আন্তর্জাতিক ডেস্ক

  ০৮ মার্চ, ২০১৭

জাপানে মার্কিন ঘাঁটিকে টার্গেট করেছি : উত্তর কোরিয়া

সর্বশক্তি দিয়ে মোকাবিলায় প্রস্তুত জাপান

জাপানে অবস্থিত মার্কিন সামরিক ঘাঁটিতে হামলার প্রস্তুতি হিসেবে জাপান অভিমুখে সোমবারের ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালানো হয়েছে বলে দাবি করেছে উত্তর কোরিয়া।

পিয়ংইয়ংয়ের ক্ষেপণাস্ত্র পরীক্ষাকে কেন্দ্র করে অবিলম্বে দক্ষিণ কোরিয়ায় থাড ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা মোতায়েন করা হবে বলে হোয়াইট হাউজ ঘোষণা করার পর এ দাবি করল উত্তর কোরিয়া।

দেশটির সরকারি বার্তা সংস্থা কেসিএনএ গতকাল জানিয়েছে, জাপানে অবস্থিত মার্কিন সেনা ঘাঁটিগুলোতে হামলার দায়িত্বপ্রাপ্ত উত্তর কোরিয়ার একটি সেনা ইউনিট সোমবার জাপান সাগরে চারটি ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে। দেশটির নেতা কিম জং-উন ব্যক্তিগতভাবে এ পরীক্ষা তত্ত্বাবধান করেছেন বলে বার্তা সংস্থাটি জানিয়েছে।

কোরিয় উপদ্বীপে দক্ষিণ কোরিয়া ও আমেরিকার যৌথ সামরিক মহড়ার সম্ভাব্য হুমকি মোকাবিলায় এসব ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করা হয়। পিয়ংইয়ং ওই মহড়াকে উত্তর কোরিয়ায় হামলার প্রস্তুতি বলে মনে করছে।

ওদিকে হোয়াইট হাউসের মুখপাত্র সিন স্পাইসার সোমবারের ক্ষেপণাস্ত্র পরীক্ষাকে উত্তর কোরিয়ার ‘উসকানিমূলক আচরণের’ পুনরাবৃত্তি বলে মন্তব্য করেছেন। তিনি বলেন, এ ধরনের হুমকি প্রতিহত করার উদ্দেশ্যেই দক্ষিণ কোরিয়ায় ‘থাড’ মোতায়েন করা হবে।

সর্বশক্তি দিয়ে উত্তর কোরিয়াকে মোকাবিলা করতে তৈরি জাপান : উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালানোকে কেন্দ্র করে উত্তপ্ত হয়ে উঠেছে জাপান। উত্তর কোরিয়ার উত্তর পিয়নগন প্রদেশ থেকে চারটি ক্ষেপণাস্ত্র ছোড়ে সেই দেশের সামরিক বাহিনী। চারটাই এসে পড়ে প্রায় এক হাজার কিলোমিটার দূরে, জাপান সাগরে। জাপানের উপকূল থেকে ২০০ নটিক্যাল মাইল পর্যন্ত এলাকা সেই দেশের ‘বিশেষ অর্থনৈতিক অঞ্চল’। তার মধ্যেই ক্ষেপণাস্ত্র পড়ায় ক্ষোভ বেড়েছে জাপানের। তীব্র অসন্তোষ জানিয়েছে আমেরিকাও। কয়েক সপ্তাহ আগে একইভাবে জাপান সাগরে এসে পড়েছিল উত্তর কোরিয়ার নয়া পুকগুকসং-২ ক্ষেপণাস্ত্র। কূটনীতিকদের মতে, উত্তর কোরিয়ার শাসক কিম জং উন শক্তি প্রদর্শন করতে চাইছেন। ফলে বার বার ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালাচ্ছেন তিনি। তাছাড়া সম্প্রতি মালয়েশিয়ার বিমানবন্দরে তার সৎভাই কিম জং ন্যামের খুনের পেছনেও উত্তর কোরীয় শাসকেরই হাত রয়েছে বলে ধারণা কূটনীতিকদের। ন্যাম উত্তর কোরিয়ার একনায়কতন্ত্রের কট্টর সমালোচক ছিলেন। এভাবে কিম গোটা বিশ্বকে ফের কড়া বার্তা দিতে চাইছেন বলে ধারণা করা হচ্ছে।

জাপানি পার্লামেন্টে সেই দেশের প্রধানমন্ত্রী শিনজো আবে বলেন, ‘জাতিসংঘ নিরাপত্তা পরিষদের গৃহীত প্রস্তাব ভেঙে ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালাচ্ছে উত্তর কোরিয়া।’

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist