আন্তর্জাতিক ডেস্ক

  ১৬ জুলাই, ২০২০

করোনাভাইরাস : বিধিনিষেধে বন্দি বিশ্বের লাখো মানুষ

বিশ্বজুড়ে দেশে দেশে করোনাভাইরাস সংক্রমণ আবার বাড়তে থাকায় নতুন করে বিধিনিষেধের বেড়াজালে বন্দি জীবনে ফিরছে মানুষ। করোনাভাইরাসের থাবা এখনো বহুদূর পর্যন্ত ?বিস্তৃত এবং এটি ছড়াচ্ছেও ব্যাপক হারে। ফলে ভাইরাসটিতে এরই মধ্যে বিপর্যস্ত হওয়া দেশগুলোকেও আবার ফিরে যেতে হচ্ছে লকডাউনে। করোনাভাইরাসে নাকাল হওয়া স্পেনের পাশাপাশি ভারত, যুক্তরাষ্ট্র, ইরান, অস্ট্রেলিয়া, কলম্বিয়া, মরোক্কোসহ আরো অনেক দেশের বহু অঞ্চলে, শহরে নগরে বিধিনিষেধ ফিরে আসছে বলে জানিয়েছে বিবিসি। অস্ট্রেলিয়ার মেলবোর্ন ও ইংল্যান্ডের লেস্টার শহরসহ বিশ্বের কয়েকটি দেশের বেশকিছু নগরীতে ফের সংক্রমণ বাড়তে থাকায় দ্বিতীয়বারের মতো সেসব জায়গায় লকডাউন দেওয়া হয়েছে। বিশ্বজুড়ে মাত্র পাঁচ দিনে ১০ লাখেরও বেশি রোগী শনাক্তের মধ্যে দিয়ে করোনাভাইরাস আক্রান্তের সংখ্যা ১ কোটি ৩০ লাখ ছাড়িয়েছে গত সোমবারেই। করোনাভাইরাস সংক্রমণে জানুয়ারির শুরুর দিকে প্রথম মৃত্যুর পর মাত্র সাড়ে ছয় মাসের মধ্যে বিশ্বজুড়ে মৃত্যুর সংখ্যা ৫ লাখ ৭২ হাজার ছাড়িয়ে গেছে। রোগটি এখন সবচেয়ে দ্রুত ছড়াচ্ছে লাতিন আমেরিকায়। আর দুই আমেরিকা মহাদেশে বিশ্বের অর্ধেকেরও বেশি সংক্রমণ শনাক্ত হয়েছে, অর্ধেকের বেশি মৃত্যুর ঘটনাও সেখানে ঘটেছে।

স্পেন : স্পেনের উত্তর-পূর্ব কাতালুনিয়ার একটি নগরীর প্রায় ১ লাখ ৬০ হাজার অধিবাসীকে কর্তৃপক্ষের নির্দেশে ১৪ দিনের কোয়ারেন্টাইনে রাখা হচ্ছে। স্পেনের আরো দুটি অঞ্চলে করোনাভাইরাস সংক্রমণ ধরা পড়ার পর ৭০ হাজার অধিবাসীকে কোয়ারেন্টাইনে রাখা হয়েছে। ১০ জনের বেশি মানুষের সমাগমে জারি হয়েছে নিষেধাজ্ঞা।

যুক্তরাষ্ট্র : যুক্তরাষ্ট্রের ৫০টি রাজ্যের মধ্যে প্রায় ৪০টিতেই করোনাভাইরাস সংক্রমণ গত দুই সপ্তাহে দ্রুত বেড়েছে। এর মধ্যে ক্যালিফোর্নিয়া ছাড়াও আছে ফ্লোরিডা, অ্যারিজোনা এবং টেক্সাস। ফলে রাজ্যগুলোতে আবার বিধিনিষেধ আরোপ হচ্ছে। দেশটির সবচেয়ে জনবহুল রাজ্য ক্যালিফোর্নিয়ায় ব্যবসা-বাণিজ্য এবং জনসমাগম এলাকাগুলোতে কড়া বিধিনিষেধ আরোপ হয়েছে গত সোমবার।

অস্ট্রেলিয়া : অস্ট্রেলিয়া গত মে মাস থেকে সামাজিক দূরত্ববিধি শিথিল করাসহ অন্যান্য বিধিনিষেধ তুলে নিতে শুরু করার কয়েক সপ্তাহের মধ্যেই আবার করোনাভাইরাসের প্রকোপ বাড়তে শুরু করে। জুনের শেষদিকে ভিক্টোরিয়া রাজ্যের রাজধানী মেলবোর্নে কোভিড-১৯ রোগীর সংখ্যা বেড়ে ১০০ ছাড়িয়ে যায়। ফলে শহরটিতে আবার কঠোর লকডাউন জারি করতে হয়।

ভারত : ভারতে করোনাভাইরাস সংক্রমণ বাড়তে থাকার মধ্যে তা রুখতে গোটা রাজ্যেই ফের একবার লকডাউনের পথে হেঁটেছে বিহার সরকার। আগামী ১৬ থেকে ৩১ জুলাই পর্যন্ত বিহারে আবার পূর্ণ লকডাউন ঘোষণা করা হয়েছে। তবে এর মধ্যে চালু থাকবে জরুরি সব পরিষেবা। ১৪ থেকে ২২ জুলাই পর্যন্ত জারি থাকবে এ লকডাউন।

ইরান : দেশটিতে করোনা মহামারির শুরুর দিকে ফেব্রুয়ারিতে লকডাউন জারি করা হয়েছিল। এরপর দৈনিক সংক্রমণ কমতে শুরু করায় দেশটি লকডাউন থেকে বেরিয়ে আসতে শুরু করেছিল। কিন্তু বিধিনিষেধ শিথিল হতেই আবার ভাইরাস সংক্রমণ বাড়তে শুরু করেছে। সম্প্রতি ইরানে করোনাভাইরাসে মৃত্যু লাফিয়ে বাড়ার খবর পাওয়া গেছে।

মরোক্কো : মরোক্কো গত সোমবার উত্তরের একটি নগরীতে করোনাভাইরাস সংক্রমণ ঠেকাতে এ নগরীকে বিচ্ছিন্ন করে রাখার ঘোষণা দিয়েছে। নগরীটি থেকে অন্যখানে যাওয়া কিংবা অন্যখান থেকে সেখানে প্রবেশ নিষিদ্ধ করাসহ বন্ধ করা হয়েছে সরকারি পরিবহন, সড়ক এমনকী রেল সংযোগও।

কলম্বিয়া : কলম্বিয়াজুড়ে লকডাউনের বিধিনিষেধ শিথিল হতে থাকলেও রাজধানী বোগটা এবং আরো দুটি নগরীতে করোনাভাইরাস সংক্রমণ বাড়ার কারণে সেখানে জারি রয়েছে লকডাউন। বোগটার মেয়র গত মাসেই শহরে পূর্ণ লকডাউন ঘোষণা করেছেন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close