আন্তর্জাতিক ডেস্ক

  ১৯ ফেব্রুয়ারি, ২০১৭

তামিলনাড়ুর বিধানসভায় ভাঙচুর, অধিবেশন স্থগিত

প্রধান বিরোধী দল ডিএমকের বিধায়কদের তামিলনাড়–র বিধানসভা থেকে বের করে দেওয়ার নির্দেশ দিয়েছেন স্পিকার পি ধানাপাল। কিন্তু গতকাল শনিবার তারা স্পিকারের এ নির্দেশ অমান্য করে বিধানসভায় রয়ে যান, চেয়ার-টেবিল, মাইক ভাঙচুর করেন, পেপার ছুড়ে মেরে মুখ্যমন্ত্রী ই পালানিস্বামীর আস্থা ভোটের প্রক্রিয়া বন্ধ করে দেন, জানিয়েছে এনডিটিভি।

আস্থা ভোট গোপনে নেওয়ার দাবিতে তারা হট্টগোল শুরু করেন। একপর্যায়ে স্পিকারকে ঘিরে ধরে চিৎকার শুরু করেন, এমনকি এক বিধায়ক স্পিকারের চেয়ারে বসে পড়েন। এই পর্যায়ে স্পিকার আস্থা ভোট গ্রহণ স্থগিত করে অধিবেশন মুলতবি করতে বাধ্য হন। গত বৃহস্পতিবার রাজ্যের মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নেওয়া পালানিস্বামীর প্রতি দলের বিধায়কদের সমর্থন প্রমাণ করার কথা ছিল এদিন। সকালে আস্থা ভোটের প্রক্রিয়া শুরু হয়।

আস্থা প্রমাণের জন্য রাজ্য বিধানসভার ২৩৪ জন সদস্যের মধ্যে অন্তত ১১৭ জনের সমর্থন লাগবে পালানিস্বামীর। তার প্রতি ১২৩ জন বিধায়কের সমর্থন আছে বলে দাবি করেছিলেন তিনি। কিন্তু অধিবেশন শুরু হওয়ার পর ক্ষমতাসীন এআইএডিএমকে দলের এক বিধায়ক পালানিস্বামীর প্রতি নিজের সমর্থন প্রত্যাহার করেন। এরপর তার প্রতি সমর্থন জানানো বিধায়কের সংখ্যা দাঁড়ায় ১২২ জনে। এর মধ্যে মাত্র ছয়জন তার বিরুদ্ধে ভোট দিলেই তিনি হেরে যাবেন।

এ অবস্থায় বিরোধী দল ডিএমকে এবং কংগ্রেস জানায়, তারা এআইএডিএমকের পদত্যাগকারী মুখ্যমন্ত্রী ও পানিরসেলভামের পক্ষে ভোটে দেবে। ১২ দিন আগে দলের নির্দেশে মুখ্যমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করেছিলেন পানিরসেলভাম। এআইএডিএমকের ১১ জন বিধায়কও তাকে সমর্থন করবেন বলে জানান।

ডিএমকের ৮৮ জন বিধায়ক, কংগ্রেসের ৮ বিধায়ক, ইন্ডিয়ান ইউনিয়ন মুসলিম অব লিগের একজন এবং এআইএডিএমকের ১১ জন বিধায়ককে নিয়ে পানিরসেলভামের পক্ষে বিধায়কের সংখ্যা দাঁড়ায় ১০৯ জন। এ পরিস্থিতিতে আস্থা ভোট গোপনে গ্রহণ করার জন্য স্পিকারের প্রতি আহ্বান জানায় ডিএমকে ও পানিরসেলভাম। কিন্তু তাদের প্রস্তাব স্পিকারের অনুমোদন পায়নি, ভোট গ্রহণে বিলম্ব করার ডিএমকের প্রস্তাবও স্পিকার প্রত্যাখ্যান করেন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist