কোভিড-১৯ : মৃত্যুর সংখ্যায় চতুর্থ স্থানে ব্রাজিল

প্রকাশ : ০২ জুন ২০২০, ০০:০০

আন্তর্জাতিক ডেস্ক

বিশ্বজুড়ে ছড়িয়ে পড়া নতুন করোনাভাইরাসের মহামারিতে মৃত্যুর সংখ্যায় ফ্রান্সকে ছাড়িয়ে বিশ্বে চতুর্থ স্থানে উঠে এসেছে ব্রাজিল। কোভিড-১৯ সংক্রমণের নতুন কেন্দ্র হয়ে ওঠা লাতিন আমেরিকার দেশটিতে মোট মৃত্যুর সংখ্যা ২৯ হাজার ৩১৪ জনে দাঁড়িয়েছে বলে জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের উপাত্ত জানাচ্ছে। যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও ইতালির পরই এখন ব্রাজিলেই সবচেয়ে বেশি মৃত্যুর ঘটনা নথিভুক্ত হয়েছে। শনাক্ত হওয়া ৫ লাখ ১৪ হাজার ৮৪৯ জন কোভিড-১৯ রোগী নিয়ে আক্রান্তের সংখ্যায় যুক্তরাষ্ট্রের পর দ্বিতীয় শীর্ষস্থানে থাকা ব্রাজিলের প্রেসিডেন্ট জাইর বোলসোনারো ধারাবাহিকভাবে এ সংকটকে খাটো করে দেখানোর চেষ্টা করছেন।

বিবিসির এক প্রতিবেদনে বলা হয়, ব্রাজিলের অর্থনীতি ও কর্মসংস্থান ক্ষতিগ্রস্ত হওয়ায় রাজ্যগুলোতে জারি করা লকডাউনের সমালোচনা করে আসছেন তিনি।

ব্রাজিলে মৃত্যুর সংখ্যা বৃদ্ধি পাচ্ছে দ্রুত। দুই সপ্তাহেই দেশটিতে মৃত্যুর সংখ্যা দ্বিগুণ হয়ে যাচ্ছে, যেখানে যুক্তরাজ্যে লাগছে দুই মাস, ফ্রান্সে চার মাস ও ইতালিতে পাঁচ মাস। পরীক্ষার সংখ্যা কম হওয়ায় দেশটিতে আক্রান্ত ও মৃত্যুর প্রকৃত সংখ্যা আরো অনেক বেশি হবে বলে বিশেষজ্ঞরা সতর্ক করেছেন।

পরিস্থিতি এমন হলেও প্রেসিডেন্ট বোলসোনারোর অবস্থান পরিবর্তনের সম্ভাবনা কম। কারণ প্রাদুর্ভাবের চেয়েও লকডাউনের কারণে অর্থনীতি বেশি বিপর্যস্ত হচ্ছে বলে অভিযোগ করছেন তিনি।

 

"