্ষেপণাস্ত্র হামলা চালায়, তার পেছনে মস্কোর হাত আছে কি না, তা-ও খতিয়ে দেখতে চাইছে পেন্টাগন। কারণ এ মুহূর্তে বাশারের সবচেয়ে বড় বন্ধু রুশ প্রেসিডেন্ট পুতিন। সেই আঁতাতের দিকেই আঙুল তুলে জাতিসংঘে নিকি হ্যালি আজ বলেন, ‘সিরিয়ায় দায়িত্বশীলের মতো আচরণ করুক রুশ সরকার-এমনটা শুধু আমেরিকা নয়, পুরো বিশ্ব চাইছে।’

তবু সিরিয়া সেই সিরিয়াতেই। যুদ্ধে জেরবার। রুশ বাহিনী সেখানকার পরিস্থিতি সামাল দিতে পারছে না বলে দীর্ঘদিন ধরেই অভিযোগ করে আসছে ওয়াশিংটন।

ফের তাদেরই বিরুদ্ধে বিমান হামলার অভিযোগ উঠল ইদলিব প্রদেশের খান শেইখুন শহরে। চলতি সপ্তাহে এখানেই ভয়াবহ রাসায়নিক হামলা হয় বলে অভিযোগ। বিদ্রোহীদের দাবি, আজকের হামলায় এক নিরীহ নারীর মৃত্যু হয়েছে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist