আন্তর্জাতিক ডেস্ক

  ১৬ ফেব্রুয়ারি, ২০১৭

যুক্তরাষ্ট্রের পূর্ব উপকূলে রুশ জাহাজের টহল

মার্কিন কর্মকর্তারা বলেছেন, আমেরিকার পূর্ব উপকূলের কাছে রাশিয়ার গোয়েন্দা জাহাজকে টহল দিতে দেখা গেছে। প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ক্ষমতা নেওয়ার পর এই প্রথম এ রকম তৎপরতা দেখা গেল বলেও জানিয়েছেন তারা। নাম প্রকাশে অনিচ্ছুক এক মার্কিন কর্মকর্তা ফক্স নিউজকে বলেন, ডেলওয়ার অঙ্গরাজ্যের উপকূল থেকে ৭০ মাইল দূরে এ জাহাজকে দেখা গেছে। এটি উত্তর দিকে ঘণ্টায় ১০ নট গতিতে যাচ্ছিল বলেও জানান তিনি।

উপকূলের তটরেখা থেকে ১২ নটিক্যাল মাইল পর্যন্ত যেকোনো দেশের নিজস্ব ভূখন্ড হিসেবে বিবেচনা করা হয়। আর এ মাপকাঠির পরিপ্রেক্ষিতে রুশ গোয়েন্দা জাহাজটি আন্তর্জাতিক পানিসীমার মধ্যেই ছিল বল ফক্স নিউজ জানিয়েছে। অবশ্য এসএসভি-১৭৫ ভিকতর লিওনোভ কোথায় যাচ্ছিল তা জানা যায়নি।

২০১৫ সালের এপ্রিলে একে শেষবার আমেরিকার পানিসীমার কাছাকাছি দেখা গেছে বলে নাম প্রকাশে অনিচ্ছুক আরেক মার্কিন কর্মকর্তা জানিয়েছেন। ভূমি থেকে আকাশে নিক্ষেপযোগ্য ক্ষেপণাস্ত্র সজ্জিত ভিকতর লিওনোভে উচ্চপ্রযুক্তির ইলেকট্রনিক গোয়েন্দা যন্ত্র রয়েছে। এতে আড়িপাতা ছাড়াও মার্কিন নৌবাহিনীর সোনার সিস্টেম নামে পরিচিত শত্রু সাবমেরিনকে শনাক্তকারী ব্যবস্থার সক্ষমতাও যাচাই করা সম্ভব হবে।

রোমানিয়ায় অবতরণ ৫০০ মার্কিন : রোমানিয়ায় ট্যাংক ও সামরিক সরঞ্জাম নিয়ে পৌঁছেছে ৫০০ মার্কিন সেনা। পূর্ব ইউরোপীয় ন্যাটো সদস্য দেশটির প্রতিরক্ষা জোরদার করার কথিত উদ্দেশ্যে মার্কিন সেনারা সেখানে গিয়েছে। এ ঘটনাকে কেন্দ্র করে রাশিয়া-ন্যাটো উত্তেজনা নতুন করে তুঙ্গে পৌঁছবে বলে আশঙ্কা করা হচ্ছে।

বুখারেস্টের মার্কিন দূতাবাস জানিয়েছে, রোমানিয়ার কৃষ্ণসাগর তীরবর্তী একটি বন্দরে এসব সেনা অবতরণ করেছে। রাশিয়ার কথিত আগ্রাসনের মুখে ন্যাটোর পূর্বাঞ্চলকে শক্তিশালী করার অংশ হিসেবে এসব সেনা সেখানে গিয়েছে বলেও জানানো হয়েছে।

রোমানিয়ার মার্কিন রাষ্ট্রদূত হ্যান্স জি ক্লিম বলেছেন, দেশটির পূর্বাঞ্চলে একটি বিমানঘাঁটিতে এসব সেনাকে মোতায়েন করা হবে। পর্যায়ক্রমিক ভিত্তিতে মার্কিন সেনারা সেখানে থাকবে বলেও জানান তিনি। মার্কিন সেনারা বহুজাতিক নানা মহড়ায় অংশ নেওয়ার পাশাপাশি তাজা গুলি ব্যবহার করে অনুশীলনও চালাবে। এ অনুশীলন রোমানিয়ার মিহালি কোগালনিস্কু বিমানঘাঁটিতে চালানো হবে বলে জানানো হয়েছে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist