আন্তর্জাতিক ডেস্ক

  ০৯ মার্চ, ২০১৭

কাবুলে সামরিক হাসপাতালে হামলায় নিহত ৩০

চিকিৎসকের বেশে হামলা চালায় আইএস

চিকিৎসকের পোশাক পরে আফগানিস্তানের রাজধানী কাবুলের একটি সামরিক হাসপাতালে হামলার ঘটনা ঘটেছে। এতে অন্তত ৩০ জন নিহত হয়েছেন।

গকাল কাবুলের মার্কিন দূতাবাস সংলগ্ন এই হাসপাতাল ভবনে ঢুকেই হামলাকারীরা নিরাপত্তারক্ষীদের সঙ্গে সংঘর্ষে জড়িয়ে পড়ে।

একজন নিরাপত্তা কর্মকর্তা জানান, চারশ শয্যাবিশিষ্ট সরদার মোহাম্মদ দাউদ খান হাসপাতালের পেছনে একটি বিস্ফোরণ ঘটানোর মধ্য দিয়ে হামলা শুরু হয়। এরপর তিন থেকে পাঁচজন হামলাকারী স্বয়ংক্রিয় অস্ত্র এবং হ্যান্ড গ্রেনেড নিয়ে হাসপাতালের ভিতরে প্রবেশ করে।

তারা জানান, বন্দুকধারী ছিল চিকিৎসকের পোশাক পরা। তারা হাসপাতালের ওপরের তলাগুলোতে অবস্থান নেয়। সেখানে বিশেষ নিরাপত্তা বাহিনীর কয়েকটি ইউনিট পাঠানো হলে তাদের মধ্যে গুলি বিনিময় হয়।

হামলার ঘটনার পর নিরাপত্তা রক্ষীরা হাসপাতালের চারপাশ অবরুদ্ধ করে ফেলে। এরপর হাসপাতালটির কাছের একটি ব্যস্ততম সড়কের মোড়ে হামলাকারীদের সঙ্গে লড়াই শুরু হয়। হাসপাতালের কর্মচারী আবদুল কাদের বলেছেন, তিনি একজনকে চিকিৎসকদের সাদা পোশাক পরা অবস্থায় দেখতে পেয়েছেন। ওই ব্যক্তি হাসপাতালে ঢুকে একে-৪৭ রাইফেল বের করে গুলি চালাতে শুরু করেন।

গুলিতে ৩০ জনেরও বেশী লোক নিহত হয়েছে। তালেবান বিদ্রোহ মাথাচাড়া দিয়ে ওঠায় আফগানিস্তানের সরকারি কর্মকর্তারা আগেই সতর্ক করেছিলেন যে রাজধানী কাবুলে উচ্চ পর্যায়ের হামলা হতে পারে।

এ সতর্কতার মধ্যেই যুক্তরাষ্ট্রের দূতাবাস এবং আশপাশের সড়কগুলোতে কড়া নিরাপত্তা থাকা সত্ত্বেও পার্শ্ববর্তী হাসপাতালটিতে হামলার ঘটনা ঘটলো।

ঘটনার ব্যাপারে আফগানিস্তানের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র দৌলত ওয়াজিরি বলেছেন, আমাদের বাহিনী সেখানে আছে এবং সন্ত্রাসীদের সঙ্গে তাদের প্রচ- লড়াই হয়েছে।

তবে তিনি বলেছেন, তাৎক্ষণিকভাবে কোনো হতাহতের খবর পাওয়া যায়নি।

এদিকে এখন পর্যন্ত কেউ সামরিক হাসপাতালে হামলার দায় স্বীকার করেনি। একজন তালেবান মুখপাত্র জানিয়েছেন, তার কাছে তাৎক্ষণিক কোনো তথ্য নেই।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist