আন্তর্জাতিক ডেস্ক

  ২৫ জুলাই, ২০২০

এবার যুক্তরাষ্ট্রের কনস্যুলেট বন্ধের নির্দেশ চীনের

ভিসা জালিয়াতির অভিযোগে যুক্তরাষ্ট্রে ৩ চীনা গ্রেফতার

হিউস্টনে চীনা কনস্যুলেট বন্ধের পাল্টা ব্যবস্থা হিসেবে এবার সিচুয়ান প্রদেশের চাংতুতে যুক্তরাষ্ট্রের কনস্যুলেট বন্ধের নির্দেশ দিয়েছে চীন। গতকাল শুক্রবার এক বিবৃতিতে চীন বলেছে, যুক্তরাষ্ট্রকে ‘যোগ্য জবাব’ দিতে তারা এ সিদ্ধান্ত নিয়েছে।

‘মেধাস্বত্ব’ চুরি করতে চীন সরকার তার দেশের নাগরিকদের যুক্তরাষ্ট্র পাঠাচ্ছে। চীনা নাগরিকরা ভিসা আবেদনে প্রকৃত পরিচয় বা চীনের সেনাবাহিনীর সঙ্গে তাদের সম্পর্কের তথ্য গোপন করে যুক্তরাষ্ট্র যাচ্ছে। এমনকি চীন সেনাবাহিনীর বিজ্ঞানীদের গবেষণার নামে যুক্তরাষ্ট্রে পাঠানোর পরিকল্পনা করেছে অভিযোগ তুলে গত মঙ্গলবার হিউস্টনে চীনা কনস্যুলেট বন্ধের নির্দেশ দেয় যুক্তরাষ্ট্র। কনস্যুলেট বন্ধের জন্য ৭২ ঘণ্টার সময় বেঁধে দেওয়া হয়। অর্থাৎ শুক্রবারের মধ্যে কনস্যুলেটটি বন্ধ করতে হবে। এদিকে শুক্রবারই যুক্তরাষ্ট্রের কনস্যুলেট বন্ধের আদেশ জারি করলো চীন।

বাণিজ্য যুদ্ধ, হংকংয়ে চীনের আধিপত্য, দক্ষিণ চীন সাগরে চীনের নিয়ন্ত্রণ বৃদ্ধি এবং করোনাভাইরাস মহামারির মতো বিষয় নিয়ে গত কয়েক বছর ধরেই চীন-যুক্তরাষ্ট্র বিরোধ তুঙ্গে।

যুক্তরাষ্ট্রের কনস্যুলেট বন্ধের নির্দেশ দেওয়ার কারণ ব্যাখ্যায় চীনা পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে বলা হয়, যুক্তরাষ্ট্রের ‘অকারণ ব্যবস্থা গ্রহণের বিরুদ্ধে আইনানুযায়ী প্রয়োজনীয় জবাব দিতেই’ কনস্যুলেট বন্ধের নির্দেশ দেওয়া হয়েছে।

বর্তমানে চীন ও যুক্তরাষ্ট্রের সম্পর্ক যেখানে গিয়ে ঠেকেছে চীন সেটা দেখতে চায় না এবং এর দায়ভার সম্পূর্ণরূপে যুক্তরাষ্ট্রকেই নিতে হবে।

আমরা আরো একবার যুক্তরাষ্ট্রকে তাদের ভুল সিদ্ধান্তগুলো প্রত্যাহার করে নিতে দুই দেশের দ্বিপক্ষীয় সম্পর্ক আগের অবস্থায় ফিরিয়ে নিতে প্রয়োজনীয় পরিবেশ তৈরির অনুরোধ করছি।

১৯৮৫ সালে চাংতুতে যুক্তরাষ্ট্রের কনস্যুলেটের কার্যক্রম শুরু হয়। বর্তমানে সেখানে দুই শতাধিক কর্মী রয়েছেন। কনস্যুলেটটি তিব্বতের খুব কাছে হওয়ার কৌশলগত দিক দিয়েও সেটি যুক্তরাষ্ট্রেরর জন্য খুবই গুরুত্বপূর্ণ।

ভিসা জালিয়াতির অভিযোগে যুক্তরাষ্ট্রে ৩ চীনা গ্রেফতার : চীনের চার নাগরিকের বিরুদ্ধে ভিসা আবেদনে দেশটির সেনাবাহিনীর সঙ্গে সম্পর্কের কথা গোপন করার অভিযোগ তুলেছে যুক্তরাষ্ট্র। তাদের তিনজনকে এরই মধ্যে গ্রেফতার করা হয়েছে। গত বৃহস্পতিবার যুক্তরাষ্ট্র তাদের গ্রেফতারের খবর জানায়। চতুর্থজনকে খুঁজছে এফবিআই। যিনি সান ফ্রানসিস্কোর চীনা কনস্যুলেটর।

একই অভিযোগে যুক্তরাষ্ট্রের অন্তত ২৫টি নগরীতে বসবাস করা আরো বেশ কয়েকজনকে জিজ্ঞাসাবাদ করেছে এফবিআই।

চীন গোপনে তাদের সেনা বিজ্ঞানীদের যুক্তরাষ্ট্র পাঠানোর পরিকল্পনা করেছে সন্দেহ থেকেই সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে এফবিআই এ অভিযান চালাচ্ছে।

বৃহস্পতিবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে যুক্তরাষ্ট্রের বিচার বিভাগের অ্যাটর্নি জন সি ডিমেরস বলেন, পিপুলস লিবারেশন আর্মির (পিএলএ) সদস্যরা সেনাবাহিনীর সঙ্গে তাদের ‘প্রকৃত সম্পর্ক’ গোপন করে গবেষণা কাজের নামে ভিসার আবেদন করেছে।

এভাবে চীন আমাদের উন্মুক্ত সমাজব্যবস্থার সুবিধা নিয়ে শিক্ষা ও গবেষণা প্রতিষ্ঠানে ঢুকে পড়ে নিজেদের স্বার্থসিদ্ধি করার পরিকল্পনা করেছে। কয়েকদিন আগে যুক্তরাষ্ট্র জানিয়েছিল, একজন চীনা বিজ্ঞানী সান ফ্রানসিস্কো কনস্যুলেটে আশ্রয় নিয়েছেন। তার পরপরই যুক্তরাষ্ট্রের কর্মকর্তারা হিউস্টনের চীনা কনস্যুলেট বন্ধ করে দেওয়ার নির্দেশ দেয়। কনস্যুলেটটি বন্ধ করার জন্য শুক্রবার পর্যন্ত সময় বেঁধে দেওয়া হয়েছে।

নিজেদের ‘মেধাস্বত্ব সুরক্ষিত রাখতে’ ওই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে সেদিন জানিয়েছিল ?যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয়।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close